Cvoice24.com


সংযোগ লাইন ও বৈদ্যুতিক খুঁটি সরাতে চসিকের তালিকা হস্তান্তর

প্রকাশিত: ১৬:৫৯, ৩০ অক্টোবর ২০১৮
সংযোগ লাইন ও বৈদ্যুতিক খুঁটি সরাতে চসিকের তালিকা হস্তান্তর

ছবি : প্রতীকী

নগরীর ৪১টি ওয়ার্ডের বিভিন্ন সড়ক এলাকার কালভার্ট ও ব্রিজের নিচে ওয়াসা, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন, পিডিবি, টিএন্ডটি, বিটিসিএলসহ সংশ্লিষ্ট সেবা সংস্থাগুলোর সংযোগ বা পাইপ লাইন থাকার কারণে পানির স্বাভাবিক গতিপ্রবাহ বিঘ্নিত হচ্ছে। এতে করে জলাবদ্ধতা সমস্যাসহ নানামুখী দুর্ভোগ সৃষ্টি হচ্ছে। 

অন্যদিকে বিভিন্ন সড়ক এলাকায় বৈদ্যুতিক খুঁটি থাকার কারণে যানবাহন চলাচল প্রতিকূলতা সৃষ্টি ও জনদুর্ভোগ চরমে পৌঁছেছে। সংশ্লিষ্ট এলাকা থেকে স্থাপিত এসব সংযোগ,পাইপ লাইন এবং বৈদ্যুতিক খুঁটি সরানোর জন্য সেবা প্রদানকারী সংস্থাগুলোকে অবহিতকরণের সিদ্ধান্ত নিয়েছে চসিক। এই কার্যক্রমের অংশ হিসেবে এলাকার সড়ক বা ব্রিজে বিদ্যমান সমস্যার একটি তালিকা তৈরি করে প্রত্যেক সংস্থাকে পাঠানো হয়েছে। 

তালিকার সাথে সংস্থাগুলোকে নির্দিষ্ট সময়ের মধ্যে উক্ত কালভার্ট বা ব্রিজের নিচ দিয়ে স্থাপন করা সংযোগ লাইন এবং সড়কের বৈদ্যুতিক খুঁটিগুলো সরানোর নির্দেশনা দেয়া হয়েছে। চসিকের প্রকৌশল বিভাগ থেকে সোমবার (২৯ অক্টোবর) চট্টগ্রাম ওয়াসা, পিডিবি, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন এবং টিএন্ডটি-কে তালিকা পাঠানো হয়েছে। আজ মঙ্গলবার (৩০ অক্টোবর) অপরাপর সংস্থাগুলোর কাছে এ তালিকা পাঠানো হয়েছে বলে জানা গেছে। 

এ ব্যাপারে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, কালভার্ট, ব্রিজের নিচ দিয়ে অনেক এলাকায় সেবা সংস্থার সংযোগ লাইন টানা হয়েছে। আবার কোন কোন জায়গায় সড়কের উপর বৈদ্যুতিক খুঁটি স্থাপন করা হয়েছে। কালভার্ট এবং ব্রিজের নিচ দিয়ে যাওয়া সংযোগ লাইনগুলোর কারণে পানির স্বাভাবিক গতিপ্রবাহ বিঘ্নিত হচ্ছে। অনেক সময় এই লাইনগুলোতে পলিথিন, ময়লা-আবর্জনা আটকে বাধা তৈরি করে। ফলে খালের পানি চলাচলে প্রতিকূলতা সৃষ্টি হয়। আবার সড়কের উপরে খুঁটি স্থাপনের কারণে যান চলাচলে সমস্যাসহ যানজট, জনদুর্ভোগ সৃষ্টি হচ্ছে। তাই সংস্থাগুলোকে সংযোগ লাইন এবং খুঁটিগুলো সরানোর জন্য তলব করা হয়েছে। এজন্য প্রকৌশল বিভাগ সরেজমিন ঘুরে বিদ্যমান সমস্যাগুলোর তালিকা তৈরি করেছে।

