Cvoice24.com


বিজয় ছিনিয়ে আনতে নির্বাচনী কৌশলে এগোচ্ছে নগর আ’লীগ

প্রকাশিত: ১১:০৮, ৮ ডিসেম্বর ২০১৮
বিজয় ছিনিয়ে আনতে নির্বাচনী কৌশলে এগোচ্ছে নগর আ’লীগ

ছবি : প্রতীকী

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয় নিশ্চিত করতে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নতুন নির্বাচনী কৌশল হাতে নিয়েছে। মহানগরের সবকটি আসন মাননীয় প্রধানমন্ত্রীকে উপহার দিতে ৪১ ওয়ার্ড ও দুইটি সাংগঠনিক ওয়ার্ড আওয়ামী লীগকে সমন্বিত করে কেন্দ্রীয় একক নির্দেশনা বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে। এই উদ্যোগ বাস্তবায়নে গ্রহণ করা হয়েছে সাংগঠনিক এবং জনমুখী সিদ্ধান্ত। তৃণমূল পর্যায়ের আওয়ামী শক্তিকে উজ্জীবিত করতে দ্রুত সময়ের মধ্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ একটি নির্বাচন পরিচালনা কমিটিও গঠন করতে যাচ্ছে।

দলীয় সূত্রে জানা গেছে, পুরো নগরের নির্বাচন মহানগর থেকে পরিচালিত করার জন্য  ১০১ সদস্য বিশিষ্ট এই নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হচ্ছে। রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং আওয়ামী অঙ্গ সহযোগী সংগঠন প্রতিনিধিদের সমন্বয়ে এই কমিটি গঠন করা হবে। 

তাছাড়া আসন ভিত্তিক ওয়ার্ডগুলোতে স্বতন্ত্র ওয়ার্ড কমিটি এবং প্রত্যেকটি কেন্দ্রের নির্বাচন পরিচালনায় কেন্দ্র কমিটি গঠন করা হচ্ছে। নির্বাচনের দিন কেন্দ্র কমিটির উপর অর্পিত দায়িত্ব শতভাগ পালন এবং কেন্দ্রে করণীয় সম্পর্কে নির্দেশনা দেয়া হচ্ছে। এ উদ্দেশ্যে বিগত এক মাসের মধ্যে মহানগর আওয়ামী লীগ একে একে তিনটি বর্ধিত সভার মাধ্যমে ওয়ার্ড, থানার নেতৃবৃন্দকে করণীয় ও পরিকল্পনা সম্পর্কে ধারাবাহিক নির্দেশনা দিয়েছে। 

গতকাল ১১ ডিসেম্বর শুক্রবার বিকালে জেলা পরিষদ মিলনায়তনে সর্বশেষ বর্ধিত সভা করেছে নগর আওয়ামী লীগ। সভায় নির্বাচনে নৌকার বিজয় নিশ্চিতে বিভিন্ন সাংগঠনিক নির্দেশনা প্রদান করা হয়েছে। 

নগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রতিটি ওয়ার্ডে কেন্দ্র কমিটি গঠন করার উদ্যোগ নিচ্ছেন। নগর আওয়ামী লীগ মহানগর আওতাধীন  আসনের প্রত্যেক ওয়ার্ডে নেতাকর্মীদের সমন্বিত করে এই কার্যক্রম পরিচালনা করবে। ৪১টি ওয়ার্ড ও সাংগঠনিক ওয়ার্ড আওয়ামী লীগের নেতাকর্মীদের সমন্বয়ে এই কেন্দ্র কমিটি গঠন করা হবে। কেন্দ্র কমিটিতে দায়িত্ব পালনকারীরা নিজ কেন্দ্রের ভোট আদায়ে সার্বিক দায়িত্ব পালন করবেন। ভোটারদের উদ্বুদ্ধকরণ, কেন্দ্রের পরিবেশ রক্ষাসহ মহানগর নির্দেশিত কার্যক্রম পরিচালনা করবে। প্রত্যেককে নিজ কেন্দ্রের ভোট নিয়ে কাজ করতে হবে। কমিটির দায়িত্ব প্রাপ্তরা নিজের উপর অর্পিত দায়িত্বের শতভাগ মহানগরকে বুঝিয়ে দিতে হবে। অন্য কেন্দ্রে কি হচ্ছে, অন্য আসনে কি হচ্ছে? তার খবর কেন্দ্র কমিটির নেয়ার দরকার নেই। কেন্দ্র কমিটিকে স্ব-স্ব কেন্দ্রের শতভাগ দায়িত্ব পালন করতে হবে। 

চট্টগ্রাম জেলা নির্বাচন অফিস থেকে জানা গেছে, দশম জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামে ১৬টি আসনে ১ হাজার ৮৪০টি ভোট কেন্দ্র ছিল। এবার নতুন চুড়ান্ত ভোট কেন্দ্রের তালিকার মধ্যে চট্টগ্রাম-৯ কোতোয়ালী সংসদীয় আসনে ১৪৪টি ভোট কেন্দ্র, চট্টগ্রাম-১০ (ডবলমুরিং,হালিশহর, খুলশী) সংসদীয় আসনে ১১৮টি ভোট কেন্দ্র, চট্টগ্রাম-১১ (বন্দর,পতেঙ্গা) সংসদীয় আসনে ১৪১টি ভোট কেন্দ্র এবং চট্টগ্রাম-৮ (চান্দগাঁও,বোয়ালখালী) আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ১৭৭টি, সীতাকুন্ড আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ৮২টি এবং হাটহাজারী আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ১০৬টি। 

সাংগঠনিক সিদ্ধান্ত বাস্তবায়নের পাশাপাশি নগর আওয়ামী লীগ জনমুখী কিছু সিদ্ধান্ত বাস্তবায়নের উদ্যোগ হাতে নিতে যাচ্ছে। কেন্দ্রের ভোটারদের উদ্বুদ্ধকরণ,ভোট কেন্দ্রের পরিবেশ রক্ষায় দায়িত্ব প্রাপ্ত নেতাকর্মীকে দায়িত্ব পালনের জন্য তালিকা প্রস্তুতির কাজ চলছে জানা গেছে। তাছাড়া নির্বাচনী প্রচারণা বন্ধ হওয়ার আগ পর্যন্ত নিয়মিতভাবে প্রতি ওয়ার্ডে দলীয় কর্মসূচির বাইরে মিছিল, মিটিং, সমাবেশ আয়োজন করে জনগণকে উদ্বুদ্ধকরণের জন্য দায়িত্ব প্রাপ্ত নেতাকর্মীদেরকে নির্দেশনা দেয়া হচ্ছে বলে জানা গেছে।  

এ বিষয়ে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকের বিজয় নিশ্চিত করতে দূরত্ব গুছিয়ে নিবিড় সম্পর্ক স্থাপন করতে হবে। আমাদের পরিবার, আত্মীয়-স্বজন এবং নিজেদের বলয়ের ভোটারদেরকে কাছে টেনে ভোট কেন্দ্রে উপস্থিত রাখতে হবে। যারা নির্বাচনী দায়িত্ব পালন করবেন তাদেরকে ভোট গ্রহণ শুরু থেকে শেষ পর্যন্ত সার্বক্ষণিক নিয়োজিত থাকতে হবে।

-সিভয়েস/এসএ/এমইউ

উজ্জ্বল দত্ত  

সর্বশেষ

পাঠকপ্রিয়