Cvoice24.com


দীনেশচন্দ্র সেন স্মৃতি স্বর্ণপদক লাভ চবি উপ-উপাচার্যের

প্রকাশিত: ১৩:৪৮, ৩ ডিসেম্বর ২০১৮
দীনেশচন্দ্র সেন স্মৃতি স্বর্ণপদক লাভ চবি উপ-উপাচার্যের

বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য 'দীনেশচন্দ্র সেন স্মৃতি স্বর্ণপদক'-২০১৮ লাভ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের(চবি) উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার।

২৬ নভেম্বর কলকাতার প্রেস ক্লাবে আয়োজিত এক সংবর্ধনায় তাকে এ স্বর্ণপদক দেয়া হয়।

আচার্য দীনেশচন্দ্র সেন রিচার্স সোসাইটির উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের প্রাক্তন বিচারপতি জনাব চিত্ততোষ মুখোপাধ্যায়।

প্রধান অতিথি তার বক্তৃতায় বাংলা সাহিত্যে প্রফেসর শিরীন আখতারের অবদান উল্লেখ করে বলেন, সমাজের সকল শ্রেণী পেশার চরিত্র তাঁর সাহিত্য কর্মে মৌলিক মানবিকতা নিয়ে যে মূল্যবোধ তিনি রচনা করেছেন তা সত্যিই অভিনব ও অসাধারণ। আমাদের সোসাইটি এমন এক গুণী নাগরিক শিক্ষককে স্বর্ণপদকে ভূষিত করতে পারায় আমরা গর্বিত ও আনন্দিত। ড. শিরীণ আখতার তাঁর মৌলিক ও সমাজ হিতৈষণাপূর্ণ সাহিত্য সৃজন অব্যাহত রেখে বাংলা সাহিত্যের উর্বর ভূমিতে আরও নবতর পলল সৃষ্টি করবেন।

সাহিত্যে অবদানের বিষয়টি মূল্যায়নের জন্য উপ-উপাচার্য আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন, কালে কালে দেশে দেশে গুণি জনের যে কদর সুধি সমাজ তৈরী করেছেন তাতে মানবতার বিজয়ের বার্তা পৌঁচেছে সকলের কাছে।

তিনি বলেন, আচার্য দীনেশচন্দ্র সেন রিসার্স সোসাইটি আমাকে এই সম্মাননায় ভূষিত করে আমাকে অনেক বেশি সচেতন ও দায়িত্বশীল হবার দায় তুলে দিয়েছেন। দুই বাংলার বাংলা ভাষাভাষী মানুষের আজকের এই মিলন মেলায় আমি বাকরূদ্ধ।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান, বিশিষ্ট সাহিত্যিক সেলিনা হোসেন এবং রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ড. পবিত্র সরকার। এছাড়াও আরো গুণী ব্যক্তিবর্গ এতে উপস্থিত ছিলেন।

 

-সিভয়েস/আরএইচ

চবি প্রতিনিধ

সর্বশেষ

পাঠকপ্রিয়