Cvoice24.com


৪৭ বছরে প্রথম নারী সাংসদ পাচ্ছে খাগড়াছড়ি

প্রকাশিত: ০৬:১৭, ৯ ফেব্রুয়ারি ২০১৯
৪৭ বছরে প্রথম নারী সাংসদ পাচ্ছে খাগড়াছড়ি

বাসন্তি চাকমা |

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য আওয়ামী লীগের মনোনয়নপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়েছে। এতে প্রথমবারের মতো নারীনেত্রী বাসন্তি চাকমা সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য হতে চলেছেন।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) গণভবনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে দলের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের যৌথ সভা শেষে নাম ঘোষণা করা হয়। এতে তিন পার্বত্য জেলা (বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম) অঞ্চল থেকে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি নারীনেত্রী বাসন্তি চাকমাকে বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় বোর্ড থেকে মনোনয়ন দেয়া হয়েছে।

বাসন্তি চাকমার সংসদ সদস্য পদে মনোনয়নের খবরে খাগড়াছড়ির সর্বমহলে উচ্ছ্বাস ছড়িয়ে পড়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, স্বাধীনতার পর থেকে বিভিন্ন সরকারের সময় রাঙামাটি ও বান্দরবান থেকে সংরক্ষিত নারী কোটায় বেশ কয়েকজন জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করার সুযোগ পেলেও এখন পর্যন্ত খাগড়াছড়ি জেলা থেকে কেউ-ই নারী সংসদ সদস্য হবার সুযোগ পাননি। দেশ স্বাধীনের পর জাতির জনক বঙ্গবন্ধুর শাসনামলে রাঙামাটি থেকে সুদীপ্তা দেওয়ান, জিয়াউর রমানের আমলে মন্ত্রী মর্যাদায় রাজমাতা বিনীতা রায় রাষ্ট্রপতির উপদেষ্টা, এরশাদ সরকারের আমলে মালতী রানী তঞ্চংগ্যা এবং বর্তমান সরকারের গত মেয়াদে ফিরোজা বেগম চিনু সংরক্ষিত নারী সংসদ সদস্য হয়েছেন।

বিএনপি সরকারের আমলে বান্দরবান থেকে দলটির কেন্দ্রীয় নেতা ম্যামাচিংও এক মেয়াদে নারী সংসদ সদস্য ছিলেন। কিন্তু দেশ স্বাধীনের পর থেকে এখন পর্যন্ত খাগড়াছড়ি জেলা থেকে সংরক্ষিত নারী কোটায় সংসদে যাবার সন্মান অর্জন করতে পারেননি।

সক্রিয় রাজনীতিতে নতুন হলেও সম্ভ্রান্ত পরিবারের এই সদস্য মুক্তিযুদ্ধের চেতনা-অসাম্প্রদায়িকতা এবং নারী অধিকারের প্রশ্নে সব সময় আপসহীন ভূমিকা রেখে আসছেন। বিগত ২০১৫ সালে তিনি দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ-এর নারী সংগঠন ‘বিকশিত নারী নেটওয়ার্ক’-এর দ্বিতীয় জেলা সভাপতি, সুশাসনের জন্য নাগরিক (সুজন) এবং খাগড়াছড়ির পরিবেশ সুরক্ষা আন্দোলনে সাহসী ভূমিকা রেখে আসছিলেন। তিনি বেশ কয়েকবার স্থানীয় সরকার নির্বাচনে আঞ্চলিক দলের নানা প্রতিবন্ধকতা উপেক্ষা করে সম্মানজনক ভোটও পেয়েছিলেন।

খাগড়াছড়ির সর্বমহলে সদালাপী-প্রাণোচ্ছল ও নিরহংকারী এই নেত্রী জেলার শিক্ষা-শিল্প-সাহিত্য-সংস্কৃতি এবং সমাজ কল্যাণমূলক উদ্যোগে যথাসাধ্য অবদান রাখার চেষ্টা করেছেন বলে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন তাঁর অসংখ্য শুভানুধ্যায়ী।

শনিবার রাত সাড়ে ১০টার দিকে গণভবন থেকে সংরক্ষিত নারী সংসদ সদস্যদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি। জাতীয় সংসদের সংরক্ষিত নারী সংসদ সদস্যের জন্য একযোগে ৪১ জনের নাম ঘোষণা করেন তিনি।

খাগড়াছড়ির মনোনয়ন প্রত্যাাশী বাসন্তি চাকমা নিজের মনোনয়নের বিষয়ে বলেন, স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী পার্বত্যাঞ্চলের সব মানুষকে কতোটা ভালোবাসেন, তা আবারও প্রমাণিত হয়েছে। ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তি সম্পাদন তিনি ভ্রাতৃঘাতী সংঘাত বন্ধ করে পাহাড়ি-বাঙালি সহাবস্থান নিশ্চিত করেছেন।

তিনি তাঁর এই সাফল্যের পেছনে খাগাছড়ির মাটি ও মানুষের সাহসী অভিভাবক এবং রাজনৈতিক আদর্শের পথিকৃত জননেতা কুজেন্দ্র লাল ত্রিপুরা ও জেলাবাসীর প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

সংসদ সদস্য নির্বাচিত হলে তিনি পাহাড়ে নারী শিক্ষায়নে বিশেষ ভূমিকা পালনের পাশাপাশি অবহেলিত ও বঞ্চিত নারীদের কর্মসংস্থানের উদ্যোগ গ্রহণ এবং সব মানুষের প্রতি সম-মর্যাদায় বেঁচে থাকার সম্প্রীতিপূর্ণ পরিবেশ নিশ্চিতে কাজ করার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন।

 

-সিভয়েস/এসএইচ

 

খাগড়াছড়ি প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়