Cvoice24.com

অবৈধ দোকান, আবর্জনা ও পলি জমে সৌন্দর্য হারাচ্ছে সৈকত

প্রকাশিত: ০৭:৫৯, ১১ জানুয়ারি ২০১৯
অবৈধ দোকান, আবর্জনা ও পলি জমে সৌন্দর্য হারাচ্ছে সৈকত

ভরা মৌসুমেও পর্যটক শূন্য পারকি সৈকত। দীর্ঘদিন ধরে এই সৈকতের চরজুড়ে গড়ে উঠেছে অবৈধ দোকান। ময়লা আবর্জনা ও পলি মাটি জমে সৌন্দর্য হারাচ্ছে দেশের অন্যতম আনোয়ারা পারকি সমুদ্র সৈকত। এ সৈকতে দীর্ঘদিন ধরে একটি জাহাজ আটকে থাকার কারণে চর থেকে বালি সরে গিয়ে কয়েক কিলোমিটারের মত এলাকায় পলি মাটি জমে ময়লা অর্বজনা কারণে নষ্ট হয়ে যাচ্ছে সৈকতের চর।

সরোজমিনে ঘুরে দেখা গেছে, সৈকতের চরজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ময়লা-আবর্জনা ও দীর্ঘদিন ধরে একটি জাহাজ চরে আটকে থাকায় সৈকতের কয়েক কিলোমিটার এলাকার বালি সরে গিয়ে পলি মাটি জমেছে, গড়ে উঠেছে অবৈধ ভাসমান দোকান। এতে করে দিন দিন প্রাকৃতিক সৌন্দর্য হারাচ্ছে পারকি সৈকত। এছাড়া গত বছরের ৩০ মে ঘূর্ণিঝড় মোরায় আটকে থাকা জাহাজটি গত মাস থেকে কর্তৃপক্ষ কাটা শুরু করলে নষ্ট হচ্ছে এলাকার পরিবেশ। তাই ভরা মৌসুমেও দেখা নেই পর্যটকের।

স্থানীয়দের অভিযোগ, আবর্জনার ভাগাড়ে পরিণত পারকি সৈকত পরিষ্কার রাখার ব্যাপারটি কারও নজরেই নেই। এরমধ্যে দীর্ঘদিন ধরে আটকে থাকা জাহাজের কারণে সৈকতের জমেছে পলি মাটি। এ কারণে অনেকে বিরক্ত হয়ে ফিরে যান সৈকত থেকে। এখন তার উপরে ধুম পড়েছে জাহাজ কাটার। তাই এখন অন্যান্য বছরের মত দেখা মিলছে না পর্যটকের। হতাশ সৈকতের ব্যবসায়ীরা।

চট্টগ্রাম শহর থেকে ঘুরতে আসা মোহাম্মদ সাকিব বলেন, আগের মত পারকি সৈকত নেই এখন। চরে কাদা জমে যাওয়ায় সমুদ্রে নামতে কষ্ট হয়ে যায়। সৈকতজুড়ে পড়ে থাকা ময়লা দেখে খুব খারাপ লেগেছে।
স্থানীয় বারশত ইউপি চেয়ারম্যান এম.এ কাইয়ুম শাহ বলেন, দীর্ঘদিন ধরে সৈকতের বিষয়গুলো নিয়ে উপজেলা সমন্বয়সভায় বিষয়টি তুলে ধরা হয়েছে। তবে এখনো পর্যন্ত কোন ব্যবস্থা হয়নি।


আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গৌতম বাড়ৈ বলেন, পারকি সৈকতের জাহাজ কাটা পরিবেশ অধিদপ্তেরর নির্দেশে বন্ধ রাখা হয়েছে। অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। পরিচ্ছন্ন রাখার ব্যাপারে স্থানীয় চেয়ারম্যানসহ সবাইকে নিয়ে পদক্ষেপ নেয়া হবে।

সিভয়েস/এএইচ

 

সুমন শাহ্, আনোয়ারা

সর্বশেষ

পাঠকপ্রিয়