Cvoice24.com


জামায়াতের ২২ প্রার্থীর বৈধতা চ্যালেঞ্জ করে রিটের শুনানি মঙ্গলবার

প্রকাশিত: ১৫:২০, ১৭ ডিসেম্বর ২০১৮
জামায়াতের ২২ প্রার্থীর বৈধতা চ্যালেঞ্জ করে রিটের শুনানি মঙ্গলবার

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জামায়াতে ইসলামীর ২২ প্রার্থীর বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের হওয়া রিটের শুনানি আগামীকাল মঙ্গলবার (১৮ ডিসেম্বর) আবার শুরু হবে। আজ সোমবার (১৭ ডিসেম্বর) রিটটির পক্ষে আংশিক শুনানি করেন ব্যারিস্টার তানিয়া আমীর।

সোমবার বিকেলে রিটটির শুনানি শেষে বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর বেঞ্চ জানান, মঙ্গলবার ফের এই রিটের শুরু হবে।

উল্লেখ্য, সোমবার (১৭ ডিসেম্বর) তরিকত ফেডারেশনের মহাসচিব সৈয়দ রেজাউল হক চাঁদপুরী এই রিটটি করেন। রেজাউল হক চাঁদপুরী নিবন্ধন হারানো জামায়াতে ইসলামীর ২২ নেতাকে ধানের শীষ প্রতীকে নির্বাচনে সুযোগ দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন।

রিটে নির্বাচন কমিশন, প্রধান নির্বাচন কমিশনার, জামায়াতের আমীর, সেক্রেটারি জেনারে ‘সহ ২২ প্রার্থীকে বিবাদী করা হয়েছে। প্রসঙ্গত, ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ জামায়াতে ইসলামীর ২২ নেতাকে ধানের শীষ প্রতীকে মনোনয়ন দিয়েছে বিএনপি। জামায়াত প্রার্থীরা হলেন, দিনাজপুর-১ মোহাম্মদ হানিফ, দিনাজপুর-৬ মোহাম্মদ আনোয়ারুল ইসলাম, নীলফামারী-২ মনিরুজ্জামান মন্টু, নীলফামারী-৩ মোহাম্মদ আজিজুল ইসলাম, গাইবান্ধা-১ মাজেদুর রহমান সরকার, সিরাজগঞ্জ-৪ মাওলানা রফিকুল ইসলাম খান, পাবনা-৫ মাওলানা ইকবাল হুসাইন, ঝিনাইদহ-৩ অধ্যাপক মতিয়ার রহমান, যশোর-২ আবু সাঈদ মুহাম্মদ শাহাদাত হোসাইন, বাগেরহাট-৩ অ্যাডভোকেট আবদুল ওয়াদুদ, বাগেরহাট-৪ অধ্যাপক আবদুল আলীম, খুলনা-৫ অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার, খুলনা-৬ মাওলানা আবুল কালাম আযাদ, সাতক্ষীরা-২ মুহাদ্দিস আবদুল খালেক, সাতক্ষীরা-৩ মুফতি রবিউল বাশার, সাতক্ষীরা-৪ গাজী নজরুল ইসলাম, পিরোজপুর-১ শামীম সাঈদী, ঢাকা-১৫ ডা. শফিকুর রহমান, সিলেট-৬ মাওলানা হাবিবুর রহমান, কুমিল্লা-১১ ডা. আবদুল্লাহ মো. তাহের, চট্টগ্রাম ১৫ আ ন ম শামসুল ইসলাম ও কক্সবাজার-২ হামিদুর রহমান আযাদ।

চলতি বছরের ২৯ অক্টোবর রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)। এর আগে ২০১৩ সালে হাইকোর্টের রায়ে জামায়াতের নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করা হয়।

সিভয়েস/এস.আর

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়