Cvoice24.com


ফিরে দেখা ৮ বছর : ধন্যবাদ, কৃতজ্ঞতা ও ঋণস্বীকার

প্রকাশিত: ০৯:৫১, ১১ অক্টোবর ২০১৮
ফিরে দেখা ৮ বছর : ধন্যবাদ, কৃতজ্ঞতা ও ঋণস্বীকার

বাংলাদেশ প্রতিদিন পত্রিকার সম্পাদক নঈম নিজামের সাথে সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরী।

প্রিয় পত্রিকা বাংলাদেশ প্রতিদিনে আমার কর্মকালের আজ ৮ বছর পূর্ণ হল । এরমধ্যে গণজাগরণ, হেফাজতের পাল্টা অবস্থান, জাতীয় নির্বাচন, পেট্রল বোমা অগ্নিসংযোগের কৃষ্ণ অধ্যায়, চট্টগ্রাম সিটি নির্বাচন, জেলাপরিষদসহ বেশ কটি পৌর, উপজেলা ও ইউপি নির্বাচনসহ জাতীয় ও আন্তর্জাতিক অশনিসময়ও কেটেছে ।
জুটেছে মৃত্যুঝুঁকিও । এরই মধ্যে হামলার শিকার হয়ে দুই বার মরতে মরতে বেঁচে গেলাম ।

সাংগঠনিক নোংরা আক্রমণের শিকারও হয়েছি, যা অব্যাহত রয়েছে ।
সাম্প্রদায়িক প্রতিক্রিয়াশীল রাজনৈতিক অপশক্তি আর প্রগতির ব্যানারে ছদ্মবেশে থাকা প্রতিক্রিয়াশীল ও তাদের সহযোগি মাদক কারবারিদের প্রণোদনাকারি গণমাধ্যমেরই একটি বিশেষ গোষ্ঠী পারলে যেন আমাকে জীবন্ত কবরই দেয় !
এত কিছু ডিঙ্গিয়ে শুধু মানুষের ভালবাসা, দোয়া- আশীর্বাদে ২০১২সালে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের(সিইউজে) দ্বিতীয় বারের মত সাধারণ সম্পাদক ও মুক্তিযুদ্ধের পক্ষের পেশাজীবী মোর্চা 'পেশাজীবী সমন্বয় পরিষদে'র চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক নির্বাচিত হই।
বাবাকে হারালাম ওই একই বছরে । জীবনযুদ্ধের সে এক অস্থির সময়ে যুগপৎ জাতীয় রাজনীতির অস্হিরতাতে আমার পরম প্রেম হয়ে ওঠে বাংলাদেশ প্রতিদিন।
২০১৬ সালে নির্বাচিত হই সিইউজের ৬০ বছরের ইতিহাসে সর্বকনিষ্ঠ সভাপতি ।
চলতি বছরে জুলাইয়ে নির্বাচিত হই বাংলাদেশের সাংবাদিকদের সর্বোচ্চ ও সর্ববৃহৎ সংগঠন বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি।
এরই মধ্যে গঠন করি চট্টগ্রামের নাগরিক সংগঠন 'চট্টগ্রাম নাগরিক উদ্যেগ' ।
আমার ক্রমশ ব্যাস্ততা বৃদ্ধির ফলে নিজে এখন আগের মত লিখতে পারিনা ঠিকই, কিন্তু সাংগঠনিক তৎপরতা বৃদ্ধি যেন পল্লবিত করেছে সাংবাদিকতাকে । টিম পরিচালনা সহজতর হয়েছে সাগঠনিক গন্ডিবৃদ্ধির কারণে ।

বাংলাদেশ প্রতিদিনে যুক্ত হবার আগে প্রায় ১২ বছর ছিলাম চট্টগ্রামের আঞ্চলিক দৈনিক পূর্বকোণে । সেসময় প্রতিদিনই পত্রিকার প্রথম পাতায় আলোচিত প্রতিবেদনের মাধ্যমে একটি পাঠকশ্রেণীর মনে ঠাঁই পেয়েছিলাম । সেই পাঠককূলকে সাথে নিয়ে
বাংলাদেশ প্রতিদিন নতুন আরেক গন্ডিতে আমাকে বিস্তৃত হওয়ার সুযোগ দিয়েছে ।

নানা কর্মযাত্রার মাঝেও প্রায় তিন বছর ছুঁইছুঁই হল, স্যাটেলাইট টেলিভিশন NEWS 24-এ রোজ সকালে চট্টগ্রাম থেকে আঞ্চলিক সংবাদপত্রগুলোর সংবাদ বিশ্লেষন লাইভের যাত্রা শুরু করি, যা চট্টগ্রামে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। গণমাধ্যমে নতুন পালক যেন এই সংবাদ বিশ্লেষনধর্মী লাইভটি । টেলিভিশনে ক্ষুদ্র পথযাত্রার অভিজ্ঞতায় কেন্দ্র থেকে বন্চনার যে চোখ আমার চেনা , তার মাঝে এ যেন এক পশলা স্বস্তির বর্ষণ।
এটিই চট্টগ্রাম থেকে প্রথম প্রাত্যহিক কোন লাইভ এবং প্রথম কোন দৈনন্দিন সংবাদ বিশ্লেষন । সব শ্রেণি-পেশা আর দলমতের মানুষই এতে অংশ নিয়েছেন । যে কারণে এর সার্বজনীন স্বকীয়তা দর্শক হৃদয় ছুঁয়েছে ।

এছাড়া NEWS 24-এ রাতে বিরাতে ঘটনাপ্রবাহ নিয়ে সরাসরি টকশো'তে সংযুক্তিতো রয়েছেই ।
বাংলাদেশ প্রতিদিনের সূত্র ধরেই NEWS24-এর অতিরিক্ত এসব দায়িত্ব পালন।
বাংলাদেশ প্রতিদিনে আমার এই বর্ষসংক্রান্তির বিশেষ দিনে গণমাধ্যমের এই দুই শাখাতেই এযাবৎ বিস্তৃতির জন্য সর্বোচ্চ শোকরানা মহান সৃষ্টিকর্তার কাছে ।
বিশেষভাবে কৃতজ্ঞতা জানাই শ্রদ্ধেয় প্রিয় সম্পাদক ও স্যাটেলাইট টেলিভিশন NEWS24-এর সিইও অগ্রজ নঈম নিজামকে, যিনি আমাকে সুযোগটি করে দিয়েছেন। তাঁর কাছে নিছক সম্পাদক হিসেবে নয়, একজন কর্মবীর বিশালবিটপী গণমাধ্যম সংগঠক হিসেবেও আমি দেনাদার, কৃতজ্ঞ।

ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের স্বাপ্নিক যাত্রা যাঁর হৃদয়ের বিশালত্বে শুরু, সেই উদ্যেক্তাপুরুষ এদেশের গণমাধ্যমের প্রধানতম অভিভাবক বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ও তাঁর পরিবারের সম্মানিত সদস্যদের কাছে ঋণস্বীকার করতেই হয় ।
কৃতজ্ঞতা জানাই আমার অগুনতি পাঠক, দর্শক, অগ্রজ অনুজপ্রতীম ও বন্ধু সহযোদ্ধাসহ প্রিয় পরমশুভার্থীদের প্রতি।

(সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরীর ফেসবুক থেকে নেয়া)

সিভয়েস/এএইচ

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়