Cvoice24.com


আর্জেন্টিনায় জনপ্রিয় ৯২০ কেজির ‘এমবাপ্পে’

প্রকাশিত: ১০:১৭, ১৪ আগস্ট ২০১৮
আর্জেন্টিনায় জনপ্রিয় ৯২০ কেজির ‘এমবাপ্পে’

বয়স মাত্র ২২ মাস। ওজন ৯২০ কেজি। জন্ম আর্জেন্টিনায়, নাম এমবাপ্পে। আর তাতেই যেন সবকিছুকে পেছনে ফেলে প্রধান আকর্ষণ হয়ে দাঁড়িয়েছে। দর্শকদের উৎসাহের যেন কোনো কমতি নেই। একবার তাকে কাছ থেকে দেখতে অযথা ঝুঁকি নিচ্ছেন অনেকে। কেউ তুলছেন ছবি, কেউ সেলফি!

এ পর্যন্ত পড়েই বিভ্রান্তিতেই পড়তে পারেন। এমবাপ্পের বয়স ২২ মাস, তাও আবার জন্ম কি না আর্জেন্টিনায়! এ কীভাবে সম্ভব? হ্যাঁ সম্ভব, এমবাপ্পের কথাই বলা হচ্ছে। তবে এই এমবাপ্পে ফরাসি বিস্ময়বালক কিলিয়ান এমবাপ্পে নন, তিনি নিতান্তই এক প্রাণী।

খোলাসা করা যাক, এই মুহূর্তে আর্জেন্টিনায় অনুষ্ঠিত হচ্ছে ১৩২তম কৃষি ও শিল্প মেলা। সেখানেই দেখা মিলেছে, এই এমবাপ্পে নামক ষাঁড়টির। যার জন্ম আর্জেন্টিনার কিউরেকো খামারে। সিয়ানো ট্রাপ্পা নামের এক ভদ্রলোক ছোট থেকে দেখাশোনা করছেন এই ষাঁড়টির।

অবিশ্বাস্য গতি আর দৃষ্টিনন্দন পারফরম্যান্সে কিলিয়ান এমবাপ্পে জয় করেছেন বিশ্ববাসীর মন। দুর্দান্ত পারফরম্যান্সের মাধ্যমে দেশকে জিতিয়েছেন বিশ্বকাপ। জিতেছেন রাশিয়া বিশ্বকাপের উদীয়মান ফুটবলারের পুরস্কারও। বিশ্বকাপ শেষেও ফুটবল সমর্থকদের আলোচনায় এমবাপ্পে।

বাদ নেই লিওনেল মেসি-সার্জিও অ্যাগুয়েরো-অ্যাঞ্জেলো ডি মারিয়াদের দেশের মানুষেরাও। যদিও এই এমবাপ্পের কাছে হেরেই বিশ্বকাপ থেকে বাদ পড়ে আর্জেন্টিনা। তবে সেখানেই এমবাপ্পেকে নিয়ে লেগে গেছে হইচই। ৯২০ কেজি ওজনের ষাঁড়টির নামকরণ যার মূল কারণ!

ষাঁড়ের এমন নামের ব্যাখ্যা দিতে গিয়ে সিয়ানো ট্রাপ্পা বলেন, ‘বিশ্বকাপজয়ী দলের সেরা তারকাকে আমরা কুর্ণিশ জানাতে চেয়েছিলাম। এমবাপ্পের এই নামের পিছনে এ ছাড়া তেমন কোনো যুক্তি নেই। তবে ফুটবল ও বিশ্বকাপের প্রতি আমাদের প্রবল আকর্ষণ বোঝাতে এই উদ্যোগ।’

খেলোয়াড় এমবাপ্পের মতো ষাঁড় এমবাপ্পেও তুমুল জনপ্রিয়। এমনটা জানিয়ে ট্রাপ্পা বলেন, ‘ওর এত বড় আকার সত্যি অস্বাভাবিক। এ রকম বিশালাকার ষাঁড় সচরাচর দেখা যায় না। ও আসলে হাইকোয়ালিটি ব্রিড। পুরো আর্জেন্টিনায় খুঁজলেও হয়তো এমবাপের মতো এত বড় আকারের ষাঁড় পাওয়া যাবে না।’

ট্রাপ্পা বলেন, ‘আমরা ওকে কৃষি ও শিল্প মেলার উদ্বোধনের দিন সবার সামনে এনেছিলাম। মুহূর্তের মধ্যে ওকে নিয়ে মানুষের কৌতুহল বেড়ে যায়। রাশিয়া বিশ্বকাপে দারুণ পারফর্ম করা এমবাপ্পের মতো আমাদের এই এমবাপ্পেও এখন তুমুল জনপ্রিয়।’

সিভয়েস/এএইচ

বিচিত্র বিশ্ব ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়