নির্মাতা সাইদুল আনাম টুটুল আর নেই

প্রকাশিত: ১২:৩২, ১৮ ডিসেম্বর ২০১৮
নির্মাতা সাইদুল আনাম টুটুল আর নেই

বাংলাদেশের বরেণ্য নির্মাতা সাইদুল আনাম টুটুল আর নেই। আজ মঙ্গলবার (১৮ ডিসেম্বর) বিকাল সাড়ে তিনটার দিকে ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না.......রাজিউন)। গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন ডিরেক্টরস গিল্ডের সাধারণ সম্পাদক এসএ হক অলিক।

অলিক বলেন, সাইদুল আনাম টুটুলের হৃদযন্ত্রের সমস্যা ছাড়াও ফুসফুসে পানি জমেছিল। এছাড়া রক্তচাপটা নিয়ন্ত্রণ করা যাচ্ছিল না। সংশ্লিষ্ট চিকিৎসক বেলা সাড়ে তিনটায় তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেন। তার জানাজা ও দাফনের বিষয়টি পরিবারের সঙ্গে কথা বলে ঠিক করা হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, ১৫ ডিসেম্বর শনিবার দিবাগত রাত প্রায় দুইটার দিকে হৃদরোগে আক্রান্ত হন সাইদুল আনাম টুটুল। এরপর তাকে রাজধানির ল্যাবএইড হাসপাতালে নেয়া হয়। সেখানে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ)তে লাইফ সাপোর্টে ছিলেন এই নির্মাতা। ২০১৭-১৮ অর্থবছরে সরকারি অনুদান পেয়ে ‘কালবেলা’ ছবিটির নির্মাণকাজ নিয়ে সম্প্রতি ব্যস্ত ছিলেন সাইদুল আনাম টুটুল। এর মাধ্যমে দীর্ঘ ১৫ বছর পর পরিচালনায় ফিরেছেন ‘আধিয়ার’-খ্যাত এই নির্মাতা।
এর আগে সরকারি অনুদানে নির্মিত তার প্রথম ছবি ‘আধিয়ার’ মুক্তি পায় ২০০৩ সালে।
১৯৭৯ সালে ‘সূর্যদীঘল বাড়ী’ চলচ্চিত্রে কাজ করে শ্রেষ্ঠ চিত্র সম্পাদক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। ‘ঘুড্ডি’, ‘দহন’, ‘দীপু নাম্বার টু’ ও ‘দুখাই’র মতো বিখ্যাত সব চলচ্চিত্রে কাজ করেছেন এই গুণী নির্মাতা ও সম্পাদক।

সিভয়েস/এস.আর

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়