Cvoice24.com


৭১'র গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে গণ-স্বাক্ষর সংগ্রহ

প্রকাশিত: ১৬:৪৭, ১৭ জানুয়ারি ২০১৯
৭১'র গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে গণ-স্বাক্ষর সংগ্রহ

চট্টগ্রামের হাটহাজারী উপজেলাধীন নাজিরহাট কলেজ শহীদ মিনার চত্বরে ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক সংঘটিত গণহত্যা কে আন্তর্জাতিক স্বীকৃতির দাবীতে গণ-স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।
আজ বৃহস্পতিবার (১৭ই জানুয়ারী) সকাল সাড়ে দশটার যুদ্ধ দলিল প্রকল্প এবং মুক্তি সংগ্রাম পাঠচক্র হাটহাজারীর যৌথ উদ্যোগে এ গণস্বাক্ষর কার্যক্রম অনুষ্ঠিত হয়। নাজিরহাট কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষক মো. আলমগীর,সাংবাদিক মো. মহিন উদ্দীন, মো. মনিরুজ্জামান মুন্না,শারমিন আরফা,নাঈমা নাজনীন,জয়নাল চৌধুরী এতে সমন্বয়কারী হিসেবে ভূমিকা রাখেন।

নাজিরহাট কলেজের শিক্ষক শিক্ষার্থী এবং স্থানীয় বীর মুক্তিযোদ্ধার সন্তানবৃন্দ এই গণস্বাক্ষর কার্যক্রমে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

নাজিরহাট কলেজের শিক্ষক,মো. জাহাঙ্গীর আলম,রুপন কান্তি দে,এসএম কায়সার ইসলামসহ অনেক জানান, এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত আমাদের স্বাধীনতা এবং সার্বভৌমত্ব রক্ষার্থে মুক্তিযুদ্ধের চেতনার আলোকে বাংলাদেশ গড়ে তোলা সময়ের দাবি। এ ধরনের গণস্বাক্ষর কার্যক্রম নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধকরণে অত্যন্ত কার্যকর উদ্যোগ। ১৯৭১ সালের পাকিস্তানি হানাদার কর্তৃক নিরীহ বাঙালির উপর যে গণহত্যা চালানো হয়েছিল তার আন্তর্জাতিকভাবে স্বীকৃতি দেওয়ার জন্য দাবি জানাচ্ছি।

উল্লেখ্য, মুক্তিসংগ্রাম পাঠচক্র হাটহাজারীর উদ্যোগে কাটিরহাট উচ্চ বিদ্যালয়ে ও গণস্বাক্ষর গ্রহণ করা হয়। কাটিরহাট উচ্চ বিদ্যালয় এবং নাজিরহাট কলেজ প্রতিষ্ঠান দুটিই মহান মুক্তিসংগ্রামের অসংখ্য স্মৃতির ঐতিহাসিক সাক্ষী। উত্তর চট্টগ্রামে মুক্তিযুদ্ধ পূর্ববর্তী আন্দোলন সংগ্রামের সুতিকাগার ছিল নাজিরহাট কলেজ এবং ১৯৭১ সালের ১৩ ডিসেম্বর মুক্তিবাহিনীর সাথে হানাদার বাহিনীর এক রক্তক্ষয়ী সম্মুখযুদ্ধে পাকিস্তানিরা পরাজিত হয়ে পালিয়ে যায়। আর সেদিনই হাটহাজারীর অধিকাংশ এলাকা শত্রুমুক্ত হয়।

-সিভয়েস/এস

হাটহাজারী প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়