Cvoice24.com

নাট্যাধার নাট্যপার্বণের সমাপনীতে প্রদীপ দেওয়ানজী
‘নাট্যকর্মীরা পাশে থাকলে মানুষ শক্তি পায়’

প্রকাশিত: ১৬:০৬, ৩১ অক্টোবর ২০১৮
‘নাট্যকর্মীরা পাশে থাকলে মানুষ শক্তি পায়’

নাট্যকর্মীরা স্তদ্ধ হয়ে যায় নি উল্লেখ করে প্রবীণ নাট্যজন প্রদীপ দেওয়ানজী বলেছেন, মঞ্চ নাটক সব সময় সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছে। নাট্যকর্মীরা সাথে থাকলে মানুষ শক্তি পায়। যতদিন বাংলাদেশ থাকবে, ততদিন নাট্যকর্মীরা সাধারণ মানুষের সাথে থাকবে।

গ্রুপ থিয়েটার নাট্যাধার কর্তৃক আয়োজিত পাঁচ দিনব্যাপী নাট্যাধার নাট্যপার্বণ ২০১৮ এর সমাপনী দিনে তিনি এসব কথা বলেন। 

জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রামের অনিরুদ্ধ মুক্তমঞ্চে বুধবার (৩১ অক্টোবর) বিকাল ৫টায় এই উৎসবের সমাপনী অনুষ্ঠান হয়।

নাট্যাধারের দল সমন্বয়ক মাশরুজ্জামান মুকুটের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভার বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি নাজিমুদ্দীন  শ্যামল।

আবৃত্তি শিল্পী ও নাট্যকর্মী দেবাশীষ রুদ্ধের সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন উৎসব কমিটির সদস্য সচিব নাট্যকর্মী মাসউদ আহমেদ।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রদীপ দেওয়ানজী এক সময়ের সক্রিয় নাট্যকর্মী মাশরুজ্জামান মুকুট ও নাজমুন নাহার সেঁজুতিকে আবারো মঞ্চ নাটকে সক্রিয় হওয়ার আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে সিইউজের সভাপতি নাজিমুদ্দিন শ্যামল বলেন, দেশের যে কোন ক্রান্তিকালে নাট্যকর্মীরা দিশা দেখিয়েছে। দেশ উন্নত হলেও নাট্যকর্মীদের কোন উন্নয়ন হয়নি। নাট্যকর্মীদের আরো সাহসী হতে হবে। নাটক মঞ্চায়ন বাড়াতে হবে। নাটকে প্রকৃত সত্য উপস্থাপন করতে হবে।

সমাপনী আলোচনা সভার আগে মুক্তমঞ্চে দেবাশীষ রুদ্রের পরিচালনায় দলীয় আবৃত্তি পরিবেশন করে ত্রিতরঙ্গ আবৃত্তি দল চট্টগ্রাম এবং নাজমুন নাহার সেঁজুতির পরিচালনায় খোলা নাটক পরিবেশন করে কুঁড়ির মেলা।

সন্ধ্যা ৭টায় মূল মিলনায়তনে আনন জামান রচিত ও শুদ্ধমান চৈতন পরিচালিত মঞ্চ নাটক 'সিক্রেট অব হিস্ট্রি' মঞ্চস্থ করে ঢাকা থেকে আগত নাট্যদল বুনন থিয়েটার।

উল্লেখ্য, গ্রুপ থিয়েটার চর্চার ১৩ বছর পূর্তি উপলক্ষ্যে নাট্যাধার আয়োজিত ৫ দিনব্যাপী নাট্যাধার নাট্যপার্বণ শনিবার (২৭ অক্টোবর) থেকে শুরু হয়েছিল। এই উৎসবের শেষ দুইদিন মঙ্গলবার ও বুধবারের সকল কর্মসূচি সদ্য প্রয়াত নাট্যজন ও বরেণ্য আবৃত্তি শিল্পী রণজিত রক্ষিতের প্রতি উৎসর্গ করা হয়।

-সিভয়েস/এনএইচ/এসএ/এমইউ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়