image

আজ, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ ,


আমদানি পণ্যে আবারো ক্ষতিকর তেজস্ক্রিয় পদার্থ!

আমদানি পণ্যে আবারো ক্ষতিকর তেজস্ক্রিয় পদার্থ!

দেশের প্রধানতম বন্দর চট্টগ্রাম বন্দর। সম্প্রতি এই বন্দর ব্যবহার করে আমদানি হওয়া পুরোনো লোহার পণ্যে আবারও মানবদেহের জন্য ক্ষতিকর তেজস্ক্রিয় পদার্থ পাওয়া গেছে। এই পুরোনো লোহা আনা হয়েছে দক্ষিণ আমেরিকার দেশ চিলি থেকে। চট্টগ্রামের কেএসআরএম গ্রুপ এই লোহা আমদানি করেছে। তিনটি ধাপে পরীক্ষা করে কনটেইনারের ভেতরে তেজস্ক্রিয় পদার্থের উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হয়েছেন বিজ্ঞানীরা।

পরীক্ষা ও জরিপে পাওয়া তথ্য অনুযায়ী, কনটেইনারে লোহার মধ্যে পাওয়া তেজস্ক্রিয় মৌলটি হলো ‘সিজিয়াম ১৩৭’। শিল্প-কারখানায় ব্যবহৃত হওয়া তেজস্ক্রিয় পদার্থ এটি। কনটেইনারের বাইরে থেকে পরীক্ষা করে এটির সর্বোচ্চ মাত্রা পাওয়া গেছে প্রতি ঘণ্টায় ১ দশমিক ২৩ মাইক্রোসিভার্ট (তেজস্ক্রিয়তা পরিমাপের একক)। তেজস্ক্রিয় পদার্থটি কনটেইনার থেকে বের করা হয়নি। ফলে এটির প্রকৃত মাত্রা নিরূপণ করা যায়নি।

শিল্পকারখানায় ব্যবহৃত তেজস্ক্রিয় পদার্থ হলো দ্বিতীয় সর্বোচ্চ ক্ষতিকর পদার্থ। এটি সরাসরি মানুষের সংস্পর্শে এলে বা গলিয়ে কোনো পণ্য প্রস্তুত করে ব্যবহার করা হলে মানবস্বাস্থ্যের জন্য বড় ধরনের ঝুঁকি তৈরি হতো বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।  

চট্টগ্রাম কাস্টম হাউস সূত্রে জানা গেছে, সিঙ্গাপুরের ভ্যালেন্সি ইন্টারন্যাশনাল ট্রেডিং প্রাইভেট লিমিটেড থেকে এই পুরোনো লোহার টুকরা আমদানি করে চট্টগ্রামের কেএসআরএম গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান কেএসআরএম বিলেট ইন্ডাস্ট্রিজ লিমিটেড। তবে সিঙ্গাপুরের প্রতিষ্ঠানটি এই পুরোনো লোহা এনেছে দক্ষিণ আমেরিকার দেশ চিলি থেকে। গত ২০ সেপ্টেম্বর চালানটি খালাস নেওয়ার সময় বন্দরের সিপিআর ফটকে মেগাপোর্ট ইনিশিয়েটিভ প্রকল্পের ‘রেডিয়েশন পোর্টাল মনিটর’ স্থাপনায় সংকেত বেজে ওঠে। এরপরই কনটেইনারটি আটক করে কাস্টমস কর্তৃপক্ষ।

একই চালানে আরও নয়টি কনটেইনার থাকলেও সেগুলোতে কোনো তেজস্ক্রিয় পদার্থ পাওয়া যায়নি। কনটেইনারটি আটকের পর দ্বিতীয় ধাপে এটি পরীক্ষা করা হয়। ১০ নভেম্বর কনটেইনারটিতে তৃতীয় ধাপে জরিপ চালানো হয়। পরমাণু শক্তি কমিশনের ছয় সদস্যের একটি পরিদর্শক দল জরিপ করে কনটেইনারের ভেতর তেজস্ক্রিয় পদার্থের স্থানটি চিহ্নিত করে।

পরিদর্শক দলের প্রধান বিজ্ঞানী খন্দকার আসাদুজ্জামান গণমাধ্যমকে বলেন, তেজস্ক্রিয় পরিমাপের যন্ত্র জরিপ মিটার, কন্টামিনেশন মনিটরসহ কয়েকটি যন্ত্রের মাধ্যমে কনটেইনারের বাইরে থেকে এই জরিপ করা হয়। কনটেইনারের যে জায়গায় তেজস্ক্রিয় পদার্থ আছে, তা চিহ্নিত করার পর সেখানে স্টিকার সেঁটে দেওয়া হয়েছে।

