Cvoice24.com


গোধুলীতে বাদুড়ের ঝাঁক

প্রকাশিত: ১১:৫২, ১৫ জানুয়ারি ২০১৯
গোধুলীতে বাদুড়ের ঝাঁক

বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণের সেগুন গাছটি বাদুড়ের অভয়ারণ্যে পরিণত হয়েছে। বহু বছরের পুরানো এই গাছটিতে বাদুড়ের নিরাপদ বসবাস। গাছটিতে এখন বসবাস করছে অগণিত বাদুড়। এদের বসবাস, বিচরণ আর কিচিরমিচির শব্দে দিনরাত মুখরিত থাকে এলাকাটি।

সন্ধ্যায় বাদুড়ের ছোটাছুটিতে আশে-পাশে সৃষ্টি হয় সৌন্দর্যের অবর্ণনীয় এক পরিবেশ। আকাশের দিকে তাকালেই দেখা যায় উড়ন্ত বাদুড়ের দল। গোধুলী রক্তিম আকাশে শত শত বাদুড়ের ডানামেলা দৃশ্য দেখে এলাকাটিকে মনে হয় প্রকৃতির এক অপার সৌর্ন্দযের বেলা ভূমি। খাদ্যের সন্ধানে পড়ন্ত বিকেলে উড়ে চলা বাদুড় গুলো দেখে মনে হয় আকাশ যেন কালো মেঘে ঢাকা। মনোরম এ দৃশ্য দেখতে জেলার বিভিন্ন স্থান থেকে অনেক প্রকৃতি প্রেমিরা ছুটে আসেন।

প্রাণী বিশেষজ্ঞদের মতে, বাদুড় গুহায় কিংবা অন্ধকার জায়গায় থাকতে পছন্দ করে। এভাবে গাছে তাদের থাকতে দেখা যায় না। কিন্তু বান্দরবান জেলা প্রশাসকের প্রাঙ্গনের দেখা মেলে উন্মুক্ত এই দৃশ্যের। গাছটিতে কয়েক শতাধিক বাদুড়ের বসবাস।

এদিকে বান্দরবান জেলা প্রশাসক মোঃ দাউদুল ইসলাম ফোন আলাপে জানান, বান্দরবান জেলা প্রশাসকের সার্বক্ষণিক লোকজন থাকে। জেলা প্রশাসকের পার্শ্বে রাস্তা দিয়ে সব সময় যানবাহন চলে। এত লোকের ভিড়েও প্রায় কয়েক যুগ ধরে বসবাস করে আসছে অগণিত বাদুড়। এরা সন্ধ্যায় দলে দলে বিভিন্ন দিকে বেরিয়ে যায় খাবারের খোঁজে। আবার রাত শেষে ভোরে ফিরে আসে একই স্থানে। কিছুক্ষণ কিচমিচ শব্দ করে পা দিয়ে গাছের ডাল আঁকড়ে ধরে মাথা নিচে দিয়ে ঝুলে ঘুমিয়ে থাকে। দুপুরে দেখা যায় ডানা ছেড়ে হাত পাখার মতো বাতাস করে আর কিছুক্ষণ কিচমিচ শব্দ করে আবার স্থির হয়ে যায়। এদের দেখে মনে হয় পোষা প্রাণীদের মতোই বসবাস করছে।

-সিভয়েস/এস

রিমন পালিত (বান্দরবান)

সর্বশেষ

পাঠকপ্রিয়