Cvoice24.com

নির্বাচনের পর কাল প্রথম কর্মসূচি
বিএনপির ঘুরে দাড়ানোতে আছে আতঙ্ক

প্রকাশিত: ১৩:২৭, ১৮ জানুয়ারি ২০১৯
বিএনপির ঘুরে দাড়ানোতে আছে আতঙ্ক

ছবি : প্রতীকী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথম বারের মতো দলীয় কর্মসূচি হাতে নিয়েছে বিএনপি। বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্ম বার্ষিকী ঘিরে নেওয়া কর্মসূচি নিয়ে নেতাকর্মীদের মাঝে আতঙ্ক ও উচ্ছ্বাস বিরাজ করছে।

জানা যায়, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের (শনিবার, ১৯ জানুয়ারি) ৮৩তম জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম মহানগর বিএনপি নাসিমন ভবনস্থ দলীয় কার্যলয়ে দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেছে।

অপর দিকে দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী দোস্ত বিল্ডিং দলীয় কার্যলয়ে দোয়া মাহফিলের আয়োজন করেছে। কয়েক মাস পর প্রথম বারের মতো দলীয় কর্মসূচি পেয়ে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মাঝে চাঙ্গা ও উচ্ছাসিত ভাব থাকলেও ভিতরে ভিতরে বিরাজ করছে আতঙ্ক ও শঙ্কা। নির্বাচনকে কেন্দ্র করে গ্রেফতার মামলার পর অনেকটা কোণঠাসা বিএনপির নেতাকর্মীরা। তারমধ্যে দীর্ঘদিন ধরে নেতৃত্ব শূণ্যতা, ছাত্রদলের কমিটির মেয়াদ শেষসহ নানা কারণে ক্ষোভ রয়েছে তৃণমূল নেতাকর্মীদের । তারপরও বিএনপির নেতারা বলছেন শহীদ জিয়ার জন্ম বার্ষিকীর এই কর্মসূচি থেকে আবারো ঘুরে দাড়াবে বিএনপি। মাঠের রাজনীতির পাশাপাশি সাংগঠনিক ভিক্তি মজবুত করতে কাজ চলছে।

নগর বিএনপির শীর্ষ দুই নেতা সভাপতি ডা. শাহাদাত হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর কারাগারে থাকলেও দুই শীর্ষ পদে ভারপ্রাপ্তরা দলীয় কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এছাড়াও দু্ই শীর্ষ নেতারা কারাগারে থাকার কারণে তাদের অনুসারী সিনিয়র নেতারাও দূরে রয়েছেন দলীয় কার্যক্রম থেকে। এমনটা অভিযোগ করছে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

অপরদিকে দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী দোস্ত বিল্ডিং দলীয় কার্যলয়ে দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করলেও দেখা নাই সাধারণ সম্পাদক গাজী শাহজাহান জুয়েলের। জাফরুল ইসলাম চৌধুরী তৃণমূলের নেতাকর্মীদের সংগঠিত করে দলীয় সকল কর্মসূচি নিয়ে সরব থাকলেও জেলা বিএনপির পূর্ণাঙ্গ কমিটির প্রায় নেতা থাকেন অনুপস্থিত। জাফরুল ইসলাম চৌধুরীর সাথে যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীদের নিয়ে কর্মসূচি পালন করে আসছেন।

জানতে চাইলে চট্টগ্রাম মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আবু সুফিয়ান বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে মিলাদ মাহফিল ও আলোচনা সভা আয়োজন করা হয়েছে। নির্বাচনের পর যেহেতু এটা প্রথম দলীয় কর্মসূচি সেটা নিয়ে নেতাকর্মীদের মাঝে চাঙ্গা মনোভাব দেখা দিয়েছে। কোন ধরণের আতঙ্ক নেই নেতাকর্মীদের মাঝে।

নগর বিএনপির সহ-দপ্তর সম্পাদক ইদ্রিস আলী বলেন, নির্বাচন কেন্দ্র করে নেতাকর্মীদের নামে মামলা গ্রেফতার হয়েছে। এখনো বিএনপির প্রায় ৫ হাজারের মতো নেতাকর্মী কারাগারে রয়েছে। যারা বাহিরে আছে তাদের বিরুদ্ধে রয়েছে অনেক মামলা। তাদের থেকেও আত্মগোপনে থাকতে হচ্ছে। তারপরও এটা যেহেতু নির্বাচনের পর প্রথম কর্মসূচি আশা করি নেতাকর্মীদের উপস্থিতি হবে অনেক বেশি। কারণ নেতাকর্মীরা নির্বাচনের পর আরো অনেক বেশি চাঙ্গা হয়েছে।

-সিভয়েস/এস

ইমরান এমি

সর্বশেষ

পাঠকপ্রিয়