পরিদর্শক দলের নেতৃত্ব দেওয়া খন্দকার আসাদুজ্জামান সাভারের ইনস্টিটিউট অব নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড টেকনোলজির হেলথ ফিজিকস অ্যান্ড রেডিওঅ্যাকটিভ ওয়েস্ট ম্যানেজমেন্ট ইউনিটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা। জরিপের সময় তাঁর সঙ্গে পরমাণু শক্তি কমিশন চট্টগ্রাম কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা এ কে এম সাইফুল ইসলাম ভূঞাসহ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। তাঁরা ইতিমধ্যে পরমাণু শক্তি কমিশনের কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন জমা দিয়েছেন বলে জানা গেছে।

তেজস্ক্রিয় পদার্থ নিশ্চিত হওয়ার পর এই কনটেইনারের গন্তব্য সম্পর্কে চট্টগ্রামে কাস্টমসের সহকারী কমিশনার (মেগাপোর্ট ইনিশিয়েটিভ) মো. মিজানুর রহমান বলেন, তৃতীয় ধাপের জরিপ করা হলেও জরিপের ফল এখনো হাতে পাওয়া যায়নি। ফলাফল পাওয়ার পর আমদানি পণ্যের চালানটি কি পুনঃ রপ্তানি হবে, না দূষণমুক্ত করা হবে, সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

এ বিষয়ে কেএসআরএম গ্রুপের শীর্ষস্থানীয় একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, তাঁরা এই কাঁচামাল কোনোভাবেই গ্রহণ করবেন না। কারণ, রপ্তানিকারক তেজস্ক্রিয়তামুক্ত পণ্য সরবরাহের অঙ্গীকার করেছেন।

উল্লেখ্য, চট্টগ্রাম বন্দর দিয়ে রপ্তানি হওয়া কনটেইনারে প্রথম তেজস্ক্রিয় পদার্থ শনাক্ত হয় ২০১৪ সালের ২৯ এপ্রিল। এরপর ২০১৭ সালের ২২ আগস্ট চীনে রপ্তানি হওয়ার সময় জিংক অক্সাইডের একটি চালানে তেজস্ক্রিয়তা শনাক্ত হয়।

সিভয়েস/এস.আর

আরও পড়ুন

১৮ পার হলেই স্কুল ব্যাংকিং হিসাবকে সঞ্চয়ীতে রূপান্তর

ব্যাংক গ্রাহকদের মধ্যে যেসকল শিক্ষার্থীদের বয়স ১৮ বছর পার হয়েছে তাদের বিস্তারিত

জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বাংলাদেশে জাপানি বিস্তারিত

পুঁজিবাজারে দরপতন অব্যাহত

ব্যাংক ও আর্থিক খাতের শেয়ারের দাম কমায় সূচকের নিম্নমুখী প্রবণতায় সপ্তাহের বিস্তারিত

নতুন ৯ পণ্যের রপ্তানিতে শর্ত সাপেক্ষে ভর্তুকি

চলতি বছরের সেপ্টেম্বরে সরকার নয়টি পণ্যের রপ্তানিতে ভর্তুকির ঘোষণা দেওয়ার বিস্তারিত

দিনে ৫ লাখ টাকা লেনদেন করা যাবে ‘নগদে’!

তথ্য-প্রযুক্তির সাথে তাল মিলিয়ে দেশের অর্থনীতিতে লেনদেনের ক্ষেত্রে বিস্তারিত

দুই প্রকল্পে বিশ্বব্যাংক ঋণ দিচ্ছে ৪ হাজার ২ শ' কোটি টাকা

গ্রামীণ সড়ক ও ব্রীজ উন্নয়নে ‘অপারেশন ফর সাপোর্টিং রুরাল ব্রিজেস’ এবং বিস্তারিত

বাংলাদেশে তুলা চাষ, চাহিদার ৩ শতাংশ উৎপাদন

দেশের পোশাক শিল্পে তুলার চাহিদা অনেক। কিন্তু চাহিদার মাত্র ৩ শতাংশ পূরণ বিস্তারিত

জাতীয় গ্রিডে যুক্ত হলো এলএনজি

অবশেষে আমদানির প্রায় ৭ মাস পরে জাতীয় গ্রিডে যুক্ত হলো তরলীকৃত প্রাকৃতিক বিস্তারিত

জমেনি এসএমই বাণিজ্য মেলা, ক্রেতা-বিক্রেতাদের অসন্তুষ্টি 

চট্টগ্রাম নগরীর পলোগ্রাউন্ড মাঠে চলছে মাসব্যাপী আন্তর্জাতিক এসএমই বিস্তারিত

সর্বশেষ

সিইসির কাছে হেলিকপ্টার চাইলেন কক্সবাজারের ডিসি

কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন প্রধান নির্বাচন কমিশনারের নিকট বিস্তারিত

'উন্নয়নের রোল মডেল হবে পার্বত্য অঞ্চল'

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকার বিস্তারিত

এবার পোস্টার পুড়িয়ে ফেলার অভিযোগ বিএনপির

চট্টগ্রাম জেলার ১৬টি নির্বাচনী এলাকায় বিএনপি প্রার্থীদের লাগানো পোস্টার বিস্তারিত

নির্বাচন কোনো খেলা নয়, এক প্রকারের যুদ্ধ: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, ‍‍‍“একাদশ বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি

close