Cvoice24.com


অগ্নিনির্বাপণ মহড়ার উদ্বোধন করলেন মেয়র

প্রকাশিত: ১৪:২৪, ৩০ অক্টোবর ২০১৮
অগ্নিনির্বাপণ মহড়ার উদ্বোধন করলেন মেয়র

চট্টগ্রাম সিটি কর্পারেশনের নগর ভবন চত্বরে মঙ্গলবার (৩০ অক্টোবর) সকালে ভূমিকম্প, অগ্নিনির্বাপণ ও উদ্ধার বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে। সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই মহড়া কার্যক্রমের উদ্বোধন করেন। 

বেসরকারি উন্নয়ন সংস্থা ইপসার অয়োজনে ও ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের পরিচালনায় এই মহড়া কর্যক্রম অনুষ্ঠিত হয়। সহযোগিতায় ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন এবং বেসরকারি উন্নয়ন সংস্থা সেভ দ্যা চিলড্রেন, সিএন্ডএ ফাউন্ডেশন। 

অনুষ্ঠান স্থলে দুর্যোগকালীন সময়ে জনসাধারণের করণীয়, ট্রাফিক আইন মেনে চলাসহ বিভিন্ন ধরণের পরামর্শমূলক প্ল্যাকার্ড প্রদর্শিত হয়। এই উপলক্ষে আয়োজিত সমাবেশে সিটি মেয়র বলেন, নগর জীবনে বিভিন্ন সময়ে দুর্যোগ আসে। প্রাকৃতিক ভাবেচট্টগ্রাম ভূমিকম্প প্রবন এলাকা। এছাড়াও শুষ্ক মৌসুমে অগ্নিকাণ্ডের ঘটনা বেশি ঘটে। তাই অগ্নিকাণ্ড, ভূমিকম্প, বন্যাসহ বিভিন্ন দুর্যোগ থেকে কিভাবে জনজীবন রক্ষা করা যায় এ বিষয়ে প্রশিক্ষণ ও সাধারণ ভাবে ধারণা থাকা প্রয়োজন। 

মেয়র বলেন নগরীর ৪১ ওয়ার্ডের ৮ হাজার ২০০ স্বেচ্ছাসেবককে ফায়ার সার্ভিস ডিফেন্স প্রশিক্ষণ দেবে। প্রশিক্ষত এই স্বেচ্ছাসেবকরা ভূমিকম্প অগ্নিনির্বাপনসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে উদ্ধার কার্যক্রমে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারবে। 

চট্টগ্রাম সিটি কপোরেশন দুর্যোগ ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কাউন্সিলর মোহাম্মদ আবুল হাশেমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরশেনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা। বক্তব্য রাখেন চসিক সচিব মো.আবুল হোসেন, চট্টগ্রাম জেলা ফায়ার সার্ভিস সভিস সিভিল ডিফেন্সের উপ পরিচালক আবদুল মান্নান, সেভ দ্যা চিলড্রেন পরিচালক সৈয়দ মতিউল আহসান, ইপসার উপ পরিচালক নাছিম বানু। এ সময় কর্পোরেশনের স্পেশাল ম্যাজিস্ট্রেট জাহানারা ফেরদৌস, নির্বাহী আফিয়া আক্তার, স্থাপতি এ কে এম রেজাউল করিম উপস্থিত ছিলেন। 

-সিভয়েস/এমডিকে/এমইউ

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়