Cvoice24.com


সাহিত্যরত্ন সম্মাননা পেলেন হাসান আজিজুল হক

প্রকাশিত: ০৪:৫২, ২৩ সেপ্টেম্বর ২০১৮
সাহিত্যরত্ন সম্মাননা পেলেন হাসান আজিজুল হক

প্রথমবারের মত ‘সাহিত্যরত্ন সম্মাননা ২০১৮ পেলেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। আইএফআইসি ব্যাংকের দেওয়া এ সম্মাননার পাশাপাশি ‘সুন্দরবনের বাঘের পিছু পিছু’ বইটির জন্য খসরু চৌধুরী এবং ‘ফেরাউনের গ্রাম’ বইটির জন্য শাকুর মজিদ আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ২০১৬ প্রদান করা হয়।

শনিবার রাজধানীর পুরানা পল্টনে আইএফআইসি টাওয়ারে আনুষ্ঠানিকভাবে এ সম্মাননা ও পুরস্কার তুলে দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ ছাড়া আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শাহ এ সারওয়ারসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বাংলা সাহিত্যে অনন্য অবদানের জন্য কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে ১০ লাখ টাকা ও সাহিত্যরত্ন সম্মাননা স্মারক প্রদান করা হয়। ২০১৬ সালের সেরা সৃজনশীল সাহিত্য রচয়িতা হিসেবে খসরু চৌধুরী ও শাকুর মজিদকে ক্রেস্ট, সার্টিফিকেট এবং পাঁচ লাখ টাকা করে আর্থিক পুরস্কার তুলে দেয়া হয়।

দেশের সমৃদ্ধি ও অর্থনৈতিক মুক্তি বিনির্মাণের লক্ষ্যে দেশের প্রথম সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগ ব্যাংক হিসেবে আইএফআইসি ব্যাংক-এর জন্ম। তাই এই ব্যাংক অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনকে প্রাধান্যের পাশাপাশি টেকসই সামাজিক উন্নয়নের লক্ষ্যে সাহিত্য ও সংস্কৃতির চর্চা এবং বিকাশকে অনুপ্রাণিত করে।

বাংলা ভাষা ও সাহিত্যের সমসাময়িক লেখকদের সৃজন প্রতিভাকে স্বীকৃতি দেয়ার মাধ্যমে সৃজনশীল সাহিত্যকে উৎসাহিত করতে সাহিত্যের ছয়টি শাখা থেকে বাংলা ভাষায় প্রকাশিত প্রথম সংস্করণের সেরা দু’টি বইয়ের জন্য ২০১১ সাল থেকে এ সাহিত্য পুরস্কার দিয়ে আসছে আইএফআইসি ব্যাংক। অর্থমূল্যে এটিই বাংলাদেশের সবচেয়ে বড় সাহিত্য পুরস্কার।

-সিভয়েস/এস.এইচ

 

সিভেয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়