Cvoice24.com


চট্টগ্রামে এনেসথেসিয়া চিকিৎসক সংকটে জরুরি অস্ত্রোপচার ব্যাহত

প্রকাশিত: ১৪:১৯, ৫ জানুয়ারি ২০১৯
চট্টগ্রামে এনেসথেসিয়া চিকিৎসক সংকটে জরুরি অস্ত্রোপচার ব্যাহত

সড়ক দুর্ঘটনায় মাথায় আঘাত জনিত কারণে রমিজ উদ্দীন নামে এক রোগী চিকিৎসাধীন আছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে। তাকে সিটি স্ক্যান করানো জরুরি। কিন্তু সিটি স্ক্যানের জন্য অজ্ঞান করতে প্রয়োজন এনেসথেসিয়া চিকিৎসক। খোঁজখবর নিয়ে জানা গেল ৮ ঘন্টার আগে এনেসথেসিয়া  চিকিৎসক পাওয়া মুশকিল। এর কারণ হিসেবে এনেসথেসিয়া  চিকিৎসক সংকটের বিষয়টি জানান সংশ্লিষ্টরা। এতে সময়মতো অস্ত্রোপচার না হওয়ায় রোগীর জীবনের ঝুঁকির আশঙ্কা কথাও জানান তারা। 

এ বিষয়ে চট্টগ্রাম সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী বলেন, চট্টগ্রামে ১৪ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এনেসথেসিয়া চিকিৎসক রয়েছে মাত্র ২ জন। একজন চিকিৎসক সপ্তাহে ৩ দিন করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা দিয়ে থাকেন। 

তিনি জানান, সারাদেশে এনেসথেসিয়া চিকিৎসক আছে মাত্র দু’শত জন। প্রয়োজন প্রায় ১৪শ’ চিকিৎসক। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১ জন কর চিকিৎসকের পদ থাকলেও সারাদেশে এনেসথেসিয়া চিকিৎসক সংকট প্রবল। 

এদিকে বেসরকারিক হাসপাতালে অপারেশন করতে আসা রায়হান নামে একজন রোগীর স্বজন জানান, রোগীর অপারেশনের জন্য চিকিৎসক পাওয়া গেলেও এনেসথেসিয়া চিকিৎসকের অভাবে অপারেশন হচ্ছে না। 

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. আখতারুল ইসলাম সিভয়েসকে জানান, সকালে চমেক হাসপাতালে একসাথে ২২টি অপারেশন থিয়েটারে অপারেশন কার্যক্রম চলে। কিন্তু এনেসথেসিয়া চিকিৎসকের অভাবে ৬টি অপারেশন থিয়েটারে কাজ চলে। 

তিনি বলেন, চমেক হাসপাতালে এনেসথেসিয়া বিভাগে ৪ জন অধ্যাপক, ২ জন সহযোগী, ৩ জন সহকারী, ৩ জন প্রভাষক রয়েছেন। 

তিনি আরো জানান, মেডিকেল জেনারেল সার্জারি ১টি, গাইনী ওয়ার্ডে ৩টি, অর্থ প্ল্যাষ্টিক ওয়ার্ডে ২টি অপারেশন থিয়েটার ২৪ ঘন্টা চালু থাকে। কিন্তু সেই অনুপাতে এনেসথেসিয়া চিকিৎসক নেই। এ সংকট শুধু চমেক হাসপাতালে নয়, সারাদেশে রয়েছে।

-সিভয়েস/এমআই/এসএ/এমইউ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়