Cvoice24.com


শান্তিপূর্ণ নির্বাচনে রাজনৈতিক দলের ভূমিকা গুরুত্বপূর্ণ : আবেদ আলী

প্রকাশিত: ০৫:৫৪, ১৬ ডিসেম্বর ২০১৮
শান্তিপূর্ণ নির্বাচনে রাজনৈতিক দলের ভূমিকা গুরুত্বপূর্ণ : আবেদ আলী

বক্তব্য রাখছেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক মাওলানা মোহাম্মদ আবেদ আলী। 

শান্তিপূর্ণ নির্বাচনের জন্য রাজনৈতিক দলের ভূমিকা অত্যান্ত গুরুত্বপূর্ণ। অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজন করতে নির্বাচন কমিশন, সরকার ও প্রশাসনের পাশাপাশি সাধারণ জনগণকে সচেতন হতে হবে এবং সহোযোগিতা করতে হবে। 

এ পর্যন্ত নির্বাচন কমিশন, সরকার ও প্রশাসন আন্তরিকতার সাথে একাদশ জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের জন্য কাজ করছেন, বিশেষ করে সন্তোজনক ভূমিকা রাখছে নির্বাচন কমিশন। সকল রাজনৈতিক দল সোহার্দপূণ আচরণ করলে একাদশ সংসদ নির্বাচন হবে স্মরণীয়। 
ইলেকশন মনিটরিং ফোরাম আয়োজিত নির্বাচন পর্যবেক্ষক প্রশিক্ষণ কর্মশালায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন সংগঠনের নির্বাহী পরিচালক ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক মাওলানা মোহাম্মদ আবেদ আলী। 

গতকাল  (১৫ ডিসেম্বর) সকাল ১১ টায় ঢাকা জাতীয় প্রেস ক্লাবে পর্যবেক্ষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
প্রধান আলোচক ছিলেন সংগঠনের উপদেষ্টা বিচারপতি সিকার মকবুল হক। উদ্বোধনী বক্তব্য রাখেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সভাপতি- বিচারপতি মো. আব্দুস সালাম। 

সভায় বক্তারা আরো বলেন, ইলেকশন মনিটরিং ফোরামে সম্পৃক্ত নির্বাচন কমিশন কর্তৃক নিবন্ধিত ২৫টি সংগঠন ও ২৬টি এনজিও সংস্থার বিপুল সংখ্যক পর্যবেক্ষকের সাথে ভারত, নেপালম, ভূটান, শ্রীলংকা, মালেশিয়া, জাপান, কানাডা, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশের বিদেশি পর্যবেক্ষক নির্বাচনের দিন মাঠে থাকবে। কোন পর্যবেক্ষক সংস্থা রাজনৈতিকভাবে প্রভাবিত হয়ে কাজ করলে তা পর্যবেক্ষক সংস্থার জন্য অত্যান্ত দুঃখজনক। পর্যবেক্ষণ করতে হবে সত্য ও নিষ্ঠার সাথে সঠিক ও বাস্তব চিত্র তুলে ধরতে হবে। নির্বাচন প্রশ্নবিদ্ধ হয় এমন কোন আচরণ বা বিবৃতি পর্যবেক্ষকরা দিতে পারবে না। কোন প্রকার কারচুপি বা অনৈতিক কাজ দৃষ্টি গোচর হলে তা প্রিজাইডিং অফিসার ও নির্বাচন কমিশনকে অবহিত করার জন্য সংগঠনের নেতৃবৃন্দকে দ্রুত জানাতে হবে। 

মো. জাহেদ হোসেনের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন সাবেক জেলা প্রশাসক মোহাম্মদ রবিউল ইসলাম, স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের আহ্বায়ক ও আসক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. শামসুল হক, বিবি আছিয়া ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. মনির হোসেন।

উপস্থিত ছিলেন অ্যাডভোকেট সায়েম রতন, সুলতানা রাজিয়া শিলা, খন্দকার ফারুক আহমেদ, মো. জাকির হোসেন, আফরোজা আক্তার মঞ্জু, গোলাম রব্বানী, জসিম উদ্দীন আহমেদ জাহাঙ্গীর, নুরুজ্জামান আকন, নজুরুল ইসলাম, গোলাম কিবরিয়া, এ আর এম মামুন, মো. মুরাদ নবী প্রমুখ।

সিভয়েস/এএইচ
 

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়