image

আজ, সোমবার, ২২ এপ্রিল ২০১৯ ,


কেন ভাঙছে না ‘কর্ণফুলী কোল্ড স্টোরেজ’

কেন ভাঙছে না ‘কর্ণফুলী কোল্ড স্টোরেজ’

কর্ণফুলী কোল্ড স্টোরেজ।

কর্ণফুলী নদীর তীরে প্রথম ধাপের উচ্ছেদ অভিযান চালানো ইতোমধ্যে শেষ হয়েছে। শুক্রবার (৮ ফেব্রুয়ারি) টানা পাঁচদিন অভিযানের সফল পরিসমাপ্তি ঘটান জেলা প্রশাসন। প্রথম ধাপের অভিযানে ছোট বড় সব রকমের গুদাম ভাঙা পড়েছে। তবে সদরঘাট এলাকায় ‘কর্ণফুলী কোল্ড স্টোরেজ’ নামে একটি তিনতলা ভবন ভাঙবে কি ভাঙবে না তা নিয়ে সবার মনে প্রশ্ন দেখা দিয়েছে- কেন ভাঙছে না এ ভবন! এটা কি আদৌ ভাঙা হবে না ?

শনিবার (৯ ফেব্রুয়ারি) সকাল ১০টার দিকে সরেজমিনে গিয়ে দেখা যায়, সব ছোট বড় স্থাপনা ভেঙে দিলেও  তিনতলা ভবনটি দিব্যি দাড়িয়ে রয়েছে। image প্রথম ধাপের অভিযানেও কিছু করতে পারেনি নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। কারণ জনমূখে শোনা যাচ্ছে ভবনটি সরকার থেকে ইজারা নেয়া।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, কর্ণফুলী কোল্ড স্টোরেজের জায়গাটি ইজারা নেয়া। এখন উচ্ছেদ অভিযান চললেও তাদের ভবনটিকে ভাঙতে পারছেন না প্রশাসন। কারণ তারা হাইকোর্ট থেকে একটি স্থগিতাদেশ নিয়ে আসেন। যে কারণে ম্যাজিস্ট্রেটরা পরবর্তী নির্দেশের অপেক্ষায় রয়েছেন।

স্থানীয় ব্যবসায়ী মামুন হোসেন বলেন, সবাই মালামাল সরিয়ে নিলেও এ কোল্ড স্টোরেজের কোন মালামাল সরিয়েও নিচ্ছে না। তারা এটাকে ভাঙার মধ্যে পড়ুক সেটা চাচ্ছে না। যদি চাইতো তাহলে তারা কোটি কোটি টাকার মালামাল সরিয়ে নিতো।
তারেক নামে আরেক স্থানীয় বলেন, আইন সবার জন্য সমান। সরকার চাইলে এ জায়গাটি দখলে নিয়ে নিতে পারে। যদি তারা সরকার থেকে ইজারা নেয়, তাহলে সরকার ইজারার টাকা ফিরিয়ে দিবে। এতে হাইকোর্ট দেখানোর কি আছে। হাইকোর্টও চাইলে স্থগিতাদেশ ফিরিয়ে নিতে পারে। সরকারি জায়গা সরকারকে বুঝিয়ে দিতে হবে।

অভিযানে নেতৃত্ব দেয়া চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পতেঙ্গার সহকারী কমিশনার (ভূমি)  তাহমিলুর রহমানের সাথে কথা হলে তিনি বলেন, অবৈধ কোন ভবন থাকবে না। আগামী সোমবার এ নিয়ে একটা শুনানি আছে তার পরবর্তী নির্দেশনা অনুযায়ী কাজ করবো।

এ বিষয়ে চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন সিভয়েসকে বলেন, কোল্ড স্টোরেজটা আমাদের রেকর্ডের মধ্যে পড়েনি। যতটুকু পড়েছে ততটুকু ভাঙা হয়েছে তারমধ্যে আর অল্প একটু আছে সেজন্য তারা হাইকোর্টের স্ট্রে অর্ডার দেখিয়েছে। ওটা নিষ্পত্তি হয়ে গেলেই আমরা পরবর্তী পদক্ষেপ নিতে পারবো। আবার উনারা এটা সরকার থেকে দীর্ঘমেয়াদী ইজারা নেয়াতে ওইদিকেও সুবিধা পেয়েছেন।

জেলা প্রশাসক আরও বলেন, এ ভবনটি বন্দোবস্ত বাতিল করার সুযোগ থাকলে সেটা আমরা করবো। তবে এ কোল্ড স্টোরেজে অনেক মালামাল রয়েছে এবং আইনগত জটিলতা থাকায় পুরোটা ভাঙতে পারিনি। আর আমাদের মধ্যে যতটুকু পড়ছে তার বেশিরভাগ অংশ ভেঙে ফেলেছি। 

এ নিয়ে শনিবার (৯ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় উচ্ছেদের পর পুরো এলাকা পরিদর্শন করেছেন ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। 

