Cvoice24.com


প্রার্থীদের অভিযোগ শুনলেন চট্টগ্রাম রিটার্নিং অফিসার

প্রকাশিত: ০৯:৩৪, ১৭ ডিসেম্বর ২০১৮
প্রার্থীদের অভিযোগ শুনলেন চট্টগ্রাম রিটার্নিং অফিসার

চট্টগ্রাম সার্কিট হাউসে ৬ আসনের প্রার্থীদের সাথে মতবিনিময় সভায় উপস্থিত প্রার্থী ও অতিথিবৃ্ন্দ। ছবি : সিভেয়েস

পোস্টার লাগাতে না দেওয়া, হত্যার হুমকি, মামলা-হামলা'সহ বিভিন্ন অভিযোগ করেছেন মহানগর ও তদ্সংলগ্ন এলাকার ৬টি সংসদীয় আসনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। 

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ও রিটার্নিং অফিসার মো. আবদুল মান্নানের সাথে মতবিনিময়কালে এ অভিযোগগুলো করেন তারা। আজ সোমবার (১৭ ডিসেম্বর) সকাল ১১টায় চট্টগ্রাম সার্কিট হাউসে বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল মান্নানের সভাপতিত্বে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

চট্টগ্রাম-১১ আসনের বিএনপি প্রার্থী আমির খসরু মাহমুদ চৌধুরী অভিযোগ করেন, আমাদের নেতা-কর্মীদের ভয়-ভীতি প্রদর্শন করছে কারা তা আপনাদের দেখতে হবে। আমি যেখানে যাই সেখানে মোবাইলে ভিডিও করছে পুলিশ, যারা সুরক্ষা করবে তারা কেন গোয়েন্দা-গিরি করছে? চট্টগ্রামের একটা ঐতিহ্য আছে, কিন্তু সেটি কি আমরা ধরে রাখতে পেরেছি? আপনারা ত্রিশ তারিখ (৩০ ডিসেম্বর) পর্যন্ত গ্রেফতার অভিযান বন্ধ রাখুন। 

চট্টগ্রাম-১০ আসনে বিএনপি প্রার্থী আবদুল্লাহ আল নোমান বলেন, অনেকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মেরে ফেলার হুমকি দিয়েছে। কিন্তু আমরা প্রশাসনের কাছে আবেদন করেও নিরাপত্তা পাইনি। প্রথমদিন থেকে পোস্টার-ব্যানার ছিঁড়ে ফেলছে পুলিশ এবং আওয়ামী লীগ নেতৃবৃন্দ। মুক্তিযোদ্ধা ছিলাম আমি, কারাদণ্ড ভোগ করেছি তারপরও যদি আমরা বিজয় দিবস পালন করতে না পারি তাহলে তার চেয়ে দুঃখজনক কিছুই নেই। গতকাল (১৬ ডিসেম্বর) যখন নয়াহাটে বিজয় র‌্যালি করলাম তখন লাঠিসোঁটা দিয়ে ধাওয়া করলো আওয়ামী কিছু ছাত্র-যুবা। আমরা অভিযোগ করলে পুনরায় আমাদেরকে কথা শুনতে হয়। যারা কাজ করছে তাদেরকে গায়েবি মামলা দিয়ে কারাগারে পাঠানো হচ্ছে। আমি বলেছি, কোনো অভিযোগ থাকলে দিন, আমি জেলগেটে পৌঁছে দিব।

সভায় চট্টগ্রাম-৫ আসনে বিএনপির প্রার্থী অভিযোগ করে বলেন, পোস্টার লাগাতে না দেয়া, পা ভেঙে দেয়ার হুমকি দেয়া হয়। কর্মীরা যাতে আতঙ্কে না থাকে সেদিকে আপনাদের দৃষ্টি আকর্ষণ করছি। মামলা-হামলা ও ধমকের কারণে নেতাকর্মীদের মাঠে পাচ্ছি না। 

এছাড়া চট্টগ্রাম-৮ আসনের ইসলামিক ফ্রন্ট প্রার্থী জনগণের মাঝে অজানা উৎকন্ঠা বিরাজ, চট্টগ্রাম-১০ আসনে স্বতন্ত্র প্রার্থী ভোটকেন্দ্রে যেতে সংশয়বোধ, চট্টগ্রাম-৯ আসনে স্বতন্ত্র প্রার্থী ইভিএম এর ব্যবহার সম্পর্কে যথাযথ ট্রেনিং এর ব্যবস্থা করার জন্য বিভাগীয় কমিশনারের কাছে অনুরোধ করেন।

অপরদিকে চট্টগ্রাম ৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী এমপি মইনুদ্দিন খান বাদল প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের আনীত অভিযোগ অস্বীকার করে নির্বাচনী পরিবেশ সুষ্ঠু আছে বলে দাবি করেন। তিনি বলেন, কাউকে অন্যায়ভাবে গ্রেফতার করা হচ্ছেনা। 

চট্টগ্রাম ৯ আসনে আওয়ামী লীগ প্রার্থী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ভয়-ভীতির কোনো কিছু তো আমি দেখছিনা। আমি যখনই এলাকায় গিয়েছি তখন সব দলের প্রার্থীদের প্রচারণায় স্বত:স্ফূর্তভাবে অংশগ্রহণ করতে দেখেছি। এছাড়া ইভিএম ব্যবহারে ব্যাপারে ভোটারদের মনে ভয় ঢুকিয়ে দেয়া হচ্ছে বলেও তিনি দাবি করেন। 

সভায় আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা হাসানুজ্জামান বলেন, আজ (সোমবার) থেকে ইভিএম প্রদর্শনী এবং ব্যবহার শুরু হয়েছে যা আগামি ২৭ ডিসেম্বর পর্যন্ত চলবে। চট্টগ্রামের সকল প্রার্থী তাদের এজেন্টদের তালিকা জমা দেবেন, তাদেরকে নির্বাচন সংক্রান্ত প্রশিক্ষণ দেয়া হবে। 

শেষে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান বলেন, একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে আমাদের পক্ষ থেকে সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত থাকবে। এ বিষয়ে তিনি সকালের সহযোগিতা কামনা করেন। 

সিভয়েস/এমআইএম/এসএইচ/এস.আর

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়