Cvoice24.com

প্রিমিয়ারে শীতকালীন পিঠা উৎসব
‘তাত্ত্বিক জ্ঞানকে প্রায়োগিক জ্ঞানে রূপান্তরিত করতে হবে’

প্রকাশিত: ১৬:৩০, ৩ ডিসেম্বর ২০১৮
‘তাত্ত্বিক জ্ঞানকে প্রায়োগিক জ্ঞানে রূপান্তরিত করতে হবে’

প্রিমিয়ার ইউনিভার্সিটিতে অর্থনীতি বিভাগের উদ্যোগে শীতকালীন পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে।

আজ সোমবার (৩ ডিসেম্বর) হাজারী লেন প্রিমিয়ার ইউনিভার্সিটি ভবনে দিনব্যাপী এই উৎসবে প্রায় ২০০ রকমের পিঠার প্রদর্শনীর আয়োজন করা হয়।

এসময় উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেন, পিঠা ছাড়া বাঙালিকে ভাবা যায় না। বাঙালির হাজার বছরের ঐতিহ্যে পিঠার স্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাঙালির কাছে চিরকাল পিঠার বিশেষ কদর থাকবে।

উৎসবের আয়োজন করায় অর্থনীতি বিভাগের প্রশংসা করে তিনি বলেন, এ বিভাগে অনেককিছু শেখার সুযোগ রয়েছে। একজন শিক্ষার্থী যখন এখান থেকে বের হয়, তখন অনেককিছু জেনেই বের হয়।

ড. অনুপম সেন বলেন, ১৯৭১ সালে দেশ যখন স্বাধীন হয়, তখন ৬০ শতাংশ লোক দারিদ্রসীমার নিচে ছিল। এখন ২২ শতাংশ লোক দারিদ্র সীমার নিচে। তখন বাংলাদেশের প্রায় সমস্ত গ্রাম অন্ধকারে আচ্ছন্ন ছিল। এখন প্রতিটি গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেয়া হয়েছে। তখন মানুষ প্রকৃত অর্থে দু’বেলা ভালোভাবে খাবারই সংস্থান করতে পারতো না, এখন বাংলাদেশে প্রায় চার কোটি টন খাদ্যশস্য উৎপাদিত হয়।

তিনি বলেন, এক দশক ধরে বাংলাদেশের প্রবৃদ্ধির হার ৬ শতাংশের উপরে, যা সারাবিশ্বে একটি অসাধারণ অর্জন হিসেবে গণ্য হচ্ছে। বাংলাদেশ আজ উন্নয়নের একটি রোল মডেল। এসব কিভাবে হয়েছে, কেন হচ্ছে, এসব বিষয় অর্থনীতির শিক্ষার্থীদের বুঝতে হবে। তাত্ত্বিক জ্ঞানকে প্রায়োগিক জ্ঞানে রূপান্তরিত করতে হবে।

অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াছমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক বিদ্যুৎ কান্তি নাথ, প্রভাষক বদরুল হাসান আউয়াল, অর্পিতা দত্ত, ফারিয়া হোসেন বর্ষা, সুদিপ দে এবং শিক্ষা সহায়ক নাহিদা আকতার।

এছাড়াও আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী, প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রক্টর আহমদ রাজীব চৌধুরী এবং সহকারী অধ্যাপক নুর মোহাম্মদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সিভয়েস/এস.আর

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়