Cvoice24.com


শপথ নিলেন নবনির্বাচিত সাংসদরা

প্রকাশিত: ০৬:২২, ৩ জানুয়ারি ২০১৯
শপথ নিলেন নবনির্বাচিত সাংসদরা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ গ্রহণ করেছেন।

আজ (৩ জানুয়ারি) বৃহস্পতিবার ২৯৮ জন সংসদ সদস্যের মধ্যে শপথ নেন ২৯১ জন।

অনুষ্ঠানে শুরুতে শপথ নেন স্পিকার শিরিন শারমিন চৌধুরী এবং তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মহাজোটের সব সংসদ সদস্যদের  শপথ বাক্য পাঠ করান।

পরবর্তী কার্যক্রম হিসেবে সাংসদদের রেজিস্ট্রারে স্বাক্ষর করতে বলা হয়।

তবে শপথ নেননি বিএনপির ৫ ও গণফোরামের ২ নির্বাচিত প্রতিনিধি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। দেশের ইতিহাসে চতুর্থবার প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শেখ হাসিনা।

বেলা ১১টার পর জাতীয় সংসদ ভবনের পূর্ব ব্লকের প্রথম লেভেলের শপথকক্ষে শপথ নেন শেখ হাসিনাসহ নবনির্বাচিত সংসদ সদস্যরা।

সংসদ সদস্যদের শপথগ্রহণ পরিচালনা করেন জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সব দলের অংশগ্রহণে এবারের নির্বাচনে মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগ বিশাল ব্যবধানে জয় লাভ করে।

এবারের নির্বাচন মূলত দুটো জোটে বিভক্ত হয়ে প্রধান দুই রাজনৈতিক প্রতিপক্ষ ভোটের লড়াইয়ে নামে। এরমধ্যে একটি শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগের মহাজোট। এ জোটে এবার নতুন যোগ হয় ড. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারা বাংলাদেশ।

আর অন্যদিকে ছিল গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বে বিএনপিসহ গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০টি আসনের মধ্যে ২৯৯টি আসনে ভোট অনুষ্ঠিত হয়। গাইবান্ধার একটি আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী মৃত্যুবরণ করায় ওই আসনটির নির্বাচন স্থগিত রয়েছে।

এছাড়া একটি আসনের কয়েকটি কেন্দ্রে গোলযোগের কারণে ওই আসনের ফলাফল স্থগিত করা হয়। স্থগিত কেন্দ্রেগুলোর ভোট অনুষ্ঠিত হওয়ার পর ওই আসনের ফলাফল ঘোষণা করা হবে।

বাকি ২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট পায় ২৮৮টি আসন। তারমধ্যে আওয়ামী লীগ একাই পায় ২৫৭টি আসন। এরপর দ্বিতীয় সর্বোচ্চ আসন পায় সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি। তাদের আসন সংখ্যা ২২। তারপর ৫টি আসন পেয়ে তৃতীয় স্থানে বিএনপি। বিএনপির জোট ঐক্যফ্রন্টের শরিক গণফোরাম পায় দুটি আসন। অর্থাৎ জোটগতভাবে ঐক্যফ্রন্ট পায় ৭টি আসন। এছাড়া মহাজোটভুক্ত ওয়াকার্স পার্টি ৩টি, বিকল্পধারা বাংলাদেশ দুটি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) দুটি, বাংলাদেশ তরিকত ফেডারেশন একটি এবং জাতীয় পার্টি (জেপি) একটি আসনে বিজয়ী হয়।

সিভয়েস/এএইচ

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়