জাতীয় সমবায় পুরস্কার পাচ্ছে চট্টগ্রামের ৩ সমবায় 

প্রকাশিত: ১৪:৩৪, ১৮ নভেম্বর ২০১৮
জাতীয় সমবায় পুরস্কার পাচ্ছে চট্টগ্রামের ৩ সমবায় 

ছবি : প্রতীকী

সমবায়ের মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নে প্রশংসনীয় অবদান রাখার স্বীকৃতিস্বরূপ দেশ সেরা সমবায়ী ও সমবায় সমিতিকে জাতীয় সমবায় পুরস্কার দেয়া হবে। 

জানা গেছে, জাতীয় সমবায় দিবস  উপলক্ষে ১০টি ক্যাটাগরিতে সফল সমবায়ীদের পুরস্কার দিবে আগামী ২৫ নভেম্বর। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সমবায় দিবসের আলোচনা সভায় ‘জাতীয় সমবায় পুরস্কার ২০১৬ ও ২০১৭’ এক সাথে দুইবছরের পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নির্বাচিতদের একটি করে স্বর্ণের মেডেল ও সনদপত্র দেওয়া হবে।

এইদিকে চট্টগ্রামের জাতীয় সমবায় পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে এক ব্যক্তি ও দু' সমিতি। ২০১৬ সালে শ্রেষ্ঠ সমবায়ী নির্বাচিত হয়েছেন চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার উত্তর চরলক্ষ্যার প্রাথমিক দুগ্ধ উৎপাদনকারী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি নাজিম উদ্দীন হায়দার। 

২০১৭ সালের জন্য শ্রেষ্ঠ সমবায় নির্বাচিত হয়েছে নগরীর কোতোয়ালী থানার পাথরঘাটা ভিশন মহিলা সমবায় সমিতি লিঃ। এর পক্ষে পুরস্কার গ্রহণ করবেন সমিতি সাধারণ সম্পাদক আলপনা দে।

২০১৭ যুব, বিশেষ শ্রেণি, তাঁতীসহ অন্যান্য পেশাভিত্তিক সমবায় সমিতি দি চিটাগাং কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিমিটেডও এ পুরস্কার পাচ্ছে।

দি চিটাগাং কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিমিটেড বন্দরনগরীর পাঁচলাইশ থানার  নাছিরাবাদে ২ নম্বর সড়কে  অবস্থিত। সমিতির পক্ষ থেকে পুরস্কার নিবেন সমিতির সভাপতি চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম জেলা সমবায় কার্যালয়ের উপ-সহকারী নিবন্ধক মো. মুরাদ আহম্মদ দি চিটাগাং কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিমিটেড সম্পর্কে সিভয়েসকে জানান, সমিতির নিজস্ব মূলধন দ্বারা সমিতির কর্মকর্তা ও কর্মচারী এবং সমিতির সদস্যগণের কল্যাণে বিভিন্ন সেবামূলক উন্নয়ন কার্যক্রম পরিচালনা করে আসছে। যার মধ্যে স্কুল, শিক্ষাবৃত্তি, বৃক্ষরোপণ, স্বাস্থ্য, স্যানিটেশন ইত্যাদি সেবামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে। 

তিনি জানান, সমিতির নিজস্ব মূলধন হতে জায়গা ক্রয় ও ভবন তৈরির মাধ্যমে আয় বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টি করাই সমিতির মূল লক্ষ্য। সমিতির নিজস্ব মূলধন হতে জায়গা ও ভবন তৈরির মাধ্যমে সদস্যদের ভাগ্যোন্নয়নে সমিতি যথেষ্ট সফলতা অর্জন করেছে। এসব কর্যক্রম বিবেচনায় জাতীয় সমবায় পুরস্কার ২০১৭ পাবে এই সমিতি।

চট্টগ্রাম জেলা সমবায় কার্যালয় থেকে জানা গেছে  সমিতিটি নিবন্ধন পায় ১৯৫৯ এর ১০  অক্টোবর উপকারভোগীর সংখ্যা এক লাখের বেশি। সমিতির ভবন তৈরির মাধ্যমে পরোক্ষ কর্মসংস্থান সৃষ্টি  হয়েছে ১ হাজার ৭০ জন ও সরাসরি ১৪ জন কর্মসংস্থান ও সমিতির নিজস্ব ভবনে, নাসিরাবাদ অংকুর সোসাইটি স্কুলে ৫৯ জন শিক্ষক কর্মকর্তা, কর্মচারী সরাসরি কর্মসংস্থান করে দিয়েছে দি চিটাগাং কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিমিটেড। 

দি চিটাগাং কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিমিটেডের সম্পদের মোট নিজস্ব মূলধন ৪ কোটি ১৭ লাখ ৫২ হাজার ৯৮৯.০৮ টাকা, কার্যকরী মূলধন ৪৭ কোটি ২৯ লাখ ৭৫ হাজার ৪৭০.০৮ টাকা, শেয়ার মূলধন ৮ লাখ ৩৯ হাজার ১০০ টাকা, সঞ্চয় আমানত ৩ লাখ ২০ হাজার ৮০০ টাকা, সংরক্ষিত তহবিল ৩ কোটি ৬২ লাখ ৭৯ হাজার ৭৮৩.৭৯ টাকা, সমবায় উন্নয়ন তহবিল ৫৪ লাখ ৬৬ হাজার ৬০৫.২৯ টাকা, বিশেষ তহবিল ৩ হাজার, সড়ক ও বিদ্যুতায়ন তহবিল ৩ হাজার ৬০০ টাকা প্রয়োজনীয় তারল্য রেখে সদস্যদের উন্নয়ন কার্যক্রমে উক্ত তহবিল ব্যবহার করা হচ্ছে। স্থাবর, অবস্থার সম্পত্তির পরিমাণ সর্বমোট ৩৩ কোটি ৯৭ লাখ ৩৩ হাজার ৪৬৭ টাকা।

জেলা সমবায় অফিসার (উপ-নিবন্ধক) শেখ কামাল হোসেন সিভয়েসকে জানান, প্রথমবারের মত চট্টগ্রাম জেলায় জাতীয় সমবায় দিবস উপলক্ষে বিভিন্ন  ক্যাটাগরিতে এক ব্যক্তি ও দুই সমিতি জাতীয় সমবায় পুরস্কার পাবে। এ বিষয়ে গত-সপ্তাহে ঢাকা সমবায় অফিস থেকে চট্টগ্রামে অফিসকে চিঠিতে জানানো হয়েছে।

-সিভয়েস/এসএ/এমইউ

মিনহাজুল ইসলাম

সর্বশেষ

পাঠকপ্রিয়