Cvoice24.com


নির্বাচিতদের গেজেট প্রকাশ, কাল শপথ

প্রকাশিত: ০৫:০১, ২ জানুয়ারি ২০১৯
নির্বাচিতদের গেজেট প্রকাশ, কাল শপথ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিতদের গেজেট গতকাল মঙ্গলবার রাতে প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে নবনির্বাচিতদের শপথ নেওয়ার বিধান থাকলেও কাল (৩ জানুয়ারি) বৃহস্পতিবার শপথ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

আজ (২ জানুয়ারি) বুধবার সকালে ইসির যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান বলেন, ‘গতকাল মঙ্গলবার রাতে নির্বাচিত সংসদ সদস্যদের গেজেট প্রকাশ করা হয়েছে।’

এর আগে মঙ্গলবার আগারগাঁওয়ের নির্বাচন কমিশন থেকে গেজেট বিজি প্রেসে পাঠানো হয়।

নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, নির্বাচিত মোট ২৯৮ জনের গেজেট প্রকাশ করা হয়েছে।

বিএনপি থেকে নির্বাচিতরা যদি শপথ গ্রহণ না করে, তাহলে কত দিনের ভেতরে সাংসদ পদ হারাবেন—এমন প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম বলেন, এটা তো সংসদের বিষয়। তবে নিয়মানুযায়ী সম্ভবত শপথের পর ৯০ দিন সময় থাকে বাতিল হতে।

গত রোববার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণপর্ব শেষে প্রতিদ্বন্দ্বী জোট ও দলগুলোকে বহু পেছনে ফেলে বিপুল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে বিজয়ী হয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট।

ফল অনুসারে দেশব্যাপী ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৮৭টিতেই মহাজোট জয়ী হয়। বিরোধী পক্ষ জাতীয় ঐক্যফ্রন্ট পায় ছয়টি আসন। এ ছাড়া সিলেট-২ আসনে দলীয় প্রতীক উদীয়মান সূর্য নিয়ে জয়ী হন গণফোরামের সভাপতিমণ্ডলীর সদস্য মুকাব্বির খান। মহাজোটের বাইরে বরিশাল-৩ আসনে জয়ী হন জাতীয় পার্টির উন্মুক্ত প্রার্থী গোলাম কিবরিয়া টিপু। এর বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়ী হন আরো তিনজন।

সিভয়েস/এএইচ

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়