Cvoice24.com


চমেকের ওয়াশিং দুর্দশা ঘুচাতে এগিয়ে এল চসিক

প্রকাশিত: ১৬:৫৩, ১৩ নভেম্বর ২০১৮
চমেকের ওয়াশিং দুর্দশা ঘুচাতে এগিয়ে এল চসিক

ফাইল ছবি

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের রোগীদের দীর্ঘদিনের ওয়াশিং দুর্দশা দূরীকরণে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন উদ্যোগ গ্রহণ করেছেন। হাসপাতালের সব টয়লেট আধুনিকায়ন ও সংস্কারের নিমিত্তে হাসপাতাল কর্তৃপক্ষকে একটি তালিকা তৈরির নির্দেশনা দিয়েছেন তিনি। 

মেয়রের নির্দেশনা অনুযায়ী হাসপাতাল কর্তৃপক্ষ টয়লেটের তালিকা প্রস্তুত করে মঙ্গলবার (১৩ নভেম্বর) বিকেলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাছে পাঠানো হয়েছে বলে জানা গেছে।
জানা গেছে, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের রোগীর সিট রয়েছে ১ হাজার ৩১৩টি। অথচ হাসপাতালটিতে আউটডোর পর্যায়ে দৈনিক গড়ে প্রায় আড়াই হাজার রোগী চিকিৎসা নিতে আসে। ইনডোর পর্যায়ে দৈনিক গড়ে প্রায় আড়াই হাজারের অধিক রোগী হাসপাতাল থেকে চিকিৎসা গ্রহণ করে থাকে। এই হাসপাতালে ইনডোর পর্যায়ে ৪১টি এবং আউটডোর পর্যায়ে ১৯টি বিভাগ থেকে রোগীদেরকে সার্বিক চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। আবার এই রোগীদেরকে তত্ত্বাবধান করতে আসা স্বজনদের সংখ্যাও উল্লেখযোগ্য। হাসপাতালের এক পরিসংখ্যানে দেখা  গেছে, প্রত্যেক রোগীর সাথে অনুমতি সাপেক্ষে এক জন করে স্বজন সার্বক্ষণিক অবস্থান করেন। সে হিসেবে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে দৈনিক ৫ থেকে সাড়ে ৫ হাজার মানুষ সার্বক্ষণিক অবস্থান করেন।  

সরেজমিন দেখা গেছে, এই বিশাল জনমানুষের পয়ঃনিস্কাশন, গোসল এবং ধৌত কর্ম সম্পাদনে হাসপাতালে স্থাপিত টয়লেটের সংখ্যা বলতে গেলে একেবারে অপ্রতুল। বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজে টয়লেট রয়েছে আনুমানিক চারশটি। এর মধ্যে অনেকগুলো দীর্ঘদিন ধরে ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। আবার যে টয়লেটগুলো সক্রিয় রয়েছে সেগুলোর ব্যবহার উপযোগিতাও অনেক আগেই ফুরিয়ে গেছে। এমতাবস্থায় দৈনিক ৫ থেকে সাড়ে ৫ হাজার মানুষের ওয়াশিং চাহিদা মেটাতে গিয়ে টয়লেটগুলোর ত্রাহি অবস্থা। টয়লেটগুলোতে নোংরা, স্যাঁতস্যাঁতে ও অস্বাস্থ্যকর পরিবেশ বিরাজ করছে। টয়লেটের উৎকট দুর্গন্ধ পুরো ওয়ার্ড এলাকার পরিবেশকেই ভারি করে তুলেছে। 

আবার অনেক টয়লেটে দেখা যায়, পানির সংযোগ লাইনও বিচ্ছিন্ন। অনেক টয়লেটে টেপগুলো নষ্ট। ফলে পানি সরবরাহ শুরু হলে অবিরাম ধারায় পড়তে থাকে পানি। এমতাবস্থায় অপারগ হয়ে হাসপাতালের রোগীদেরকে ওয়াশিং কর্ম সম্পাদনে এই টয়লেটগুলোই ব্যবহার করতে হচ্ছে। 

তাই চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের রোগীদের ওয়াশিং দুর্দশা ঘুচানোর জন্য সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন উদ্যোগ গ্রহণ করেছেন। হাসপাতালের সব টয়লেট আধুনিকায়ন ও সংস্কারের নিমিত্তে তিনি হাসপাতাল কর্তৃপক্ষকে একটি তালিকা তৈরির নির্দেশনা দিয়েছেন। 

এ ব্যাপারে সিটি মেয়র চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল পরিচালনা পরিষদ সভাপতি আ জ ম নাছির উদ্দীনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, মেডিকেল ওয়ার্ডে স্থাপিত টয়লেটগুলোর অবস্থা অত্যন্ত নাজুক। অতিরিক্ত রোগী এবং রোগীর সঙ্গে আসা স্বজনদেরকে এ টয়লেটগুলোই ব্যবহার করতে হচ্ছে। টয়লেটগুলো আধুনিকায়ন এবং সংস্কারকরণে উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে টয়লেটগুলোকে ব্যবহার উপযোগী করা হবে। এ লক্ষ্যে প্রকল্প হাতে নেয়া হচ্ছে। প্রধান প্রকৌশলীকে এ ব্যাপারে পরিকল্পনা গ্রহণের জন্য নির্দেশনা দেয়া হয়েছে। 

এ ব্যাপারে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মহসিন উদ্দিন আহমেদ বলেন, এই হাসপাতালে দৈনিক গড়ে প্রায় ৩ হাজার রোগী চিকিৎসা নিচ্ছে। রোগীর সঙ্গে আসা স্বজনসহ দৈনিক প্রায় ৬ হাজার লোকের চাহিদা অনুপাতে টয়লেটের সংখ্যা অনেক কম। টয়লেটগুলো আধুনিকায়ন করে ব্যবহার উপযোগী করা হলে রোগীদের ওয়াশিং সমস্যার সমাধান হবে।

টয়লেটের তালিকা প্রস্তুতের বিষয়ে যোগাযোগ করা হলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক আকতারুল ইসলাম জানান, মেয়রের নির্দেশনা মোতাবেক টয়লেটের তালিকা প্রস্তুত করে আজকেই পাঠানো হয়েছে। এটি মেয়র মহোদয় দেখবেন। পর্যালোচনার পর চসিকের প্রকৌশল বিভাগ কর্তৃক টয়লেট আধুনিকায়নের বাস্তবায়ন কাজ শুরু হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

-সিভয়েস/এসএ/এমইউ

উজ্জ্বল দত্ত 

সর্বশেষ

পাঠকপ্রিয়