Cvoice24.com

চট্টগ্রামে আজ, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


কলকাতার নব ঐতিহ্য : ‘বিশ্ব বাংলা গেট’

প্রকাশিত: ১৫:১৬, ১০ নভেম্বর ২০১৮
কলকাতার নব ঐতিহ্য : ‘বিশ্ব বাংলা গেট’

ভারতের কলকাতা শহরজুড়ে ছড়িয়ে–ছিটিয়ে রয়েছে নানান ঐতিহ্য। পাতালরেল, হাতেটানা রিকশা, ট্রাম, স্কাই ওয়াক, ভিক্টোরিয়া মেমোরিয়াল, ইকোপার্কসহ অনেক ভাস্কর্য। এর সঙ্গে চলতি বছরে যুক্ত হয় ‘কলকাতা গেট’। যেমন দিল্লিতে আছে ইন্ডিয়া গেট, মুম্বাইয়ে গেটওয়ে অব ইন্ডিয়া গেট, হায়দরাবাদে চার মিনার। এই কলকাতা গেটের নাম বদলে দেওয়া হয়েছে বিশ্ব বাংলা গেট। 

কলকাতা মহানগরের নতুন উপ-শহর রাজারহাটের নারকেল-বাগান মোড়ে তৈরি করা হয়েছে এই ঐতিহাসিক কলকাতা গেট। গেটের কাছেই আছে কবিগুরুর 'রবীন্দ্র তীর্থ'। একটু দূরেই রয়েছে 'কাজী নজরুল তীর্থ'। আছে মোমের জাদুঘর, ইকোপার্ক। কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে এই কলকাতা গেট। 

যদিও নির্মাণকাজ শেষ, তবে এখনো উদ্বোধন করা হয়নি। কর্মকর্তারা বলছেন, শিগগিরই বিশ্ব বাংলা গেটের উদ্বোধন হতে চলেছে। ২৫ মিটার উঁচু আর ২০০ মিটার বৃত্তাকার এ গেটটি তৈরি হয়েছে পুরো ইস্পাত দিয়ে। এটি নির্মাণ করেছে পশ্চিমবঙ্গ সরকারের হিডকো। ২০০ মিটার বৃহৎ এই গেটে রয়েছে তিন স্তরবিশিষ্ট ৩৮ মিলিমিটারের লেমিনেটেড গ্রাস। এই গেটে উঠলে দেখা যাবে রাজারহাটে তৈরি নতুন কলকাতা উপ-শহরের অপরূপ শোভা। 

বৃত্তাকার এই গেটের মাঝ বরাবরে থাকছে ক্যাফেটেরিয়া, রেস্তোরাঁ, কিউরিও শপ, ফটো গ্যালারি ও ভিআইপি লাউঞ্জ। টিকিট কেটে প্রবেশ করতে হবে এই গেটে। কর্তৃপক্ষের অনুমতি নিয়ে তুলা যাবে বাণিজ্যিক ছবি।    

সিভয়েস/এস.আর 

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়