Cvoice24.com


মালয়েশিয়ায় ৫৫ অবৈধ বাংলাদেশি শ্রমিক আটক

প্রকাশিত: ০৫:৪০, ২৩ সেপ্টেম্বর ২০১৮
মালয়েশিয়ায় ৫৫ অবৈধ বাংলাদেশি শ্রমিক আটক

মালয়েশিয়ার সেলানগর প্রদেশের সাইবারজায়ায় একটি কারখানায় অভিযান চালিয়ে  ৫৫ বাংলাদেশিসহ ৩৩৮ বিদেশি শ্রমিককে আটক করেছে দেশটির অভিবাসন কর্মকর্তারা।

মালয়েশীয় গণমাধ্যম দ্য স্টার অনলাইনে দেশটির  অভিবাসন বিভাগের মহাপরিচালক মুস্তাফার আলি জানান, অবৈধ বিদেশি শ্রমিক আটকের অভিযানের অংশ হিসেবে তাদের আটক করা হয়েছে।  অভিযানে ৫৫ জন বাংলাদেশি, ইন্দোনেশিয়ার ১০৮ জন নারী-পুরুষ, মিয়ানমারের ২৮ জন নারী-পুরুষ এবং নেপালের ৪৭ জন পুরুষ শ্রমিককে আটক করা হয়েছে।
 
মুস্তাফার বলেন, ‘আমরা ওই কারখানার মোট  দুই হাজার ২৩০ জন শ্রমিককে জিজ্ঞাসাবাদ করে ৩৩৮ জনকে আটক করেছি।’ ‘অধিকাংশদের আটক করা হয়েছে অন্য কোম্পানির অস্থায়ী নিয়োগপত্র ব্যবহার করে এখানে কাজ করছিল।’

মুস্তফার আলি বলেন, ‘কর্মীদের ওয়ার্ক পারমিট যে কোম্পানির নামে, সেই ঠিকানায়ই তার কাজ করার কথা। সেটা জেনেও নিয়োগকর্তা কোম্পানি বিদেশি কর্মী সহজে পেতে নিয়ম ভেঙে আসছিল।’

কোম্পানিগুলোর এই অনিয়মের দায় শ্রমিকদের ওপরও পড়ে। অভিযানে তাদের আটক করা হয় এবং বাতিল করা হয় তাদের নিয়োগপত্র। সাইবারজায়ার কারখানায় অভিযানে আটক শ্রমিকদের কেউ কেউ তাদের নিয়োগপত্রের মেয়াদ শেষের পরও অবৈধভাবে অবস্থান করছিলেন। আটক শ্রমিকদের সবাইকে ইমিগ্রেশন বিভাগের বুকিত কারাগারে রাখা হয়েছে।

-সিভয়েস/এস.এইচ

সিভেয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়