Cvoice24.com


'অর্থনৈতিক অঞ্চল' হচ্ছে ময়মনসিংহের ত্রিশালে

প্রকাশিত: ১৩:১১, ২৭ ডিসেম্বর ২০১৮
 'অর্থনৈতিক অঞ্চল' হচ্ছে ময়মনসিংহের ত্রিশালে

ময়মনসিংহের ত্রিশালে বেসরকারিভাবে একটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অনুমোদন দিয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। ১৫৩ একর জমির ওপর এই অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠিত হলে সেখানে ৬৭টি শিল্প প্লটে কারখানা করার সুযোগ পাবেন বিনিয়োগকারীরা। আর কাজ পাবেন ৩৮ হাজার বেকারগোষ্ঠী।

'হামিদ অর্থনৈতিক অঞ্চল' নামের অর্থনৈতিক অঞ্চলটি প্রতিষ্ঠা করছে হামিদ গ্রুপ। এটি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের পারিবারিক প্রতিষ্ঠান। বেজা হামিদ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য বুধবার (২৬ ডিসেম্বর) হামিদ গ্রুপকে প্রাক্-যোগ্যতা লাইসেন্স দিয়েছে। এর ফলে তারা অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজ শুরু করতে পারবে। শর্ত মেনে অবকাঠামো উন্নয়ন শেষ হলে বেজা তাদের চূড়ান্ত লাইসেন্স দেবে। চূড়ান্ত লাইসেন্স পেলেই কেবল বিনিয়োগের জন্য জমি ইজারা দিতে পারবে হামিদ অর্থনৈতিক অঞ্চল।

বেজা ইতোমধ্যে ১৮টি বেসরকারি অর্থনৈতিক অঞ্চলকে প্রাক্-যোগ্যতা লাইসেন্স দিয়েছে। এর মধ্যে ৭টি চূড়ান্ত লাইসেন্স পেয়েছে। কয়েকটি বেসরকারি অর্থনৈতিক অঞ্চলে দেশি-বিদেশি বিনিয়োগকারীরা কারখানা করে পণ্য উৎপাদনও শুরু করেছেন। উল্লেখ্য, সরকার ২০৩০ সাল নাগাদ যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার লক্ষ্য ঠিক করেছে, তার মধ্যে কিছু হবে বেসরকারি খাতে।

হামিদ অর্থনৈতিক অঞ্চলকে লাইসেন্স দেওয়ার জন্য রাজধানীর বীর উত্তম সি আর দত্ত সড়কে অবস্থিত বেজার কার্যালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, দেশি-বিদেশি উদ্যোক্তাদের কাছ থেকে অর্থনৈতিক অঞ্চল উন্নয়নের জন্য ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। বেজার আওতায় একটি ভূমি ব্যাংক স্থাপন করা হয়েছে, যেখান থেকে বিনিয়োগকারীরা সহজে জমি নিতে পারছেন। তিনি উল্লেখ করেন, বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিত করার জন্য সরকারি অর্থনৈতিক অঞ্চলে গ্যাস, বিদ্যুৎ, পানি ও অন্যান্য সেবা দিতে বিভিন্ন সরকারি সংস্থার কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে।

অনুষ্ঠানে হামিদ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইন্তেখাবুল হামিদ, উপদেষ্টা রইস খান ও মুরতজা আলী এবং প্রধান নির্বাহী বোরহানউদ্দিন'সহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সিভয়েস/এস.আর

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়