Cvoice24.com


ওয়াক্বিয়াহ সুরা পাঠে দারিদ্র্য দূর হয়

প্রকাশিত: ১৬:০৩, ২৬ ডিসেম্বর ২০১৮
ওয়াক্বিয়াহ সুরা পাঠে দারিদ্র্য দূর হয়

দারিদ্র্য মানুষকে অনেক সময় নানান অপরাধে জড়িয়ে নিতে পারে। এর ফলে জীবনে নেমে আসে ক্লিষ্টতা ও দুঃখ-যাতনা। ফলে দারিদ্র্য থেকে মুক্তি চায় না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। প্রত্যেকেই নিজ উদ্যোগে সর্বাত্মক চেষ্টা করে দারিদ্র্যের করালগ্রাস থেকে মুক্ত ‍থাকতে। কারো চেষ্টা ফলপ্রসূ হয় আর কারোটা বিফলে যায়।

দারিদ্র্য ও অভাব দূরীকরণে ইসলামের প্রচুর নির্দেশনা রয়েছে। বিভিন্ন আমলের কথা বলা হয়েছে, বিভিন্ন সুরা পাঠের কথা রয়েছে। আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) বলেন, রাসুল (সা.) বলেছেন, যে ব্যক্তি প্রতিদিন রাতে সুরা ওয়াক্বিয়াহ তেলাওয়াত করবে তাকে কখনো দারিদ্র্য স্পর্শ করবে না। হজরত ইবনে মাসউদ [রা.] তাঁর মেয়েদের প্রত্যেক রাতে এ সুরা তেলাওয়াত করার আদেশ করতেন। (বাইহাকি: শুআবুল ঈমান-২৪৯৮)

অন্য হাদিসে আছে, নিয়মিত সুরা আর রাহমান, সুরা হাদিদ ও সুরা ওয়াক্বিয়ার তেলাওয়াতকারীকে কেয়ামতের দিন জান্নাতুল ফেরদাউসের অধিবাসী হিসেবে ঘোষণা করা হবে।

অন্য এক হাদিস মতে, সুরা ওয়াক্বিয়াহ হলো বিত্ত-বৈভবের সুরা। সুতরাং তোমরা নিজেরা তা পড় এবং তোমাদের সন্তানদেরও এই সুরার শিক্ষা দাও। অন্য এক বর্ণনায় আছে, তোমাদের নারীদের সুরা ওয়াক্বিয়াহ শিক্ষা দাও। হজরত আয়েশা (রা.)-কে এ সুরা তেলাওয়াত করার জন্য আদেশ করা হয়েছিল।

বর্ণিত আছে, মৃত্যুর সময় আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.)-কে যখন তার সন্তানদের জন্য একটি দিনারও রেখে না যাওয়ার কারণে তিরষ্কার করা হলো, তখন তিনি উত্তরে বলেছিলেন, তাদের জন্য আমি সুরা ওয়াক্বিয়া রেখে গেলাম। (ফয়জুল কাদির-৪/৪১)

সিভয়েস/এস.আর

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়