Cvoice24.com


সীতাকুণ্ডে হঠাৎ কমে গেছে পর্যটক, অশান্ত-অস্থির পরিস্থিতির ভয়!

প্রকাশিত: ০৭:৫০, ৩ ডিসেম্বর ২০১৮
সীতাকুণ্ডে হঠাৎ কমে গেছে পর্যটক, অশান্ত-অস্থির পরিস্থিতির ভয়!

ছবি : সিভয়েস

সীতাকুণ্ডের সমুদ্র সৈকতগুলোতে ডিসেম্বর মাসের শুরু থেকে শীতের মৌসুমে থাকে পর্যটকে ঠাসা। প্রতি বছর এই দিনটিতেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা ঘুরতে আসেন বাঁশবাড়িয়া, কুমিরা ঘাটঘর, গুলিয়াখালী সী-বিচে। আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনের কারণে গত বছরের তুলনায় এবার হঠাৎ পর্যটকের আনাগোনা কমে গেছে। দেশে নির্বাচনকে সামনে রেখে অশান্ত-অস্থির পরিস্থিতি শুরু হবে এসব চিন্তা মাথায় রেখে এসব দর্শনীয় স্থান পরিদর্শনে আসছে না বলে জানিয়েছেন বেশ কয়েকজন পর্যটক।

তবে নির্বাচন পরবর্তী জানুয়ারির মাঝামাঝি সময়ে পর্যটকের সংখ্যা বাড়তে পারে বলে মনে করছেন স্থানীয়রা। গত দু’দিনে সীতাকুণ্ডের পর্যটনকেন্দ্রগুলো ঘুরে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, প্রতি বছর এই সময়টাতে পর্যটকে মুখর থাকে সমুদ্র সৈকতগুলো। কিন্তু এবার পর্যটক তেমন আসছে না। যারা আসছেন তারাও আশপাশের এলাকাগুলো থেকে আসছেন। বাঁশবাড়িয়া সমুদ্র সৈকত স্থানীয় দোকানদার মো. নুরুদ্দীন জানান, আমরা বছরের শেষ এবং শুরুর এই সময়টার জন্য বসে থাকি। এই সময়টাতে পর্যটক বেশি থাকায় ব্যবসা বাণিজ্যও ভাল হয়। তবে এবার দেখছি তেমন কোন পর্যটকের দেখা নেই।

তিনি জানান, ধারনা করছি, সামনে জাতীয় সংসদ নির্বাচন। পুরো দেশে বাড়ানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। তাই হয়তো অনেকে ঝামেলার ভয়েও ভ্রমণ থেকে বিরত রয়েছেন। একই কথা জানালেন কুমিল্লা থেকে বাঁশবাড়ীয়া সী-বিচে ঘুরতে আসা কলেজ ছাত্র মো. রিসাত। তিনি বলেন, আসলে সবার মধ্যে এক ধরনের ভয়ভীতি কাজ করছে। কখন যে কি হয়। সেজন্য হয়তো কেউ তেমন একটা বের হচ্ছেন না। আমি নিজেও আসতাম না।

চট্টগ্রামে আমার বোনের বাসায় আসছিলাম। সেখান থেকে ভাবলাম একটু এই সমুদ্র সৈকত থেকে ঘুরে যাই। এসে দেখি হাতে গোনা কয়েকজন ছাড়া তেমন পর্যটক নেই। এর আগে আমি যখন এই সমুদ্র সৈকতে এসেছিলাম প্রচুর ভিড় ছিল। সমুদ্র সৈকত থেকে মহাসড়কে যেতে ১৫ মিনিটের পথে সময় লেগেছিল দেড় ঘন্টা। তার তুলনায় এবার একেবারেই নগণ্য। 

অপরদিকে কুমিরা ঘাটঘর এলাকায় দেখা গেছে একই চিত্র। এই ঘাটঘরটি মূলত স্বন্দ্বীপ যাওয়ার একটি ঘাট মাত্র। তবে সমুদ্রের পিঠে বয়ে যাওয়া বিশাল এই ব্রিজটি দেখতে অনেকে দূর-দূরান্ত থেকে দেখতে আসেন পর্যটকরা। ছুটির দিনগুলোতে থাকে প্রচুর ভিড়।

সরেজমিনে গিয়ে দেখা যায় হাতেগুনা ১০/১২ জন লোক ব্রিজের এদিক-ওদিক হাটাহাটি করছে। যাদের দেখা মিলেছে তারা সবাই স্থানীয়। সেখানে থাকা কয়েকজনের সাথে কথা হলে সঞ্জয় নামে এক যুবক জানান, সকালের দিকে তেমন মানুষ আসে না। বিকেলের দিকে অনেকে ঘুরতে আসে। কারণ সকালে অনেক রোদ থাকে তবে বিকালে রোদ থাকলেও তাপ কম থাকায় ওই সময়টাতে মানুষ ঘুরতে আসে।

মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কল্যানে জনপ্রিয়তা পাওয়া গুলিয়াখালী সী-বিচেও গত কয়েকমাসের তুলনায় দিন দিন পর্যটকের সংখ্যা কমছে বলে জানান স্থানীয়রা। স্থানীয় কয়েকজন যুবক জানান, সম্প্রতি এই বীচে প্রচুর পর্যটক এসেছিলো। তবে ইদানিং সময়ে কমেছে পর্যটকের সংখ্যা। অল্প সময়ে এত জনপ্রিয় হয়ে উঠায় খুশি এলাকাবাসীও। তবে গত বছর এই দিনে অনেক পর্যটক ছিল। তার তুলনায় এবছর তেমন একটা পর্যটকের দেখা নেই। তারাও আশংকা করছেন সামনে জাতীয় নির্বাচনের কারণে হয়তো পর্যটকের সংখ্যা দিন দিন কমে আসছে। তবে তারা আশা করছেন নির্বাচনের কারণে পর্যটকের সংখ্যা কম হলেও জানুয়ারির মাঝামাঝি থেকে পর্যটকের ঢল নামবে গুলিয়াখালী সী-বিচে।

সিভয়েস/এসসি/এএইচ

মো. ইমরান হোসেন, সীতাকুণ্ড

সর্বশেষ

পাঠকপ্রিয়