Cvoice24.com


মানসিক রোগে ঝুঁকি উচ্চশিক্ষিতদের

প্রকাশিত: ১৬:৩৩, ৭ ফেব্রুয়ারি ২০১৯
মানসিক রোগে ঝুঁকি উচ্চশিক্ষিতদের

ছবি সংগৃহীত

শিক্ষিত মানেই সচেতন ব্যক্তি। জ্ঞান আর প্রজ্ঞার কারণে সাধারণত মানসিক টানাপোড়েনে কম পড়েন এমন মানুষজন । এমনকী দীর্ঘদিনের গবেষণায় দেখা গিয়েছিল মস্তিস্কে অ্যালজাইমারের মতো বিভিন্ন মানসিক রোগের কবলে পড়েননা উচ্চশিক্ষিতরা । অনেক গবেষণায় দেখা গেছে যে বেশি শিক্ষিতদের ডিমেনশিয়া বিকাশের সম্ভাবনা কম । সম্প্রতি একটি নতুন গবেষণা বলছে সম্পূর্ণ ভিন্ন কথা ।

এ গবেষণায় মাধ্যমিক বা ডিপ্লোমার সাথে যারা পিএইচডি সম্পন্ন করেছেন তাদের মধ্যে সামান্য পার্থক্য খুঁজে পায়। রাশ ইউনিভার্সিটি মেডিকেলের নিউরোলজিক্যাল অ্যান্ড বায়োলজিকাল সায়েন্সের অধ্যাপক ড এডওয়ার্ডস বলেন, " দীর্ঘদিন ধরে ধারণা করা হচ্ছে যে, শিক্ষা এমন এক মাধ্যম হতে পারে যা এই ধরনের মস্তিষ্কের মানুষদের ডিমনেশিয়া সহ্য করার মানবিক জোর দেয়।" শিকাগো কেন্দ্র। ডিম্নেশিয়ায় শিক্ষার একটা প্রভাব আছে বলে উইলসনের দাবি ।

তিনি জানান, মস্তিষ্কের উপর শিক্ষার প্রভাবগুলি পেশীগুলিতে ওয়েটলিফটিংয়ের প্রভাবের মত। তাই একজন ব্যক্তির অধিকতর শিক্ষা মস্তিষ্কে নির্দিষ্ট অংশ হয়ে যায় এবং কোষগুলির মধ্যে আরও সংযোগগুলি নিবিষ্ট হয়গ। উইলসন বলেন, একজন অধিকতর শিক্ষিত মানুষের দীর্ঘমেয়াদী বিচ্যুতির সূচনা হতে পারে তার জীবনযাপনের পদ্ধতিগত বিচ্যূতির মাধ্যমে।

গতকাল বুধবার নিউরোলজি পত্রিকায় প্রকাশিত গবেষণায় উইলসন ও তার সহকর্মীরা ধর্মীয় অধ্যয়ন ও আচার বিশ্লেষণের মাধ্যমে জানান, যুক্তরাজ্যের পুরোনো রোমান ক্যাথলিক পাদরির সদস্য এবং রাশ মেমরি অ্যান্ড এজিং প্রজেক্টের জন্য শিকাগো শহরের বয়োবৃদ্ধদের নিয়ে দুটি ভিন্ন গবেষণায় স্বেচ্ছাসেবকদের জ্ঞানের কী তারতম্য হয় তার একটি বার্ষিক মূল্যায়ন করা হয়েছে। তারা মৃত্যুর সময় তাদের মস্তিষ্ক দান করার জন্যও সম্মত হয়। এখানে দেখানো হয়, ২৮৮৯ স্বেচ্ছাসেবকদের গড়ে ১৬.৫ বছর শিক্ষা ছিল এবং তাদের গড় বয়স ছিল ৭৭.৮ এবং দুই গবেষণায় প্রবেশের সময় তাদের ডিমেনশিয়ার কোন লক্ষণ ছিল না। উইলসন এর গবেষণার শেষে দেখা যায়, আট বছর ধরে ফলো-আপের সাথে ১০৪৪ জন স্বেচ্ছাসেবক মারা গিয়েছিল এবং ৬৯৬ জনের রোগ নির্ণয় করেছিল। উইলসনের বিশ্লেষণে স্বেচ্ছাসেবকদের ৭৫২ মস্তিষ্কের অটোপসি সম্পন্ন করা হয়েছিল।

গবেষকরা স্বেচ্ছাসেবীদের তাদের শিক্ষার স্তর অনুসারে তিনটি গ্রুপে বিভক্ত করেছেন। ১২ বা তার কম বয়সী, ১৩ থেকে ১৬ বছর এবং ১৭ বা তার বেশি বছর। স্বেচ্ছাসেবীরা তাদের স্কুলে পড়া শেষ হওয়ার বহুবছর পরের সাথে প্রাথমিক অবস্থার পার্থক্য নিরুপণ করেছিলেন এবং তারা স্পষ্টত তা দেখিয়েছিলেন। মস্তিষ্কের স্নায়ুবিজ্ঞান বিভাগের মেসুলাম সেন্টার ও নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির আলজাইমার্স ডিজিজে স্নায়ুবিজ্ঞান ও মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক স্যান্ড্রা উইন্ট্রূব বলেন, মানসিক জ্ঞান কীভাবে হ্রাস হয় তা নির্ধারণ করা তা একটি বড় প্রশ্ন ।

সুপারআজার গবেষণায় জড়িত উইনট্রাব বলেন, "মানুষের মস্তিষ্কের স্বাস্থ্য কীভাবে রক্ষা করা যায় সে সম্পর্কে কিছু দিকনির্দেশনা দেওয়া হয়েছে । 80 বছরেরও বেশি লোককে অনুসরণ করে উইনট্রুব ব্যতিক্রমী স্মৃতি ও জ্ঞানীয় দক্ষতাগুলি অনুসরণ করেছি। সুপারআগারের গবেষণায় দেখা গেছে, শিক্ষিতদের মানসিক সমস্যা অনেকটা বিষাক্ত প্রোটিন আর মস্তিষ্ক মুখোমুখি হবার মতো। উইলসনের গবেষণায় দেখানো হয়েছে যে উচ্চতর স্তরের শিক্ষার একটি ছোট কিন্তু উল্লেখযোগ্য ক্ষুদ্র স্ট্রোক একজন ব্যক্তির উপর প্রভাব ফেলতে পারে । যাদের বেশি সংখ্যক ভাস্কুলার রোগ আছে তাদের বেশি ডিমেনশিয়া বিকাশের সম্ভাবনা বেশি। যখন আরও অধিকতর শিক্ষা শুরু হয় তখন জ্ঞানীয় পতন হ্রাস পায় না। শুরুতে পতনে বিলম্ব দেখা দেয়। অনেকক্ষেত্রে এ ক্ষতি যথেষ্ট দীর্ঘ হতে পারে।

সিভয়েস/এএস

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়