Cvoice24.com


অনলাইনে চট্টগ্রাম চিড়িয়াখানা, সব তথ্য হাতের মুঠোয়

প্রকাশিত: ১৩:০৮, ৫ ডিসেম্বর ২০১৮
অনলাইনে চট্টগ্রাম চিড়িয়াখানা, সব তথ্য হাতের মুঠোয়

চট্টগ্রাম চিড়িয়াখানার ওয়েবসাইট উদ্বোধন করছেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান।

চট্টগ্রাম চিড়িয়াখানার বর্তমান অবস্থা এখন অনলাইনে জানা যাবে। প্রাণীদের কি অবস্থা, কোন কোন প্রাণী আছে, আরও কি কি প্রাণী আসতে পারে-এসব তথ্য এখন সবার হাতের মুঠোয়। 

বুধবার (৫ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে এ ওয়েবসাইট উদ্বোধন করেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। 

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো. মাহাবুবুল আলম, পিএইচপি গ্রুপের চেয়ারম্যান সুফি মিজান, চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. মমিনুর রশিদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মাশহুদুল কবির, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. দেলোয়ার হোসেন প্রমূখ ।

চট্টগ্রাম জেলা প্রশাসন পরিচালিত চট্টগ্রাম চিড়িয়াখানার এ ওয়েবসাইটে রয়েছে প্রত্যেক প্রাণীদের তালিকা, তাদের কার্যকলাপ এবং খাদ্য প্রণালীর তথ্য। তার সাথে রয়েছে তাদের বিচরণের স্থান এবং কোন কোন দেশে পাওয়া যায় তার তালিকা।

চট্টগ্রাম চিড়িয়াখানার ওয়েব এড্রেসটি হলো- chittagongzoo.gov.bd

১৯৮৯ সালে তৈরি করা হয় এ চিড়িয়াখানা। ৬ একর জায়গার উপর বানর, সিংহ, হরিণ ও হনুমান এই চারপ্রজাতির ১৬টি প্রাণী নিয়ে যাত্রা শুরু হয় এ চিড়িয়াখানার। বর্তমানে চিড়িয়াখানায় ৭২ প্রজাতির মোট ২৮০টি প্রাণী রয়েছে। যার মধ্যে ৩০প্রজাতির স্তন্যপায়ী, ৩৮ প্রজাতির পাখি ও ৪ প্রজাতির সরীসৃপ। ২০০০ সালে এখানকার প্রাণীর সংখ্যা ছিল ২৫০টি। গত ৭ বছরে মাত্র ৩০টি নতুন প্রাণী যোগ হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে প্যারা হরিণ, ধনেশ, তিতির, হনুমান প্রভৃতি। 

গত নভেম্বরের ২১ তারিখ চট্টগ্রাম চিড়িয়াখানায় নতুনভাবে সংযোজন করা হয়েছে মিনি এভিয়ারি। যাতে রয়েছে ৬ প্রজাতির ৩৪২টি পাখি। যারমধ্যে লাভ বার্ড ২০ জোড়া, লাফিং ডাভ ৫০ জোড়া, ফিজেন্ট ১০ জোড়া, রিংনেড প্যারোট ১০, কোকাটেইল ৫০টি, ম্যাকাও ১ জোড়া। পুরো এভিয়ারির আয়তন ১৭ হাজার বর্গফুট।

আরও পড়ুন- চিড়িয়াখানায় ‘মিনি এভিয়ারি’ উদ্বোধন, আনা হবে ক্যাঙ্গারু আর উটপাখি : ডিসি

এ ব্যাপারে চিড়িয়াখানা পরিচালনা কমিটির সদস্য সচিব এবং হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রুহুল আমিন সিভয়েসকে বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানাটি আমরা বিশ্বের দরবারে তুলে ধরার জন্য ওয়েবসাইট খুলেছি। যার মাধ্যমে বিশ্বের বিভিন্ন স্থান থেকে চট্টগ্রাম চিড়িয়াখানার খবর পাবে। 

চট্টগ্রাম চিড়িয়াখানা পরিচালনা কমিটির সভাপতি এবং জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, আমরা সবকিছু এখন ডিজিটালাইজড করছি। তাই চিড়িয়াখানাকেও ডিজিটালাইজেশনের বাইরে রাখিনি। তাই অনলাইনেও চট্টগ্রাম চিড়িয়াখানাকে দেখার সুযোগ করে দিয়েছি। আজ থেকে অনলাইনে চিড়িয়াখানার যাত্রা শুরু হলো। এর মাধ্যমে আমরা চিড়িয়াখানার সার্বিক অবস্থা সব সময় পর্যবেক্ষণ করতে পারবো।

-সিভয়েস/এসএ
 

মনিরুল ইসলাম মুন্না

সর্বশেষ

পাঠকপ্রিয়