তিনি সাংবাদিকদের বলেন, অবৈধ কোন কিছুই থাকবে না। যতটুকু জেনেছি মাছের আড়তে হাজার হাজার মাছ স্টকে আছে। তাদের সময় দেয়া হবে। আমি কাজ করছি দেশ এবং জনগণের কল্যাণের জন্য। কোন অবৈধ স্থাপনা থাকতে দেয়া হবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাইছেন উন্নত সমৃদ্ধ বাংলাদেশ। আমরা সে লক্ষে কাজ করে যাচ্ছি।

মন্ত্রী আরও বলেন, কর্ণফুলী বাঁচলে, চট্টগ্রাম বাঁচবে। কর্ণফুলী নদী অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ নদী আমাদের রক্ষণাবেক্ষণ করতে হবে। এছাড়া আমরা চেষ্টা করবো দৃষ্টিনন্দন কিছু করতে। কারণ কর্ণফুলী নদী দেখতে অনেকে আসে। নোংরা পরিবেশে দেখা আর সুন্দর পরিবেশে দেখার মধ্যে পার্থক্য আছে।

উল্লেখ্য, গত ৪ ফেব্রুয়ারি (সোমবার) থেকে নগরীর সদরঘাট থেকে উচ্ছেদ অভিযান শুরু হয়। এ অভিযানে ২৩০টি স্থাপনা উচ্ছেদ করা হয়। এর মধ্যে পাঁচটি খালও উদ্ধার করা হয়েছে। ছয় দিনের উচ্ছেদ অভিযানে বেদখলে থাকা প্রায় ১০ একর ভূমি উদ্ধার করেন প্রশাসন। আজকে এ অভিযানের প্রথম পর্যায় শেষে পরিদর্শনও করেন ভূমি মন্ত্রী।

সিভয়েস/এসএ

আরও পড়ুন

বৈষম্য ও বিচারহীনতায় বাড়ছে খুনোখুনি

সাম্প্রতিক সময়ে সামান্য তর্কাতর্কির জের ধরে খুনোখুনির ঘটনা বেড়েছে বিস্তারিত

চট্টগ্রামে পাহাড়ি এলাকায় পানির জন্য হাহাকার

ওয়াসার পানি সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় চরম কষ্টে মধ্যে আছি। দু’দিন ধরে ওয়াসার বিস্তারিত

চমেকে সেবা সপ্তাহেও মিলছে না স্বাস্থ্য সেবা

বেশ ঢামাঢোল পিটিয়ে সারাদেশে পালিত হচ্ছে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ। সেবা বিস্তারিত

কড়াকড়ি ও ভালবাসার মিশেলে অনন্যরূপে সিএমপি

চট্টগ্রামে বর্ষবরণ অনুষ্ঠানকে ঘিরে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের বিস্তারিত

অবশেষে জনস্বার্থে সেই ড্রেন সোজা করলেন মেয়র

বহুল আলোচিত পোর্ট কানেক্টিং (পিসি) রোডের বড়পুল অংশের সেই ড্রেনটির নির্মাণ বিস্তারিত

ছালামের পাঁচ অনুচরকেই ১০ কোটি টাকার প্লট!

দশ বছর ধরে সিডিএ চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসছেন আবদুচ ছালাম। দায়িত্ব বিস্তারিত

একটি সেলাই মেশিনেই রুবি মারমা’র মুখে হাসি

রুবি মারমা। খাগড়াছড়ি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট-এ সেলাই ট্রেডে নবম বিস্তারিত

জলাবদ্ধতা নিরসনে ব্যর্থতার পরিচয় দিলেন ছালাম

জলাবদ্ধতা নিরসনে সুনির্দিষ্ট পরিকল্পনা থাকার পরেও ব্যর্থতার পরিচয় দিলেন বিস্তারিত

‘থাপ্পড়’ ইস্যুতে বের হল জায়গাটি গৃহায়নের নয়, সিটি কর্পোরেশনের

গৃহায়ন কর্তৃপক্ষের জায়গার ওপর ড্রেন নির্মাণ করছে সিটি কর্পোরেশন, এমন বিস্তারিত

সর্বশেষ

সাংবাদিক মাহফুজ উল্লাহ’র মৃত্যুর খবর গুজব

সিনিয়র সাংবাদিক মাহফুজ উল্লাহ এখনও বেঁচে আছেন। তার মৃত্যুর খবরকে গুজব বিস্তারিত

হালিশহরে আগুনে পোড়া লাশ উদ্ধার

চট্টগ্রামের হালিশহর এ ব্লক এলাকা থেকে আগুনে পোড়ানো একটি লাশ উদ্ধার করেছে বিস্তারিত

সাতকানিয়ায় সজিনার ডাল রোপন কর্মসূচীর উদ্বোধন

সাতকানিয়ায় সজিনার ডাল রোপন কর্মসূচির উদ্বোধন হয়েছে। রবিবার সাতকানিয়া বিস্তারিত

চকরিয়ায় ইভটিজিংয়ে বাধা দেয়ায় হামলা, আহত ৪

কক্সবাজারের চকরিয়ায় ইভটিজিংয়ে বাধা দেয়ায় হামলা চালিয়ে একই পরিবারের ৪ বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি

close