Cvoice24.com


‘বইমেলা শুধু বই কেনা-বেচা নয়, সংস্কৃতির সঙ্গে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেয়া’

প্রকাশিত: ১৫:১৩, ১২ ফেব্রুয়ারি ২০১৯
‘বইমেলা শুধু বই কেনা-বেচা নয়, সংস্কৃতির সঙ্গে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেয়া’

বক্তব্য রাখছেন প্রধান অতিথি প্রফেসর ড.মোহিতুল আলম

বইমেলার উদ্দেশ্য শুধু বই কেনা-বেচা নয় এর সাথে দেশের খ্যাতিমান জাতীয় ব্যক্তিত্ব ও সংস্কৃতির সঙ্গে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেয়া।  আজ মঙ্গলবার (১২ ফেব্রæয়ারি) চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও সৃজনশীল প্রকাশনা পরিষদের আয়োজনে বইমেলার ৩য় দিনে নজরুল উৎসব উপলক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন ময়মনসিংহ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড.মোহিতুল আলম ।

তিনি বলেন, বাংলা সাহিত্যে যে কজন লেখক ও কবি তার লেখনির মাধ্যমে স্থান করে নিয়েছেন তার মধ্যে কাজী নজরুল অন্যতম। ব্রিটিশ বিরোধী আন্দোলন, স্বদেশী ও ভাষা আন্দোলন,মুক্তিযুদ্ধসহ প্রত্যেকটি গণ আন্দোলনে নজরুলের লেখনি মুক্তিকামী জনগণকে মুক্তির দিশা দেখিয়েছে। তিনি বলেন, নজরুল বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন। কবিতা, সঙ্গীত, শ্যামা সঙ্গীত, কীর্তন, গজল এরকম আরো বহু অনন্য সৃষ্টি রয়েছে তাঁর। তিনি বাংলা সাহিত্যকে যেমন সমৃদ্ধ করেছেন, তেমনি প্রজন্ম থেকে প্রজন্মাতরে বাঙালিদের মধ্যে অন্যায়ের বিরুদ্ধে লড়াই সংগ্রাম করার দ্যুতি ছড়িয়ে গেছেন। যা থেকে বাঙালি জাতী এখনো অনুপ্রানিত হয় । তিনি যুগ যুগ ধরে বাঙালিদের মধ্যে বেঁচে থাকবেন। 

সরকারি কমার্স কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আইয়ুব ভুঁইয়ার সভাপতিত্বে এতে প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন প্রফেসর ড.সেকান্দর চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন সৃজনশীল প্রকাশনা পরিষদের সভাপতি ও মেলা পরিষদের যুগ্ম আহবায়ক মহিউদ্দীন শাহ আলম নীপু।

স্বাগত বক্তব্যে মহিউদ্দীন মেলা পরিষদের যুগ্ম আহবায়ক মহিউদ্দীন শাহ আলম নীপু বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়রের সহযোগিতায় এই প্রথমবারের মতো ভিন্ন আঙ্গিকে এই মেলা আয়োজন করা হয়েছে।

-সিভয়েস/এএস

 

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়