পাঁচ বছরেও চালু হয়নি লোহাগাড়া ট্রমা সেন্টার, বাড়ছে মৃত্যুর ঝুঁকি

প্রকাশিত: ১২:৫১, ১৫ ডিসেম্বর ২০১৮
পাঁচ বছরেও চালু হয়নি লোহাগাড়া ট্রমা সেন্টার, বাড়ছে মৃত্যুর ঝুঁকি

ছবি : সিভয়েস

সড়ক দুর্ঘটনায় আহত রোগীদের জরুরি চিকিৎসা সেবা দিতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশে লোহাগাড়া ট্রমা সেন্টার নির্মাণ করলেও স্বাস্থ্য সেবা কার্যক্রম শুরু করতে পারেনি প্রতিষ্ঠানটি। উদ্বোধনের ৫ বছর পেরিয়ে গেলেও যন্ত্রপাতি, চিকিৎসক ও পর্যাপ্ত জনবলের অভাবে শুরু করা যাচ্ছে না কার্যক্রম। ফলে দ্রুত চিকিৎসার অভাবে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে দুর্ঘটনায় আহতদের অনেকে অকালে ঝরে পড়ছে।  

লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানান, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশে লোহাগাড়ায় ২০০৭ সালের জুন মাসে প্রায় তিন কোটি টাকা ব্যয়ে এ ট্রমা সেন্টার স্থাপনের কাজ শুরু হয়। ২০১৩ সালের ২৯ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের অন্যান্য প্রকল্পের সঙ্গে উদ্বোধন করেন এ ট্রমা সেন্টার। তিনতলাবিশিষ্ট এ ট্রমা সেন্টারে রয়েছে ২০টি শয্যা। এরমধ্যে বিশেষ কেবিন (ভিআইপি) দুটি এবং সাধারণ শয্যা ১৮টি। ভবনে বিদ্যুৎ ও পানির সংযোগ রয়েছে।

এদিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক দুর্ঘটনায় আহত হয়ে চমেক হাসপাতালে চিকিৎসা নিতে আসা নাজমুল হাসান জানান, সড়ক দুর্ঘটনায় আহত হয়ে লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা শেষে চমেক হাসপাতালে ভর্তি হয়েছি। কিন্তু পাশে ট্রমা সেন্টারটা চালু থাকলে এখানে আসতে হতো না।  

আজিজনগরে সড়ক দুর্ঘটনায় আহত চমেক হাসপাতালে চিকিৎসা নিতে আসা কামরুল হাসান জানান, আজিজনগরে সড়ক দুর্ঘটনার পর স্থানীয় হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে চমেক হাসপাতালে আসতে হয়েছে। তবে লোহাগাড়ায় ট্রমা সেন্টার চালু থাকলে ওখানেই দ্রুত চিকিৎসা সেবা পেতাম।

লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিএইচও) ডাক্তার হানিফ জানান, ট্রমা সেন্টার উদ্বোধন হলেও কোনো প্রকার জনবল নিয়োগ হয়নি গত ৫ বছর যাবত। হাসপাতালে আসবাবপত্র সরবারহ করা হলেও কোন প্রকার যন্ত্রপাতি সরবারহ করা হয়নি। তবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে প্রতিদিন বহিঃ বিভাগে ট্রমার রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে বলে তিনি জানান।

চট্টগ্রাম সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী সিভয়েসকে জানান, লোহাগাড়া ট্রমা সেন্টার দীর্ঘ ৫ বছর যাবত চালু করা সম্ভব হয়নি। একনেকে জনবল নিয়োগের অনুমোদন হলেই এ ট্রমা সেন্টার চালু করা যাবে। 

-সিভয়েস/এসএ/এমইউ

মিনহাজুল ইসলাম

সর্বশেষ

পাঠকপ্রিয়