Cvoice24.com

চট্টগ্রামে আজ, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


নিলামে উঠছে ‘পিঙ্ক লিগ্যাসি’ : ৪শ' কোটি টাকার হীরা !

প্রকাশিত: ১৬:০৭, ১০ নভেম্বর ২০১৮
নিলামে উঠছে ‘পিঙ্ক লিগ্যাসি’ : ৪শ' কোটি টাকার হীরা !

আগামী সপ্তাহে জেনেভায় নিলামে ডাকা হতে পারে ‘পিঙ্ক লিগ্যাসি'। ঐতিহাসিক জিনিশের নিলামঘর ক্রিস্টি'র নিলামে ওঠা এই দুষ্প্রাপ্য হীরের দাম হতে পারে ৫০ মিলিয়ন ডলার যা বাংলাদেশী টাকায় ৪শ’ ১৫ কোটি টাকার সমান । প্রায় ১৯ ক্যারেট ওজনের গোলাপী এই হীরে অভিনব ও বিরল বলেই জানিয়েছেন ক্রিস্টি'র আন্তর্জাতিক হীরা বিশেষজ্ঞ জিন-মার্ক লুনেল। 

তিনি বলেন, সম্ভবত এটি নিলামে উপস্থাপিত সর্বকালের সেরা হীরের সুন্দরতম নমুনা, অসাধারণ এই পাথরের দাম অসাধারণ হওয়াই বাঞ্ছনীয়। 

আয়তক্ষেত্রাকার এই হীরেকে এর রঙের তীব্রতার সর্বোচ্চ সম্ভাব্য গ্রেড অনুযায়ী ‘অভিনব' শ্রেণির হীরের মধ্যেই রাখা হয়েছে। 
 
ক্রিস্টি জানিয়েছে, সেলসরুমে ১০ ক্যারেটের বেশি অভিনব উজ্জ্বল গোলাপী হীরের কার্যত দেখা মিলেনা এবং শুধুমাত্র চারটি উজ্জ্বল গোলাপী হীরে বা ১০ ক্যারেটের বেশি হীরে নিলামে বিক্রির জন্য দেওয়া হয়েছে। এদের মধ্যে একটি প্রায় ১৫ ক্যারেটের গোলাপী হীরে গত নভেম্বরে হংকংয়ে ক্রিস্টির নিলামে ৩২.৫ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল। ক্যারেট প্রতি ২.১৭৫  ডলার দাম ছিল তার। যে কোনো গোলাপী হীরের জন্য প্রতি ক্যারেট দামের হিসেবে তা বিশ্বের রেকর্ড গড়েছিল।
 
উল্লেখ্য, ২০১৩ সালে, ৫৯.৬০ ক্যারেট ওজনের বিশাল গোলাপী হীরে ৮৩ মিলিয়ন ডলার দামে বিক্রি হয়। আগামী মঙ্গলবার (১৩ নভেম্বর) ক্রিস্টি'র বার্ষিক ম্যাগনিফিসেন্ট জুয়েল নিলামে উঠবে পিঙ্ক লিগ্যাসি, এই হীরে ওপেনহেইমার পরিবারের অন্তর্গত ছিল। এই পরিবার কয়েক দশক ধরে ডি'বিয়ারস হীরের খনির কোম্পানিটি চালায়। কিন্তু এই হীরের বর্তমান মালিক কে তা জানাতে অস্বীকার করে ক্রিস্টি। লুনেল জানান, এটি প্রায় এক শতাব্দী আগে দক্ষিণ আফ্রিকান খনিতে আবিষ্কৃত হয়েছিল এবং কাটা হয়েছিল সম্ভবত ১৯২০ এর দশকে। 

সিভয়েস/এস.আর 

সিভয়েস ডেস্ক

সর্বশেষ