Cvoice24.com


প্রধানমন্ত্রীর বাসায় চট্টগ্রামের মেজবানী খাবার

প্রকাশিত: ০৯:৫৬, ১৫ আগস্ট ২০১৮
প্রধানমন্ত্রীর বাসায় চট্টগ্রামের মেজবানী খাবার

টুঙ্গিপাড়ায় চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান।

বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য চট্টগ্রামের মেজবানের ভাত পাঠানো হয়েছে। আজ (১৫ অগাস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাতীয় শোক দিবসে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় এবিএম মহিউদ্দিন চৌধুরী চ্যারিটেবল ফাউন্ডেশনের উদ্যোগে ঐতিহ্যবাহী মেজবানের আয়োজন করা হয়েছে। প্রতিবছরের মতো এবারো ৩৫টি গরু ও তিন হাজার মুরগি জবাই করে সেখানকার প্রায় ৪০ হাজার মানুষকে খাওয়ানো হয়েছে। এ মেজবান থেকে প্রতিবছরের ন্যায় আলাদা ডেকে রান্না করা মেজবানের ভাত পাঠানো হয়েছে প্রধানমন্ত্রীর কাছে।

২২ বছর ধরে মেজবানটির রান্নার দায়িত্বে থাকা বাবুর্চি হোসেন বলেন, আমি দীর্ঘ ২২ বছর ধরে মেজবানটির রান্না করছি। শুধু এটি নয় মহিউদ্দিন চৌধুরী প্রায় সবকটি মেজবানের দায়িত্ব বর্তায় আমার উপর। এমনকি ওনি অনেক গরীব মানুষের মেয়ে বিয়ে দিতেন। সেখানেও রান্না করতাম আমি। এ মেজবানে সবরান্নার মাঝে একটি ডেক থাকতো আলাদা। আর সেটাতে থাকে স্পেশাল মেজবানের রান্না। যা পুরোটায় পাঠানো হয় প্রধানমন্ত্রীর জন্য। এবারও ওসমান স্যার প্রধানমন্ত্রীর জন্য খাবার দিয়ে এসেছেন। 

তিনি স্মৃতিচারণ করে বলেন, যখন ডেকটি রান্না করতাম মহিউদ্দিন চৌধুরী বারবার এসে বলতেন যাতে কোনো  সমস্যা না হয়। বারবার হুমকি দিয়ে বলতেন, ‘আপার রান্না যদি মজা নয়, হবর আছে।’ 

টুঙ্গিপাড়া থেকে স্মৃতিচারণ করে ড. মুহম্মদ মাসুম চৌধুরী মুঠোফোনে সিভয়েসকে বলেন, আমার জীবনে প্রিয় নেতা মহিউদ্দিনের সাথে অনেকবার টুঙ্গিপাড়ায় আসার সুযোগ হয়েছে। মেজবানের অনেক দায়িত্বও পালন করেছি ছাত্রবস্থায়। আজও আসলাম। মেজবানও উপভোগ করলাম। আয়োজনের কোনো কমতি ছিল না। আগের মত তাঁর স্ত্রী হাসিনা মহিউদ্দিন ও সুযোগ্য ছেলে নওফেলের নেতৃত্বে সবকিছু টিকঠাক আয়োজন হয়েছে। তবে মহিউদ্দিনের শূণ্যতা কোনোভাবে পূরণ হওয়ার মত নয়। মহিউদ্দিন একটি আবেগের নাম, একটি ভালোবাসার নাম, ভরসার নাম। আজ তিনি নেই। আগে বঙ্গবন্ধুর শোকে ওনার সাথে এখানে মেজবান দিতে আসতাম। আজ একটি শোকের জায়গায় দুটি শোক আমাদের শোকাহত করছে। 

প্রতিবছরের মতো এবারো ৩৫টি গরু ও তিন হাজার মুরগি জবাই করে সেখানকার ৪০ হাজার মানুষকে খাওয়ানোর ব্যাপক আয়োজন সম্পন্ন করা হয়েছে। ১৯৯০ সাল থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ কর্মসূচি পালন করে আসছিলেন প্রয়াত নেতা মহিউদ্দিন চৌধুরী। মোনাজাত ও দোয়া মাহফিল পরিচালনা করেন ড. মুহম্মদ মাসুম চৌধুরী। 

