Cvoice24.com


পাঁচ মাসেও চট্টগ্রামে বেসরকারি হাসপাতালে ঝুলানো হয়নি মূল্য তালিকা

প্রকাশিত: ০৯:৪৯, ১৩ জানুয়ারি ২০১৯
পাঁচ মাসেও চট্টগ্রামে বেসরকারি হাসপাতালে ঝুলানো হয়নি মূল্য তালিকা

ফাইল ছবি

বেসরকারি হাসপাতাল-ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টারে সেবা ও মূল্য তালিকা ঝুলানোর নির্দেশ দেয়ার সাড়ে পাঁচ মাস পেরিয়ে গেলেও এখনও চট্টগ্রামে ঝুলানো হয়নি মূল্য তালিকা। এ তালিকা না ঝুলানোর ফলে একদিকে রোগীরা পাচ্ছে না সুফল, অন্যদিকে ক্লিনিক মালিকরা আগের মতো পরীক্ষা-নিরীক্ষার মূল্য তালিকা অপরিবর্তিত রেখেই করছে রমমরা চিকিৎসা বাণিজ্য। মূল্য তালিকা না ঝুলালোর কারণ হিসেবে স্বাস্থ্য বিভাগকে দায়ি করছেন চিকিৎসা নিতে আসা অধিকাংশ রোগী।

সম্প্রতি নগরীর বিভিন্ন হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টারে ঘুরে চোখে পড়েনি ঝুলানো মূল্য তালিকা। অথচ গত ২৪ জুলাই হাসপাতালের সম্মুখভাগে সেবা ও মূল্য তালিকা ঝুলানোর নির্দেশ দিয়েছিল উচ্চ আদালত।

হাসপাতালে মূল্য তালিকা ঝুলানো থাকলে রোগীদের প্রতারণা হওয়ার সম্ভাবনা কম বলে মনে করছেন ক্যাবের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এস এম নাজের হোসাইন। তিনি সিভয়েসকে বলেন, আদালত রায় দিলেও কার্যকর করার দায়িত্ব চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগের।

চট্টগ্রামে বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিতে আসা এক রোগীর স্বজন তাহমিনা আক্তার সিভয়েসকে বলেন, হাসপাতালে মূল্য তালিকা কোথাও টাঙানো হয়নি। তালিকা থাকলে কোনটা কোন দামে সেটা দেখে পরীক্ষাগুলো করতে পারতাম। ক্যাশে এন্ট্রি করার পর জানতে পারি কোন পরীক্ষাটা কত টাকা। যদি মূল্য তালিকা থাকত তাহলে পরীক্ষা-নিরীক্ষা করতে সুবিধা হত।

নগরীর বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারে রক্ত পরীক্ষা করতে আসা রোগী নাজিম উদ্দীন সিভয়েসকে বলেন, এ হাসপাতালে মূল্য তালিকার লিস্ট ঝুলানো দেখিনি। যদি সেবা ও মূল্য তালিকা থাকত তাহলে আমরা প্রতারিত হতাম না।

আরেক রোগীর স্বজন রাজিব আহমেদ বলেন, তালিকা ঝুলানো থাকলে আমরা নিজেদের সামর্থমতো পরীক্ষা-নিরীক্ষা করার জন্য টাকা জোগাড় করতে পারতাম। এটা ঝুলানো হয়নি তাই টাকা-পয়সা জোগাড় করতে হিমশিম খাচ্ছি।

চট্টগ্রাম সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী সিভয়েসকে বলেন, চট্টগ্রামে উপজেলা পর্যায়ে বেসরকারি হাসপাতালে,  ডায়াগনস্টিক সেন্টারে সেবা ও মূল্য তালিকা ঝুলানোর জন্য চিঠি দিয়েছিলাম। যেসব বেসরকারি হাসপাতালে,  ডায়াগনস্টিক সেন্টার সেবা ও মূল্য তালিকা ঝুলানো হয়নি তাদের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ করা হবে।

তিনি আরো বলেন, স্বাস্থ্য পরিচালক চট্টগ্রাম বিভাগের কার্যালয় থেকে মহানগরের বেসরকারি হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টারে সেবা ও মূল্য তালিকা ঝুলানোর জন্য চট্টগ্রাম বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতিকে চিঠি দেয়া হয়েছে।

চট্টগ্রাম বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতির সাধারণ সম্পাদক ডা. লিয়াকত হোসেন সিভয়েসকে বলেন, স্বাস্থ্য বিভাগ থেকে চট্টগ্রাম বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতিকে চিঠি দেয়া হয়েছে। নির্দেশ মোতাবেক চট্টগ্রামের বেসরকারি হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টারগুলোতে সেবা ও মূল্য তালিকা ঝুলানো হয়েছে। 

উল্লেখ্য, গত ২৪ জুলাই উচ্চ আদালত দেশের সব বেসরকারি-হাসপাতাল, ক্লিনিক,  ডায়াগনস্টিক সেন্টারে  ১৫ কার্যদিবসের মধ্যে সেবা ও মূল্য তালিকা ঝুলানোর নির্দেশ দেয়। আর তা বাস্তবায়নে স্বাস্থ্য অধিদপ্তর, বিএমডিসি, ডিএমপি, র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দেয়া হয়।

সিভয়েস /এমআই/এএইচ

মিনহাজুল ইসলাম

সর্বশেষ

পাঠকপ্রিয়