Cvoice24.com


বছরের প্রথমদিন নতুন বই পেল না সেন্ট মেরীসের শিক্ষার্থীরা

প্রকাশিত: ১৫:০৬, ১ জানুয়ারি ২০১৯
বছরের প্রথমদিন নতুন বই পেল না সেন্ট মেরীসের শিক্ষার্থীরা

ছবি : সিভয়েস

সারাদেশে আজ মঙ্গলবার অনুষ্ঠিত হলো বই উৎসব। নতুন বছরের প্রথমদিন নতুন বই হাতে পেয়ে উচ্ছ্বাসিত শিক্ষার্থীরা। স্কুল পড়ুয়া সন্তানদের মুখে অনাবিল এ আনন্দ হাসি দেখে অভিভাবক আর শিক্ষকরাও সন্তুষ্ট। তবে নতুন বই উৎসবের এ আনন্দ-উচ্ছ্বাস থেকে বঞ্চিত হলো চট্টগ্রাম নগরীর সেন্ট মেরিস স্কুলের শিক্ষার্থীরা। 

আজ মঙ্গলবার (১ জানুয়ারি) সরকার ঘোষিত সারাদেশের বই উৎসব করার কথা থাকলে সেন্ট মেরীস স্কুল কর্তৃপক্ষ এ নিয়ম না মানায় বছরের প্রথমদিন শিক্ষার্থীরা নতুন বই হাতে পায়নি।   

আজ দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, নগরীর ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান ডা. খাস্তগির বালিকা উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ উৎসব পালিত হলেও পার্শ্ববর্তী আরেক শিক্ষাপ্রতিষ্ঠান সেন্ট মেরিস স্কুলের গেইট ছিল তালাবদ্ধ। স্কুলের আশেপাশেও কাউকে দেখা যায়নি।

এ বিষয়ে জানতে কয়েকবার মুঠোফোনে কল দেয়া হলেও সাড়া দেননি স্কুলের প্রধান শিক্ষিকা সিস্টার মেরি সংগীতা।

নাম প্রকাশে অনিচ্ছুক সেন্ট মেরীস স্কুলের তৃতীয় শ্রেণির এক অভিভাবক সিভয়েসকে জানান, চট্টগ্রামের অন্যান্য স্কুলের শিক্ষার্থীরা নতুন বই পেয়েছে। সবাই বই উৎসব করেছে। অথচ আমার ছেলে বই পায়নি। 

অন্তু ধর (ছদ্মনাম) নামে এক শিক্ষার্থী ক্ষোভ সঙ্গে বলেন, আমাদের স্কুল কোন কাজের স্কুল নয়, শুধু আমাদেরকে বিভিন্ন বিষয় নিয়ে চাপাচাপি করে- বেতন দাও, ফি দাও, এই দাও, সেই ফি দাও। কিন্তু উনারা নিজেদের অবস্থান থেকে একটু এগিয়ে আসেন না। খালি স্বার্থটায় বুঝে। 

ইতোপূর্বে সেন্ট মেরিস স্কুলে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি না করিয়ে অবৈধভাবে ভর্তি করার অভিযোগ তুলেন এক অভিভাবক। সে অভিযোগের তদন্ত করার জন্য কয়েকবার জেলা প্রশাসন  থেকে প্রধান শিক্ষিকার কাছে চিঠি পাঠিয়েছেন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম। 

এ বিষয়ে তিনি সিভয়েসকে জানান, আমরা এ পর্যন্ত তিনবার প্রধান শিক্ষিকাকে ডেকেছি। কিন্তু তিনি বারবার অজুহাত দেখান এবং পরবর্তী দেখা করবেন বলে এড়িয়ে চলেন। এ কারণে আমরা ওই অভিযোগের কোন সুষ্ঠু তদন্ত করতে পারছি না। তবে পরবর্তী বারও যদি এহেন অজুহাত দেখান, তবে আমরা নিজেরাই তদন্ত রিপোর্ট ডিসি স্যারের কাছে দিয়ে দিবো।

শুধু সেন্ট মেরীস নয়, চট্টগ্রামের আইডিয়াল স্কুলেও আজকে বই উৎসব করা হয়নি বলেও জানান কয়েকজন অভিভাবক। 

কেজি টু এর এক ছাত্রের অভিভাবক জানান, আজকে সরকারের পক্ষ থেকে বই দেয়ার কথা থাকলেও আমার ছেলের স্কুল থেকে ওরকম কোন নির্দেশনা দেয়নি। তবে কখন দিবে সেটিও জানিনা।

এ ব্যাপারে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আমিরুল কায়ছার সিভয়েসকে বলেন, আজকে স্কুলে স্কুলে বই উৎসব ছিলো। সব স্কুলে বই উৎসব পালন করেছে। কিন্তু কয়েকটি স্কুলে বই বিতরণ করেনি বলে অভিযোগ পেয়েছি। তারমধ্যে সেন্ট মেরীস স্কুলও ছিলো। আমরা তাদেরকে শোকজ করেছি। যদি তারা যথোপযুক্ত জবাব দিতে না পারে তাহলে স্কুলের নিবন্ধন বাতিলসহ কঠোর ব্যবস্থা নিবো।

উল্লেখ্য, আজ সারাদেশে সরকার প্রায় ৩৫ কোটি ২১ লাখ বই বিতরণ করেছে। এ কার্যক্রমের অংশ হিসেবে চট্টগ্রামের সবকটি শিক্ষা প্রতিষ্ঠানে বই বিতরণ করা হয়েছে।

-সিভয়েস/এমআইএম/এসএ/এমইউ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়