Cvoice24.com


হাতে নতুন বই, সবার মাঝে অনাবিল উচ্ছ্বাস

প্রকাশিত: ১১:৪৭, ১ জানুয়ারি ২০১৯
হাতে নতুন বই, সবার মাঝে অনাবিল উচ্ছ্বাস

ছবি : মিনহাজ ঝন্টু

সুমাইয়া প্রাথমিক শেষ করে সবেমাত্র উঠেছে মাধ্যমিকে। তাও আবার চট্টগ্রামের নামকরা একটি বিদ্যালয়ে। নতুন স্কুল, নতুন পরিবেশ সব কিছু ভাবতেই এক অন্যরকম ভালো লাগা কাজ করছে সুমাইয়ার। মঙ্গলবার (১ জানুয়ারি) সকালে অন্যান্য দিনের তুলনায় আগেই ঘুম থেকে উঠে তৈরি হয়ে গেল স্কুলে যেতে। কারণ আজ সুমাইয়াকে স্কুলে নতুন বই দিবে। তাই মাকে সঙ্গে নিয়ে ছুটে আসল স্কুলে। এসেই চমকে গেল সুমাইয়া। স্কুলের ভেতর প্রবেশ করেই সে হারিয়ে গেলো ভাবনার জগতে। নতুন বইয়ের গন্ধে ভাঙল ভাবনাটা। 
নতুন পাতা উল্টাতে উল্টাতে কথা হয় তার সাথে। সুমাইয়া বলল, অনেক ভালো লাগছে নতুন বই পেয়ে, স্কুলটাও অনেক সুন্দর। 

নগরীর ঐতিহ্যবাহী ডা. খাস্তগীর সরকারি বালিকা বিদ্যালয়ের আঙিনায় ষষ্ঠ শ্রেণির ছাত্রী সুমাইয়ার ইসলামের সাথে কথায় এমন উচ্ছ্বাসের কথা উঠে আসে। 

আজ মঙ্গলবার বই উৎসবে যোগ দিয়েছে তার মতো অসংখ্য শিক্ষার্থী। সবার চোখে আনন্দ উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। নতুন বই পেয়ে উল্টিয়ে দেখে নেওয়া, পৃষ্ঠা জুড়ে নতুন কিছু জানার তীব্র আকাঙ্ক্ষা, কখনও বা হাস্যোজ্জ্বল মুখে বন্ধুদের সাথে আড্ডা দেওয়া। 

কথার এক পর্যায়ে সপ্তম শ্রেণির শিক্ষার্থী নওরিন বলেন, গতকাল আম্মু আর ভাইয়া বলছিল নতুন বই পাব। মনে মনে ভাবছিলাম কখন স্কুলে গিয়ে নতুন বই নেবো। স্কুলে এসে বুঝতে পারলাম আমি আসতে দেরি করে ফেলছি। মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় খাস্তগীর স্কুলের অডিটোরিয়ামে বিনামূল্য পাঠ্যপুস্তক বিতরণ উৎসব-২০১৯ শিক্ষা বর্ষের উদ্বোধন করেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। 

প্রধান অতিথির বক্তেব্যে শিক্ষার্থীদের তিনি বলেন, আমাদের অনেকগুলো লক্ষ্যের মধ্যে ২০৩০ সালে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), ২০৪১ সালে সুখী ও সমৃদ্ধিশালী এবং সর্বোপরি একটি স্বপ্নের বাংলাদেশ। আমরা কেবল স্বপ্ন দেখি না, স্বপ্ন বাস্তবায়ন করতে পারি। এই বাস্তবায়নের ফল ভোগ করতে হলে অবশ্যই তোমাদের সৎ, যোগ্য ও দক্ষ নাগরিক হিসেবে গড়ে উঠতে হবে। 

এসময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশানক (শিক্ষা ও আইসিটি) মো. আমিরুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার জসিম উদ্দিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন। এরপর স্কুলের মাঠে শিক্ষার্থীদের সাথে বই উৎসবে মিলিত হন অতিথিরা। 

এসময় জেলা প্রশাসক ইলিয়াস হোসেনের সাংবাদিকদের জানান, নগর ছাড়াও পটিয়া উপজেলায় বই বিতরণ কার্যক্রম অংশ নিয়েছেন বিভাগীয় কমিশনা আব্দুল মান্নান। এর মধ্যে চট্টগ্রামে প্রাথমিক, মাধ্যমিক, ইবদেতায়ীসহ ১ কোটি ৫২ লক্ষ এবং দেশজুড়ে ৩৫ কোটি ২২ লক্ষ বই দেওয়া হচ্ছে। প্রাথমিকভাবে দুই একটি বিষয় দেওয়া হলে পরে বাকিগুলো বিতরণ করা হবে। 

এদিকে শিক্ষার্থীদের এমন আনন্দ উৎসবে খুশি শিক্ষক ও অভিভাবকরাও। শাহিদা আক্তার নামে একজন শিক্ষিকা সিভয়েসকে বলেন, নি:সন্দেহে খুবই ভালো লাগছে। বছরের প্রথম দিনে বই পেয়ে ছেলে-মেয়েরা পড়াশুনায় মনোযোগী হয়। আমরা নিত্যনতুন কিছুর জানার জন্য উদগ্রিব থাকে। সত্যিই এমন কার্যক্রম বিগত কয়েকবছর ধরে সর্বমহলে প্রশংসার দাবি রাখে। 

-সিভয়েস/এমআই/এএইচ/এসএ/এমইউ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়