এ ব্যাপারে চসিক প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ বলেছেন, যেসব জায়গায় বিভিন্ন সংস্থার সংযোগ লাইন এবং ইলেকট্রিক পুল রয়েছে সেগুলো যাতে যথাসময়ে অপসারণ করে অন্যত্র স্থাপন করা হয় সে ব্যাপারে প্রতিষ্ঠানগুলোকে অবহিত করা হয়েছে। এজন্য আমাদের প্রস্তুতকৃত তালিকাটি তাদের কাছে পাঠানো হয়েছে। সঙ্গে একটি চিঠিও প্রেরণ করা হয়েছে। জনদুর্ভোগ হয়রানি নিরসনের জন্য সংস্থাগুলোর কাছ থেকে সমন্বয়ের মাধ্যমে দ্রুত কার্যকারিতা প্রত্যাশা করা হচ্ছে।

চসিক সূত্রে জানা গেছে, ৩৫নং ওয়ার্ডে রাজাখালী রোডে স্থিত ৫টি বৈদ্যুতিক খুঁটি স্থানান্তরের জন্য পিডিবিকে, ১৬নং চকবাজার ওয়ার্ডে জয়নগর ১নং গলি কালভার্টের তলদেশে পাইপ লাইনের জন্য ওয়াসাকে তলব করা হয়েছে। চকবাজার ধুনির পুল এলাকায় পাইপ লাইন নবনির্মিত গার্ডার ব্রিজের সাথে স্থাপনের মাধ্যমে খালের পানি চলাচলের পথ সুগম করা, বৈদ্যুতিক টাওয়ার/খুঁটি স্থানান্তরে ওয়াসা, কর্ণফুলী গ্যাস, বিটিসিএল সংস্থা সমূহের তলব করা হয়েছে। কে. বি. ফজলুল কাদের রোড চডউ নবনির্মিত ভবন সংলগ্ন মসজিদের পাশে একটি বৈদ্যুতিক টাওয়ার/খুঁটি স্থানান্তরের প্রয়োজন।

১৭ নং ওয়ার্ড এলাকার রসুলবাগ খালপাড় এলাকা এ ব্লকের সামনে স্থিত দুটি বৈদ্যুতিক খুঁটির কারণে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে, ডি. সি. রোড কালাম কলোনির মুখে স্থিত দুটি বৈদ্যুতিক খুঁটির কারণে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে, শান্তিনগর ইকবাল মসজিদ সংলগ্ন ব্রিজ স্থিত একটি বৈদ্যুতিক ট্রান্সফরমার ও একটি বৈদ্যুতিক খুঁটির কারণে খালের মাটি অপসারণে বাধা সৃষ্টি হয়, ব্রিজ সংলগ্ন কর্ণফুলী গ্যাসের পাইপলাইন দ্রুত প্রতিস্থাপনের ব্যবস্থা নেওয়া প্রয়োজন, কে. বি. আমান আলী রোডে বড় মসজিদ সংলগ্ন এলাকা রাস্তার মধ্যখানে ১০ ইঞ্চি উঁচুতে ৬'-০" ও ৫'-০"  একটি ম্যানহোল নির্মাণ করায় গাড়ি চলাচলে ব্যাপক বিঘ্ন সৃষ্টি হচ্ছে। এজন্য সংশ্লিষ্ট সংস্থাকে স্থানান্তরের জন্য অবগত করা হয়েছে। 
১৯ নং ওয়ার্ডে মিয়া খান রোড বেলাখান বাড়ি সংলগ্ন রাস্তার মুখে একটি বৈদ্যুতিক খুঁটি স্থানান্তরের প্রয়োজন, আবু জাফর রোড নুর হোছেন বালুর মাঠ সংলগ্ন গলির মুখে একটি বৈদ্যুতিক খুঁটি স্থানান্তরের প্রয়োজনীয়তা দেখিয়ে স্থানান্তরের নির্দেশনা দেয়া হয়েছে। ৩৫ নং ওয়ার্ডের বাঁশঘাটা রোড মিয়াখান ব্রিজ সংলগ্ন বাঁশঘাটা রোডের সম্মুখে স্থিত একটি বৈদ্যুতিক খুঁটি স্থানান্তরের প্রয়োজন বলে তালিকায় উল্লেখ করা হয়েছে। 