গতকাল মঙ্গলবার (১৪ অাগস্ট) বিকালেই জামিয়াতুল ফালাহ মসজিদ প্রাঙ্গণ থেকে টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে রওনা হয়েছেন তিন শতাধিক নেতাকর্মী। এরমধ্যে মহিউদ্দিন চৌধুরীর স্ত্রী হাসিনা মহিউদ্দিন, বড় ছেলে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, নগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রেজাউল করিম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুক, সহ-প্রচার সম্পাদক শহিদুল আলম, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, যুবলীগের যুগ্ম আহবায়ক ফরিদ মাহমুদ, মাহবুবুল হক সুমন, ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর, সহ-সম্পাদক এএসএন চৌধুরী রিমনসহ সাবেক কয়েকজন কাউন্সিলরও টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে রওনা হয়েছেন।

জানা গেছে, গত ১১ আগস্ট (শনিবার) থেকেই মেজবানের আয়োজন তদারকিতে টুঙ্গিপাড়ায় অবস্থান করছেন মহিউদ্দিন চৌধুরীর ছোট ছেলে বোরহান উদ্দিন চৌধুরী সালেহীন ও প্রয়াত মহিউদ্দিন চৌধুরীর ব্যক্তিগত সহকারী ওসমান গণি। ৪০ সদস্যের টিম নিয়ে টুঙ্গিপাড়ায় অবস্থান করছেন মেজবানের রান্নার দায়িত্বপ্রাপ্ত বাবুর্চি মো. হোসেন। টুঙ্গিপাড়ার শেখ মুজিবুর রহমান কলেজ মাঠে ৩০ হাজার মুসলিম ও বালিয়াডাঙ্গা স্কুল মাঠে অন্যান্য ধর্মাবলম্বীদের জন্য ১০ হাজার মানুষকে খাওয়ানো হয়েছে। এজন্য ৩৫টি গরু ও তিন হাজার মুরগি জবাই করা হয়েছে। তবে আরেকটা পার্থক্য ছিল এবারে। সেটা হল, টুঙ্গিপাড়ায় মেজবান চালুর পর থেকে মাটির থালা দিয়ে খাবার পরিবেশন করা হলেও গত পাঁচ চার বছর ধরে প্লাস্টিকের থালায় খাওয়ানো হয়েছে ।

নগর ছাত্রলীগের সহ সম্পাদক এএসএন চৌধুরী রিমন বলেন, আমি আজসহ মোট পাঁচবার মেজবানে এসেছি। তবে এবারেই প্রথম নেতাকে ছাড়া এসেছি। মেজবান টিক আছে, সবকিছু টিক আছে। শুধু নেই তিনি। আগে তিনি বহর নিয়ে আসতেন। মাওয়া ঘাটের ফেরিটি মহিউদ্দিনের বহরের জন্য অপেক্ষা করত। সবাই সকাল ছয়টার মধ্যে এখানে উপস্থিত থাকতেন। আজ সেগুলোর নেই। সবাই এসেছে, তবে সেই আবেগ নিয়ে বা উৎসবি মনোভাব তেমন পরিলক্ষিত হয়নি। সবার মাঝে শূন্যতা বিরাজ করছে।

প্রয়াত মহিউদ্দিন চৌধুরীর ব্যক্তিগত সহকারী ওসমান গণি সিভয়েসকে বলেছেন, আমার ছিলাম ওনার ব্যক্তিগত সহকারী। আমি কখনও নিজেকে আলাদা মনে করতে পারি না। ওনার মৃত্যুর পর থেকে নিজেকে বড্ড একা লাগে। আজ মেজবানে সেটা আরও বেশি অনুভব হচ্ছে।

সিভয়েস/এএইচ/এসএ/এমইউ 
 

ওয়াসিম আহমেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়