খেলার মাঠেও নৌকার স্লোগান !

প্রকাশিত: ০৬:৪১, ১১ ডিসেম্বর ২০১৮
খেলার মাঠেও নৌকার স্লোগান !

ফাইল ছবি

বস তো সব খানে বস। মাশরাফি বিন মুর্তজা। ঘরের মাঠে সরফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম খেলার মধ্যদিয়ে এক অনন্য মাইলফলক ছুঁয়েছেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি।

বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ২০০ ওয়ানডে ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন তিনি। স্মরণীয় ম্যাচে জ্বলে উঠেন নড়াইল এক্সপ্রেস। তার বল যেন খেলতেই কষ্ট হচ্ছিল ক্যারেবিয়ান ব্যাটসম্যানদের। টাইগার অধিনায়ক ১০ ওভার বল করে ৩০ রান দিয়ে ৩ উইকেট তুলে নেন। হয়েছেন ম্যাচ সেরাও। দলীয় পারফর্মেন্সে ওয়েস্ট ইন্ডিজের দেয়া ১৯৬ রানের লক্ষ্যে খেলতে নেমে ৫ উইকেট হারিয়ে ৮৯ বল হাতে রেখে জয়ের বন্দওে পৌঁছে যায় তামিম-সাকিব-মুশফিকরা।

এদিকে, বাংলাদেশে মাশরাফির খেলার চেয়েও এখন বড় ইস্যু তার রাজনীতিতে যোগ দেওয়া। সবকিছু ছাপিয়ে এখন আলোচনার বস্তুতে পরিণত হয়েছে এটাই। মাঠের বাইরের রেশ এবার মাঠেও এসে পড়তে দেখা গেল।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দাঁড়ানোর পর এই প্রথম মাঠে নেমেছেন বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক। তাই মাঠেও শোনা গেছে রাজনৈতিক স্লোগান!

রবিবার (৯ ডিসেম্বর) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মিরপুরে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে গ্যালারি ছিল কানায়-কানায় পূর্ণ। তবে দর্শকদের মুখে বাংলাদেশ-বাংলাদেশ ধ্বনির চেয়েও কানে বেজেছে একটি স্লোগান! নৌকা! নৌকা! এটা না বুঝার কিছু নেই এটা মাশরাফির নির্বাচনে দাঁড়ানো নিয়েই।

তবে মাশরাফি রাজনীতিতে যোগ দেওয়াও সামাজিক যোগাযোগ মাধ্যম হতে শুরু করে অলি-গলির আড্ডায় আলোচনার বিষয় ছিল এটি। কিন্তু ব্যক্তি মাশরাফির মনযোগ ছিল খেলাতেই। তিনি নিজেই বলেছেন ১৮ বছর ধরে ক্রিকেট খেলছেন এত সহজে খেলা থেকে ফোকাস সরে যাবে না। তিনি নিজেকে প্রস্তুত করছেন সেভাবেই।

তবে হ্যাঁ, মাশরাফির ফোকাস যে খেলাতেই ছিল এটা বুঝা যায় তার জ্বলে উঠা নজরকাড়া পারফর্মেন্সে। এই পারফর্মেন্স কী যারা সমালোচনা করছিল তাদের জন্য জবাব ছিল কিনা এমন প্রশ্নেও মাশরাফির অস্বীকৃতি। তিনি জবাবের কিছু দেখছেন না।

সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ মঙ্গলবার (১১ ডিসেম্বর) একই স্টেডিয়ামে, একই সময়ে মাঠে নামছে দুই দল। এরপর ১৪ ডিসেম্বর সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচটি অনুষ্ঠিত হবে।

-সিভয়েস/আইউ/এসএইচ
 

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়