Cvoice24.com


মুম্বাইয়ের হাসপাতালে অগ্নিকাণ্ড, নিহতের সংখ্যা বেড়ে ৮

প্রকাশিত: ০৫:২৯, ১৮ ডিসেম্বর ২০১৮
মুম্বাইয়ের হাসপাতালে অগ্নিকাণ্ড, নিহতের সংখ্যা বেড়ে ৮

ভারতের মুম্বাইয়ের একটি হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। ওই ঘটনায় আটজনের মৃত্যুর খবর পাওয়া যায়। মৃতদের মধ্যে একটি পাঁচ মাসের শিশু রয়েছে বলেও জানা যায়। তবে ধারণা করা হচ্ছে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।

সোমবার (১৭ ডিসেম্বর) বিকেলে মুম্বাইয়ের আন্ধেরির এমপ্লয়িজ স্টেট ইন্স্যুরেন্স করপোরেশন (ইএসআইসি) হাসপাতালে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

গতকালই ছয়জনের লাশ উদ্ধার করা হয়। এনডিটিভি জানিয়েছে, আজ মঙ্গলবার সকালে আরো দুটি লাশ উদ্ধার করা হয়েছে। এখন পর্যন্ত ওই হাসপাতাল থেকে ১৪০ জনকে উদ্ধার করা হয়েছে।

আগুন লাগার খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছে যায় ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট। উদ্ধারকর্মীদের পাশাপাশি উদ্ধারকাজে যোগ দেন অন্য বাহিনীর সদস্যরাও।

আগুনে গোটা এলাকা কালো ধোঁয়ায় ঢেকে যায়। অগ্নিকাণ্ডের পরই শুরু হয়ে যায় উদ্ধারকাজ। ভেতরে দাউদাউ করে জ্বলতে থাকা আগুনের মধ্যে বারান্দা ও জানালার পাশে দাঁড়িয়ে চিৎকার করতে থাকেন রোগীরা। মই লাগিয়ে জানালার কাচ ভেঙে দড়ি বেঁধে রোগীদের নিচে নামিয়ে আনেন উদ্ধারকর্মীরা। ওই হাসপাতাল থেকে এরই মধ্যে দেড় শতাধিক রোগীকে সরিয়ে নিয়ে যাওয়া হয় অন্যান্য হাসপাতালে। উদ্ধার হওয়া রোগীদের আশপাশের কুপার, হোলি স্পিরিট, হীরানন্দানি, সিদ্ধার্থ, সেভেন হিলস এবং পি ঠাকরে ট্রমা হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা যায়। আহতদের মধ্যে অন্তত ২০ জনের অবস্থা আশঙ্কাজনক।

জানা যায়, আটতলা হাসপাতালটির সবচেয়ে নিচের তলায় প্রথমে আগুন লাগে। নিচে একটি রাবারের গুদাম থেকে আগুন ছড়ায় বলে ফায়ার সার্ভিসের ধারণা। আগুন ধীরে ধীরে হাসপাতালের ওপরের তলাগুলোতে ছড়িয়ে পড়ে। হাসপাতালজুড়ে রীতিমতো আতঙ্কের পরিবেশ তৈরি হয়। আতঙ্কে অনেক রোগী হাসপাতালের দোতলা ও তিনতলা থেকে নিচে ঝাঁপ দেন।

মুম্বাইয়ের মেয়র ভি মহাদেবেশ্বর জানিয়েছেন, ওই হাসপাতালের অগ্নিনির্বাপণের ব্যবস্থা দেখাশোনার দায়িত্বে ছিল মহারাষ্ট্র ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট করপোরেশন (এমএসডিসি)। ওই প্রতিষ্ঠানের কোনো গাফিলতি রয়েছে কি না, তা খতিয়ে দেখা হবে। তবে আগুন লাগার সঠিক কারণ এখনো জানা যায়নি বলেও জানান তিনি।

সিভয়েস/এএইচ

আন্তর্জাতিক ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়