Cvoice24.com


বিএসসি’র ৬ শতাংশ লভ্যাংশ ঘোষণায় ক্ষুব্ধ শেয়ারহোল্ডাররা, লভ্যাংশ বৃদ্ধির দাবি

প্রকাশিত: ১১:৫৭, ২৪ নভেম্বর ২০১৮
বিএসসি’র ৬ শতাংশ লভ্যাংশ ঘোষণায় ক্ষুব্ধ শেয়ারহোল্ডাররা, লভ্যাংশ বৃদ্ধির দাবি

ছবি : আজীম অনন

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) ৪১তম বার্ষিক সাধারণ সভায় ৬ শতাংশ লভ্যাংশ ঘোষণা করায় অসন্তোষ প্রকাশ করেছেন শেয়ারহোল্ডাররা। 

শনিবার (২৪ নভেম্বর) সকালে মন্ত্রীর উপস্থিতিতে শেয়ারহোল্ডাররা তাদের বক্তব্যে ক্ষোভ প্রকাশ করেন। একইসঙ্গে লভ্যাংশের হার বৃদ্ধি অথবা আরো ৬ শতাংশ বোনাস শেয়ার ঘোষণার দাবি জানান তারা। 

চট্টগ্রাম বন্দরের শহীদ মোহাম্মদ ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে বিএসসির ৪১তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।  

সভাপতির বক্তব্যে নৌ মন্ত্রী শাজাহান খান বলেন, বিএসসির সংকুচিত ও অত্যন্ত পুরাতন জাহাজবহর দিয়ে বাণিজ্য পরিচালনার মাধ্যমে ২০১৭-২০১৮ অর্থ বছরে ১২৬.৫২ কোটি টাকা আয় হয়। ব্যয় হয়েছে ১১৩.৭২ কোটি টাকা। আলোচ্য অর্থ বছরে নীট প্রদেয় কর ০.২৮ কোটি টাকা সমন্বয় করে সংস্থার মোট লাভ হয় ১২.৫২ কোটি টাকা। 

মন্ত্রী বলেন, কর্পোরেশনের লাভের পরিমাণ সামান্য হওয়া সত্ত্বেও সংস্থার ২৯৮তম পরিচালনা পর্ষদ সভায় শেয়ারহোল্ডারদের জন্য নগদ ৬ শতাংশ লভ্যাংশ ঘোষণার সুপারিশ করা হয়। 

মন্ত্রীর ৬ শতাংশ লভ্যাংশ ঘোষণার পর ক্ষুব্ধ হয়ে উঠেন সভায় উপস্থিত শেয়ার হোল্ডাররা। এসময় শেয়ারহোল্ডারদের পক্ষ থেকে বক্তব্য রাখতে গিয়ে আলমগীর হোসাইন শিপিং কর্পোরেশনের আয়ের তুলনায় খরচের পাল্লা ভারী উল্লেখ করে শেয়ারহোল্ডারদের জন্য ঘোষিত লভ্যাংশের পরিমাণ বৃদ্ধির দাবি জানান। 

শেয়ারহোল্ডার কবির আহম্মদ বলেন, যেখানে বিএসসির সম্ভাবনা পরিলক্ষিত হচ্ছে সেখানে এত কম পরিমাণ লভ্যাংশ ঘোষণা করে শেয়ারহোল্ডারদের হতাশ করা হয়েছে। নির্বাচনী বছরে এমন ঘটনা আমাদের হতাশ করেছে।

কর্পোরেশনের খরচ কমানোর জন্য দাবি জানিয়ে শেয়ারহোল্ডার হীরা লাল বণিক বলেন, কর্পোরেশনের পক্ষ থেকে আমাদের আর কত আশার বাণী শোনানো হবে। প্রতিষ্ঠানে ইচ্ছেমত খরচ করতে থাকলে লাভ হবে কিভাবে। 

সভায় উপস্থিত শেয়ারহোল্ডাররা বলেন, ব্যাংক লুট, পুঁজিবাজার থেকে লুটপাট করে নিয়ে যাচ্ছে একটি চক্র। অথচ এর দায় নিচ্ছেনা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এভাবে চলতে থাকলে পূঁজি বাজারে কেউ বিনিয়োগ করতে আগ্রহী হবেনা। 

তারা বলেন, লাভের আশায় তারা শিপিং কর্পোরেশনের শেয়ার ক্রয় করেছেন। প্রতিষ্ঠান লাভের মুখ দেখলেও সংস্থার ৪৮ভাগ শেয়ারহোল্ডারদের সাথে বিমাতাসুলভ আচরণ করা হয়েছে। 

৬ শতাংশ লভ্যাংশ ঘোষণার কারণে শেয়ারহোল্ডারদের প্রতিবাদ এবং দাবির মুখে নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, লভ্যাংশ বাড়াতে গেলে কিছুটা আইনগত জটিলতা রয়েছে। সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের সাথে আলোচনার মাধ্যমে লভ্যাংশ আরো ২ শতাংশ বাড়ানো যায় কিনা চেষ্টা করা হবে।

-সিভয়েস/এসসি/এমআইএম/এসএ/এমইউ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়