১৮ নং ওয়ার্ডের জেবল হোসেন রোড ৫টি বৈদ্যুতিক খুঁটি স্থানান্তর , মিয়াখান রোড ওয়ার্ড অফিস সংলগ্নে একটি বৈদ্যুতিক খুঁটি স্থানান্তর , আলম কুঠির বাড়ি সংলগ্নে ১টি বৈদ্যুতিক খুঁটি স্থানান্তর,কমিশনার পাড়ার মোড়ের পশ্চিমে ১টি বৈদ্যুতিক খুঁটি স্থানান্তর, আব্দুল আজিজ রোড রোডের সম্মুখে একটি বৈদ্যুতিক খুঁটি স্থানান্তর, আব্দুস ছোবহান রোড সৈয়দ সাহেবের বাড়ি সংলগ্ন একটি বৈদ্যুতিক খুঁটি স্থানান্তর, কে. বি. আমান আলী রোড সাদেক শাহ মাজার গেইট হতে জোবাইদা ট্রেডার্স হয়ে কৃষি রোড পর্যন্ত ৫টি বৈদ্যুতিক খুঁটি স্থানান্তর, মাহমুদুল হক সওদাগরের বাড়ি রোডের সম্মুখে ১টি বৈদ্যুতিক খুঁটি স্থানান্তর , বেলাল ডেকোরেশন হতে আব্দুল মন্নান সওদাগর সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত ৬টি বৈদ্যুতিক খুঁটি স্থানান্তর, বজ্রঘোনা মসজিদের পশ্চিমে আল আমিন টেইলার্সের সম্মুখে ১টি বৈদ্যুতিক খুঁটি স্থানান্তর, জিলানী রোডের সম্মুখে ২টি বৈদ্যুতিক খুঁটি স্থানান্তর, আজিম রোড সোনামিয়া সও. মাদ্রাসা, বাদশা শিল্প গোষ্ঠী, মদনী জামে মসজিদ সংলগ্নে বৈদ্যুতিক খুঁটি স্থানান্তরের নির্দেশনা দেয়া হয়েছে।

৫ নং ওয়ার্ডে এফআইডিসি -কালুরঘাট ভারী শিল্প এলাকা ১২টি ইলেকট্টিক পোল অপসারণ, রাজখাঁন চৌধুরী রোড ৫টি ইলেকট্টিক পোল অপসারণ , এফ আইডিসি রোড গ্যাস লাইন অপসারণ, ৬ নং ওয়ার্ডে জঙ্গীশাহ মাজার রোড  ব্রিজ, হারেছ শাহ ব্রিজ নির্মাণ ৩টি ইলেকট্টিক পোল, ওয়াসা লাইন ও গ্যাস লাইন অপসারণ  পাক্কা দোকান  হইতে বলিরহাট রোড, ৮টি ইলেকট্টিক পোল,ওয়াসা লাইন ও গ্যাসলাইন অপসারণ, ৭ নং ওয়ার্ডে হাটহাজারী রোড (রৌফাবাদ হইতে অক্সিজেন), ওয়াসা কর্তৃক কর্তন সময় ক্ষতিগ্রস্ত  মিডিয়ান ষ্ট্রিপ  মেরামত করার জন্য সংশ্লিষ্ট সংস্থাকে নির্দেশনা দেয়া হয়েছে। 

তাছাড়া ৮নং ওয়ার্ডে পলিটেকনিক রোডের ঝাউতলা রেল জংশন সম্প্রসারণ ও রেলগেইট নির্মাণ,  মোহাম্মদ জামান রোড  ৮টি ইলেকট্টিক পোল অপসারণ  আরাকান হা/সো রোড  ৪টি ইলেকট্টিক পোল অপসারণ পলিটেকনিক রোডের ড্রেইনের এলাইনমেন্ট স্থিত গ্যাস লাইন,পানি লাইন এবং ৫টি ইলেকট্টিক পুল অপসারণের জন্য সংশ্লিষ্ট সংস্থাকে নির্দেশনা দেয়া হয়েছে।

-সিভয়েস/ইউডি/এসএ/এমইউ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়