Cvoice24.com


মহেশখালীতে লবণ চাষ বন্ধের নির্দেশে ক্ষুব্ধ চাষিরা

প্রকাশিত: ০৭:৫৫, ১২ জানুয়ারি ২০১৯
মহেশখালীতে লবণ চাষ বন্ধের নির্দেশে ক্ষুব্ধ চাষিরা

মহেশখালীর মাতারবাড়ি দ্বিতীয় কয়লা বিদ্যুৎ কেন্দ্রের জন্য অধিগ্রহণকৃত ১২০০ একর জমিতে লবণ চাষ বন্ধের নির্দেশ দিয়েছে কোল পাওয়ার কতৃপক্ষ। লবণ চাষ বন্ধ হলে অন্তত ৫০০ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হওয়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

লবণ চাষীদের সাথে কথা বলে জানা যায়, প্রতি কানি লবণের জমি ৩৫ থেকে ৪০ হাজার টাকা দরে এক মৌসুমের জন্য জমির মালিকদের কাছ থেকে ইজারা নেয়া হয়েছে। লবণ উৎপাদনের জন্য প্রস্তুত করতে প্রতি একরে ইতোমধ্যে ১ লাখ টাকা করে খরচ হয়েছে। কিছুদিন হলো লবণ উৎপাদন শুরু হয়েছে। এছাড়া ১২০০ একর প্রকল্পের অধিগ্রহণকৃত অধিকাংশ জমির ক্ষতিপূরণের টাকাও এখনো মালিকপক্ষ পায়নি।

জমির মালিক আবদুল খালেক জানান, কোল পাওয়ারের এমন সিদ্ধান্তে আমরা হতবাক।

মাতারবাড়ি ইউপি চেয়ারম্যান মাস্টার মোহাম্মদ উল্লাহ জানান, চাষীরা যাতে ওই জমিতে চাষ করতে পারে সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে আবেদন করা হবে। চাষ করতে না পারলে অনেক চাষী দেউলিয়া হয়ে যাবে।

মাতারবাড়ি আওয়ামী লীগ সভাপতি জিএম ছমিউদ্দিন জানিয়েছেন, হঠাৎ করে কোল পাওয়ারের এ ধরনের সিদ্ধান্ত নেয়ায় চাষীরা ক্ষতির সম্মুখীন হবে।

মাতারবাড়ি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এস এম আবু হায়দার জানিয়েছেন, জমিতে বিনিয়োগ ছাড়াও লবণ চাষের জন্য আরো অনেক টাকা বিনিয়োগ করেছে। লবণ চাষ বন্ধ হলে মারাত্মক ক্ষতির সম্মুখিন হবে চাষীরা।

-সিভয়েস/আরএইচ

মহেশখালী প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়