Cvoice24.com


কোরআন-হাদিসের আলোকে ‘ভ্রমণে থাকুন নিরাপদ’

প্রকাশিত: ১৪:৫৩, ১১ ডিসেম্বর ২০১৮
কোরআন-হাদিসের আলোকে ‘ভ্রমণে থাকুন নিরাপদ’

আমাদের মাঝে কমবেশি সবাই ভ্রমণ করতে ভালোবাসেন। ব্যবসা-বাণিজ্য, চাকরি-কর্ম, আনন্দ-উচ্ছ্বাস কিংবা অন্য কোনো প্রয়োজনে ছুটে যেতে হয় শহর থেকে শহরে। ভ্রমণ কেবল কাজ ও প্রফুল্লতার বিষয় নয়, বরং ভ্রমণও ইবাদতে পরিণত হতে পারে। শান্তি ও সাম্যের ধর্ম ইসলামে জীবনের সকল বিষয়ে সুন্দরতম উপায় রয়েছে। পবিত্র কোরআন-হাদিসের মাধ্যমে উক্ত বিষয়াদি নিম্নে আলোকপাত করা হলো-

ভ্রমণ জ্ঞান ও জানার পরিসর বিস্তৃত করে। আল্লাহ তাআলা তাঁর প্রিয় বান্দাদের ভ্রমণ করতে আদেশ দিয়ে পবিত্র কোরআনে ইরশাদ করেন, ‘আপনি বলুন! তোমরা পৃথিবীতে ভ্রমণ করো এবং দেখ, কীভাবে সৃষ্টিকর্ম শুরু করেছেন।’ (সুরা আনকাবুত, আয়াত : ২০)।

ভ্রমণের প্রেক্ষাপট বিবেচনায় বিভিন্ন ধরনের যানবাহন ব্যবহার করতে হয়। কিছু কিছু যানবাহনে ভ্রমণ আদতে ঝুঁকিপূর্ণও হয়। তাই রাসুল (সা.) ভ্রমণে যানবহানসহ সবধরনের নিরাপত্তার জন্য কিছু দোয়া শিখিয়েছেন।

ভ্রমণে বের হলে বাহনে চড়ার পর রাসুল (সা.) এ দোয়া পড়তেন, সুবহানাল্লাজি সাখখারা লানা হা-জা ওয়ামা কুননা লাহু মুক্বরিনীন, ওয়া ইন্না ইলা রাব্বিনা লামুনক্বালিবুন। (সুরা যুখরূফ : আয়াত ১৩-১৪) অর্থ : মহান পবিত্র তিনি, যিনি আমাদের জন্য এটাকে (যানবাহনকে) অধীন-নিয়ন্ত্রিত বানিয়ে দিয়েছেন, নতুবা আমরাতো এটাকে বশ করতে সক্ষম ছিলাম না। একদিন আমাদেরকে আমাদের প্রভুর নিকট অবশ্যই ফিরে যেতে হবে।

ভ্রমণে বের হওয়ার আগে রাসুল (সা.) আরো একটি চমৎকার দোয়া পড়তেন। দোয়াটি হলো, ‘আল্লাহুম্মা হাওয়িন আলাইনা সাফারনা হা-যা, ওয়াতওই আন্না বু’দাহু, আল্লাহুম্মা আনতাস্-সাহিবু ফিস্-সাফারি, ওয়াল খালিফাতু ফিল আহলি ওয়াল মাল। আল্লাহুম্মা ইন্না নাউজুবিকা মিন ওয়া-ছা-ইস সাফারি ওয়া-কাআবাতিল মানজারি, ওয়া সুইল মুনকালাবি ফিল আহলি ওয়াল মাল।’ অর্থ : হে আল্লাহ! আমাদের জন্য আমাদের এ সফর সহজ করে দাও। রাস্তার দূরত্ব কমিয়ে দাও। হে আল্লাহ! তুমি আমাদের সফরের সঙ্গী এবং আমাদের পরিবারের কাছে তুমি আমাদের স্থলাভিষিক্ত। হে আল্লাহ! তোমার নিকট সফরের কষ্ট-ক্লান্তি ও ভয়ানক দৃশ্য দেখা থেকে এবং পরিবার, সম্পদ-বিত্ত ও অধীনস্থদের কাছে খারাপ অবস্থায় ফেরত আসা থেকে তোমার কাছে রক্ষা চাই। (মুসলিম, হাদিস নং : ৯৭৮/২)

ভ্রমণের মাঝপথে কোথাও অবতরণ করলে বা কোথাও অবস্থান করতে হলে রাসুল (সা.) একটি দোয়া পড়ার নির্দেশ দিয়ে বলেন, ‘যে এই দোয়াটি পড়বে, সে ঘরে ফেরা পর্যন্ত তাকে কোনো কিছুই ক্ষতি করতে পারবে না। দোয়াটি হলো, ‘আউজুবিকা লিমাতিল্লাহিত তাম্মাতি মিন শাররি মা খালাক’ (মুসলিম, হাদিস নং : ২৭০৮) অর্থ : আল্লাহর পূর্ণাঙ্গ কালেমার মাধ্যমে সবধরনের অনিষ্ট থেকে নিরাপত্তা চাচ্ছি।

আল্লাহ সবার ভ্রমণ নিরাপদ করুন। সকল ধরনের আপদ-বিপদ থেকে রক্ষা করুন। ভ্রমণের মাধ্যমে পুণ্য লাভের তাওফিক দান করুন।

সিভয়েস/এস.আর

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়