Cvoice24.com


প্রয়োজন আর ফ্যাশনে স্কুটিতে ঝুঁকছে নারীরা

প্রকাশিত: ১০:৩৭, ১৭ ডিসেম্বর ২০১৮
প্রয়োজন আর ফ্যাশনে স্কুটিতে ঝুঁকছে নারীরা

প্রয়োজন ও ফ্যাশনে স্কুটিতে ঝুঁকছে চট্টগ্রামের নারীরা। ছবি : সিভয়েস

আয়শা সিদ্দিকা, কাজ করেন বেসরকারি এক এনজিওতে। প্রতিদিন অফিসে যাতায়াতে যানজট আর লোকাল বাসের ঝামেলায় পড়তে হয় তাকে। যানজটের ভোগান্তি এড়াতে তাই নিজেই কিনে ফেললেন স্কুটি। কেননা গাড়ির জন্য অপেক্ষা করতে করতে অফিসেও দেরি হয়ে যায় এবং কখনো কখনো পড়তে হয় অসহনীয় যানজটে। 

আয়শা বলেন, স্কুটি এখন অনেকটা সহজলভ্য আর এতে সাশ্রয়ও হয় অনেক। যানজট এড়িয়ে কম সময়ে গন্তব্যস্থলে পৌঁছােনো যায়। প্রতিদিন বাস ধরার ঝামেলাও থাকেনা। 
তার মত অনেক নারীই এখন ঝুঁকছেন স্কুটি কেনার প্রতি। কলেজ ও ভার্সিটি পড়ুয়া তরুণীদের পাশাপাশি কর্মজীবী নারীরাও স্কুটি কিনতে আগ্রহী হচ্ছেন। 

স্বাধীনভাবে চলতেও সময় সাশ্রয়ে এটি অনেকটা কার্যকর বলে মনে করেন তারা। তবে নগরীর ব্যস্ততম রাস্তায় স্কুটি চালাতে অনেকটা বেগ পেতে হয় নারীদের।

বর্তমানে সাশ্রয়ী মূল্যে স্কুটি পাওয়া যাচ্ছে। নারীরা আগ্রহীও হচ্ছেন। যাতায়াতে অসুবিধা ছাড়াও গণপরিবহণের স্বল্পতা, বাসের জন্য দীর্ঘ অপেক্ষা, লোকাল বাসে সিট না পাওয়া ইত্যাদি কারণেও নারীরা স্কুটি কিনতে আগ্রহী হচ্ছেন। 

নারীরা স্কুটি শুধুমাত্র প্রয়োজনে কিনছেন তা নয়, ফ্যাশনের অন্যতম অনুষঙ্গ হিসেবে স্কুটি স্থান করে নিয়েছে।

স্কুটি এখন অনেকটা সহজলভ্য ও সাশ্রয়ী মূল্যে পাওয়া যাচ্ছে। নগরীর বেশ কিছু মোটরসাইকেলের শোরুম গুলোতে স্কুটি পাওয়া যাচ্ছে। হিরো হোন্ডা, টিভিএস, ইয়ামাহা, জিনান, মাহিন্দ্রা, সুজুকি, সিংগার ইত্যাদি ব্র্যান্ডের স্কুটি পাওয়া যায় এসব শোরুমে। বাহনগুলো সাধারণত ৫০ থেকে ১৫০ সিসির হয়ে থাকে। দাম ৭৫ হাজার থেকে দুই লাখ টাকার মধ্যে। এছাড়া হেলমেটেও রয়েছে নানা বৈচিত্র্যের। রঙবেরঙের এসব হেলমেট পাওয়া যাচ্ছে ১ হাজার থেকে ১,৮৫০ টাকার মধ্যে।

নগরীতে বাইক চালনা প্রশিক্ষণেও একটি টিম কাজ করছে। হানি-বানি বাইক ট্রেনিং সেন্টার নামে একটি ট্রেনিং সেন্টার নারীদের বাইক চালনায় প্রশিক্ষণ দিবেন। দুজন নারী উদ্যোক্তা উম্মে হানি ও নুসরাত বানির উদ্যাগে এই ট্রেনিং সেন্টারটি প্রতিষ্ঠিত হয়েছে। 

এতে নারীদের প্রশিক্ষণ দিবেন পরিচিত মুখ, মেধাবী ও অভিজ্ঞ বাইক রাইডার নীল নওশীন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে আইন বিভাগে অনার্স ও মাস্টার্স করেছেন। নওশীন একজন অভিজ্ঞ বাইকার হিসেবে পরিচিত। নওশীন বলেন, হানিবানি বাইক সেন্টারে সব বয়সের নারীই প্রশিক্ষণ নিতে পারবেন। প্রথম কার্যক্রম উপলক্ষে ৩ হাজার টাকার কোর্স ফীতে ১২ টি ক্লাস ও ২টি এক্সামের মাধ্যমে যে কেউই দক্ষ বাইক রাইডার হয়ে উঠতে পারবেন। যাদের আরো বেশি সময় দরকার তাদের আলাদাভাবে দেওয়া হবে প্রশিক্ষণ।

স্কুটি চালিয়ে অনায়াসে প্রতি মাসে ১২ থেকে ১৮ হাজার টাকা আয় করা যাবে। তাছাড়া রাইড শেয়ারিং অ্যাপ ব্যাবহার করে অন্য নারীরা সার্ভিস নিতে পারবেন নিরাপদে, নিশ্চিন্তে।

-সিভয়েস/এসএইচ

তাসনুভা তাহসিন

সর্বশেষ

পাঠকপ্রিয়