Cvoice24.com


সুন্নত : ঘরের কাজে সার্বিক সহযোগিতা

প্রকাশিত: ১৫:৪০, ১৯ ডিসেম্বর ২০১৮
সুন্নত : ঘরের কাজে সার্বিক সহযোগিতা

ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন বিধান। মহানবী হযরত মুহাম্মদ (সা.) ছিলেন আলোর পথের দিশারী। তিনি অতি সাধারণ মানুষের মতোই সহজ-সরল জীবনযাপন করতেন। দৈনন্দিন জীবনে তিনি যখনই অবসর পেতেন পারিবারিক কাজে অংশগ্রহণ করতেন। নিজের কাজ নিজেই করতেন।

আসওয়াদ (রা.) বলেন, আমি একবার আয়েশা (রা.)-কে জিজ্ঞাসা করলাম, রাসুল (সা.) ঘরের মধ্যে কী কাজ করতেন? উত্তরে তিনি বললেন, তিনি ঘরের কাজে ব্যস্ত থাকতেন, অর্থাৎ গৃহস্থালি কাজে পরিবার-পরিজনের সহযোগিতায় নিজেকে নিয়োজিত রাখতেন। আর যখনই নামাজের সময় হতো তখন নামাজে চলে যেতেন। (বুখারি, হাদিস নং : ৬৭৬)

পৃথিবীর শ্রেষ্ঠতম ব্যক্তিত্ব হয়েও রাসুল (সা.) বেশ নমনীয় ছিলেন এবং অতি সাধারণ কাজও নিজ হাতে করেছেন। বিভিন্ন হাদিসের বিবরণ থেকে জানা যায়-

আয়েশা (রা.) থেকে বর্ণিত হাদিসে আছে, রাসুলুল্লাহ্ (সা.) অন্যান্য মানুষের মতোই একজন ছিলেন। নিজের জামা-কাপড় পরিষ্কার করতেন, বকরির দুধ দোহন করতেন এবং নিজের সব কাজ নিজে করতে পছন্দ করতেন। (মুসনাদ আহমদ, হাদিস নং : ২৬১৯৪)

আয়েশা (রা.) অন্য বর্ণনায় বলেন, তিনি নিজের কাপড় নিজেই সেলাই করতেন। নিজের জুতা নিজেই মেরামত করতেন এবং সাধারণ মানুষের মতোই ঘরের কাজ-কর্ম করতেন। (তিরমিজি, হাদিস নং : ২৪৫৮৯)

মনে রাখতে হবে, মুমিন মুসলমানদের সবসময় প্রিয় নবীকে (সা.) অনুসরণ করতে হবে। পরিবারের প্রতিটি কাজই নিজেদের কাজ। কাজগুলো ভাগাভাগি করে করলে একদিকে যেমন পরিবারের সবার ভেতরে শৃঙ্খলা ও ভালোবাসা বজায় থাকবে, তেমনি আমাদের সমাজ-সংসার থেকে বিলুপ্ত হতে যাওয়া রাসুল (সা.)-এর একটি মহৎ সুন্নতও প্রতিষ্ঠা পাবে।

উপরন্তু সুন্নতের নিয়তে পরিবারে যেকোনো ধরনের কাজ করলে, সার্বক্ষণিক সওয়াব লিপিবদ্ধ হতে থাকে। বর্ণনা রয়েছে, যে ব্যক্তি উম্মতের অধঃপতনের সময় একটি সুন্নতকে আঁকড়ে ধরে সে ১০০ শহীদের সওয়াব পাবে। (আল-কামেল : ৩/১৭৪)

হাদিসে রাসুল (সা.) বলেন, যে ব্যক্তি মুসলমানদের মধ্যে কোনো একটি সুন্নতের প্রসার করবে, সে ওই আমলকারীদের সমপরিমাণ সাওয়াব পাবে, এ ক্ষেত্রে আমলকারীদের সাওয়াব বিন্দু পরিমাণও কমানো হবে না। আর যে ব্যক্তি মুসলমানদের মধ্যে কোনো একটি খারাপ কাজ ছড়িয়ে দিবে, সে-ও ওই কুকর্মে জড়িতদের সমপরিমাণ গুনাহের অংশীদার হবে, এ ক্ষেত্রেও অপকর্মে লিপ্তদের গুনা বিন্দু পরিমাণ কমানো হবে না। (মুসলিম, হাদিস নং : ১০১৭)

সিভয়েস/এস.আর

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়