Cvoice24.com


জাতীয় গ্রিডে যুক্ত হলো এলএনজি

প্রকাশিত: ১৬:০০, ২৯ নভেম্বর ২০১৮
জাতীয় গ্রিডে যুক্ত হলো এলএনজি

অবশেষে আমদানির প্রায় ৭ মাস পরে জাতীয় গ্রিডে যুক্ত হলো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি)। গতকাল বুধবার (২৮) সকালে আনুষ্ঠানিকভাবে জাতীয় গ্রিডে এলএনজি সরবরাহ শুরু হয়েছে বলে জানিয়েছে জ্বালানি বিভাগ। এর আগে গত মঙ্গলবার সকাল ১০টা থেকে গ্রিডে খুব অল্প পরিমাণে সরবরাহ করে গ্যাসের চাপ পরীক্ষা করার কাজ শুরু করেছিল গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল)।

চলতি বছরের এপ্রিলের ২৪ তারিখ এক্সিলারেট এনার্জি এলএনজি'র ভাসমান টার্মিনালটি কাতার থেকে বাংলাদেশে নিয়ে আসে। এরপর গত ১৮ আগস্ট প্রথমবারের মতো এলএনজি সরবরাহ শুরু হয়। তবে পাইপলাইনের কাজ শেষ না হওয়ায় এতদিন শুধু চট্টগ্রামেই এই গ্যাস সরবরাহ করা হচ্ছিল।

এরপর জাতীয় গ্রিডে গ্যাস আনতে আনোয়ারা-ফৌজদারহাট পাইপলাইন প্রকল্প হাত নেওয়া হয়। গত ২৫ অক্টোবর এই পাইপলাইনটির সঙ্গে কর্ণফুলী নদী অতিক্রমের কাজও শেষ হয়। এরপর শুরু হয় নদীর দুই পাশের পাইপলাইনের সঙ্গে পাইপ জোড়া লাগানোর কাজ। সে কাজও শেষ করে মঙ্গলবার (২৭ নভেম্বর) সকাল থেকে পরীক্ষামূলকভাবে অল্প পরিমাণে এলএনজি সরবরাহ করে গ্যাসের চাপ পরীক্ষা করছে জিটিসিএল।

এ বিষয়ে আনোয়ারা-ফৌজদারহাট প্রকল্প পরিচালক সুশীল কুমার সরকার বলেন, রিভার ক্রসিং পাইপলাইনের সঙ্গে দুই পাশের পাইপলাইনের হুক জোড়া দিয়ে প্রাথমিকভাবে গ্রিডে এলএনজি সরবরাহের কাজ শুরু করা হয়েছে। সকাল ১০টা থেকে আমরা কাজ শুরু করেছি। এখন আমরা গ্রিডের সঙ্গে যুক্ত হয়ে গ্যাস সরবরাহ করার প্রক্রিয়াগুলো চালিয়ে যাচ্ছি।

সিভয়েস/এস.আর

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়