Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড

পরীক্ষা শুরু ২ ফেব্রুয়ারি
চট্টগ্রামে এসএসসি পরীক্ষার্থী ১ লাখ ৪৯ হাজার ৮৬৭ জন

প্রকাশিত: ১২:০৭, ১৭ জানুয়ারি ২০১৯
চট্টগ্রামে এসএসসি পরীক্ষার্থী ১ লাখ ৪৯ হাজার ৮৬৭ জন

সারাদেশে ২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ৪৯ হাজার ৮৬৭ জন। গত বছরে এই শিক্ষাবোর্ডের অধীনে ১ লাখ ৩৫ হাজার ২২১ জন এসএসসি পরীক্ষার্থী অংশ নেয়। এক বছরের ব্যবধানে পরীক্ষার্থী সংখ্যা বেড়েছে ১৪ হাজার ৬৪৬ জন। চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে এই তথ্য জানা গেছে। 

সূত্র আরো জানিয়েছে, আসন্ন এসএসসি পরীক্ষায় এই বোর্ডের অধীনে ১৯০টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীর সংখ্যা তুলনামূলক বাড়ার  কারণে কেন্দ্রের সংখ্যা বাড়ানো হয়েছে আরো ১১টি। বেড়েছে এসএসসি পরীক্ষায় অংশ নিতে যাওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও। গত বছর ১ হাজার ২৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দিলেও এবছর তা বেড়েছে দাড়িয়েছে ১ হাজার ৩০টিতে।

নগরীতে এবারে ৩৪টি কেন্দ্রে পরীক্ষা দিতে বসবে ১৮৫ শিক্ষা প্রতিষ্ঠানের ৩৫ হাজার ৩৪৭ জন পরীক্ষার্থী। 

চট্টগ্রাম শিক্ষাবোর্ড থেকে মানবিক বিভাগে ৫১ হাজার ৫৭ জন, বিজ্ঞান বিভাগের ৩৩ হাজার ৫৩৯ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ৬৫ হাজার ২৭১ জন পরীক্ষার্থী এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। 

তন্মধ্যে ৮১ হাজার ১০৮ জন ছাত্রী, ৬৫ হাজার ৭৫৯ ছাত্র। তুলনামূলকভাবে ছাত্রী সংখ্যা চোখে পড়ার মত। ছাত্রের চেয়ে ১২ হাজার ৩৪৯ জন বেশি। শতাংশ হারে মোট পরীক্ষার্থীর ৫৪ দশমিক ১১ শতাংশ ছাত্রী এবং ৪৫ দশমিক ৮৯ শতাংশ ছাত্র পরীক্ষায় অংশ নিচ্ছে। ২০১৮ এ যা ছিল ৫৩ দশমিক ৬০ শতাংশ ছাত্রী ও ৪৬ দশমিক ৪০ শতাংশ ছাত্র পরীক্ষায় অংশ নিয়েছিল।

চট্টগ্রাম মাধ্যমিক  শিক্ষাবোর্ডের প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান সিভয়েসকে জানান, পরীক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে প্রতিটি কেন্দ্রে আইনশৃংখলা বাহিনীর সদস্য মোতায়েনসহ ১০টি বিশেষ ভিজিলেন্স ও ৭০টি ভিজিলেন্স টিম কাজ করবে। প্রতিবারের মত এবারও বোর্ডের প্রথম শ্রেণির কর্মকর্তাদের ঝটিকা টিম কেন্দ্র পরিদর্শনে যাবেন। পরীক্ষার সকল সরঞ্জামাদি সঠিক সময়ে প্রতি কেন্দ্র প্রধানদের কাছে পাঠিয়ে দেওয়া হবে বলে জানান তিনি।

-সিভয়েস/টিআর/এসএ/এমইউ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়