Cvoice24.com


চাকসু নির্বাচনের দাবিতে ছাত্রলীগের আল্টিমেটাম

প্রকাশিত: ১৫:৩৬, ১৪ জানুয়ারি ২০১৯
চাকসু নির্বাচনের দাবিতে ছাত্রলীগের আল্টিমেটাম

ঢাকসু নির্বাচনের তড়িঘড়ির মধ্যে-ই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচনের দাবিতে প্রশাসনকে এক মাসের আল্টিমেটাম বেঁধে দিয়েছে ছাত্রলীগ। এই সময়ের মধ্যে তফসিল ঘোষণা এবং নির্বাচনের প্রস্তুতির দাবি জানানো হয়েছে।

সোমবার (১৪ জানুয়ারি) দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে এক মানববন্ধন থেকে এমন হুঁশিয়ারী দেয় নেতারা।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এইচ এম ফজলে রাব্বি সুজন বলেন, ২৮ বছর ধরে সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায়ের সংসদকে প্রশাসন অনৈতিক সুবিধার জন্য অচল করে রেখেছে। সিনেটে শিক্ষার্থীদের কোনো প্রতিনিধি না থাকায় শিক্ষার্থীরা সকল অধিকার থেকে বঞ্চিত। পর্যাপ্ত আবাসন ও যাতায়াত ব্যবস্থায় ত্রুটির কারণে অর্থনৈতিকভাবে পিছিয়ে পরাদের সন্তানেরা চরম দুর্ভোগে পড়ছে। প্রশাসন একচেটিয়াভাবে তাদের অনৈতিক সিদ্ধান্ত শিক্ষার্থীদের ওপর চাপিয়ে দিচ্ছে। কিন্তু তাদের এই সুযোগ আর দেওয়া হবে না। আগামী এক মাসের মধ্যে মুক্তিযুদ্ধের স্বপক্ষের সকল ছাত্রসংগঠনের সাথে আলোচনা করে ভোটার তালিকা প্রস্তুত ও তফসিল ঘোষণা করতে হবে। অন্যথায় ছাত্রলীগের নেতৃত্বে সকল ছাত্রসংগঠন কঠোর আন্দোলনে নামতে বাধ্য হবে।

সংগঠনটির বিশ্ববিদ্যালয় শাখার সাবেক অর্থ সম্পাদক জাহেদ আওয়াল মানববন্ধনে সঞ্চালনা করেন। এসময় অন্যান্যর মধ্যে সাবেক যুগ্মসাধারণ সম্পাদক আবু সাঈদ, সাংগঠনিক সম্পাদক মো. ইলিয়াছ, জাহাঙ্গীর আলম জীবন, সহ সম্পাদক আজাদুর রহমান, তারেকুল ইসলাম ও ছাত্রলীগ নেতা মিশুসহ প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত থেকে বক্তব্য রাখেন।

জানা যায়, সর্বশেষ ১৯৯০ সালের ফ্রেবুয়ারিতে চাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এরপর ক্ষমতার হাতবদলে উপাচার্যদের আশ্বাসের মধ্যেই সীমাবদ্ধ ছিল নেতৃত্ব তৈরীর আঁতুরঘর। নতুর করে ঢাকসু নির্বাচনের প্রস্তুতি শুরু হওয়ায় নতুন করে আশার সঞ্চার হয় শিক্ষার্থীদের মাঝে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীকে একাধিকবার ফোন করেও পাওয়া যায়নি। পরে উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারে কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি এখনই এ বিষয়ে কিছু বলতে চাই না। ভিসি স্যার যা করবে তারপরে দেখা যাবে।

-সিভয়েস/এস

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়