Cvoice24.com


কাঁকড়ার খোল থেকে বিদ্যুৎ!

প্রকাশিত: ০৪:৫৯, ৯ আগস্ট ২০১৮
কাঁকড়ার খোল থেকে বিদ্যুৎ!

কাঁকড়ার খোল যে শুধুমাত্র খাদ্য শিল্পের আবর্জনা নয়, সেই ধারণা ভেঙে দিল ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী। সম্প্রতি তাদের একটি গবেষণায় উঠে এসেছে, কাঁকড়া বৈদ্যুতিক শক্তি উৎপন্ন করতে সক্ষম।

রয়্যাল সোসাইটি অফ কেমিস্ট্রির Journal of Materials Chemistry A-তে প্রকাশিত হয়েছে কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের এই গবেষণাপত্রটি। এই গবেষক দলে ছিলেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যার অধ্যাপক পার্থপ্রতিম রায়, অধ্যাপক সুখেন দাস, রিসার্ট স্কলার নুর আমিন হকসহ মোট ৮ জন।

এই গবেষণাপত্র অনুযায়ী, কাঁকড়ার খোল থেকে সংগৃহীত করা হয় এক ধরনের উপাদান। যার নাম ‘Chitin Nanofiber’ (সিএনএফ)। কাঁকড়ার খোল থেকে একটি বিশেষ যান্ত্রিক পদ্ধতিতে প্রোটিন এবং মিনারেল বাদ দিয়ে এই সিএনএফ সংগ্রহ করা হয়। সিএনএফ-এর ওপর নির্ভর করে তৈরি করা সম্ভব পিজোইলেকট্রিক ন্যানোজেনারেটর (পিইএনজি), যা হাঁটা-চলা, কথা বলা, নাড়ির স্পন্দন, গাড়ির চলন এবং আঙুল চালনার মতো সাধারণ কাজের মধ্যে দিয়েই বৈদ্যুতিক শক্তি তৈরি করতে পারে।

বর্তমান সময়ে যে পিইএনজি যন্ত্রগুলো রয়েছে, সেগুলো পরিবেশ বান্ধব নয়। তৈরি করতেও বিশাল খরচ হয়। তাছাড়া পেসমেকারের মত স্বাস্থ্যের সঙ্গে যুক্ত যন্ত্রে এই ধরনের পিইএনজি ব্যবহার স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হতে পারে।

কিন্তু গবেষকদের দাবি, কাঁকড়ার খোল থেকে সংগৃহীত উপাদান সিএনএফ পরিবেশ বান্ধব, নির্বিষ ও পরিবেশের সঙ্গে মিশে যেতে সক্ষম। এটি পরিবেশের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, শক্তিশালী, নতুন করে ব্যবহারযোগ্য ও টেকসইও বটে। তাই এই উপাদান ব্যবহার করে তৈরি পিইএনজি যন্ত্র নিঃসন্দেহে পেসমেকার অথবা অন্যান্য ধরনের হেলথ কেয়ার ইউনিটেও বিদ্যুৎ সরবরাহের জন্য ব্যবহার করা যেতে পারে।

গবেষণার ফল অনুযায়ী, হৃদস্পন্দনের সামান্য চাপেও এই পিইএনজি কাজ করতে পারে।

কিছুদিন আগেই কাঁকড়ার খোলের সঙ্গে গাছের কিছু উপাদান মিশিয়ে প্লাস্টিকের মতো একটি উপাদান তৈরি করেছেন জর্জিয়া টেকের বিজ্ঞানীরা। ওই গবেষক দলের প্রধান অধ্যাপক কারসন মেরিডিয়েথ জানান, এই নতুন উপাদানটি প্লাস্টিকের বিকল্প হয়ে উঠতে পারে।

তিনি বলেন, ‘তাজা খাদ্য, সংরক্ষিত খাদ্য, এমনকি মাংস, সবজি, ফলের মতো জিনিসকেও এই উপাদান দিয়ে মোড়া যেতে পারে।’

এটিও কাঁকড়ার খোল থেকে সংগৃহীত chitin উপাদান দিয়ে তৈরি করা হয়েছে। এই সংগৃহীত উপাদানের সঙ্গে গাছ থেকে পাওয়া একটি উপাদান সেলুলোজ দিয়ে মিশিয়ে প্লাস্টিকের মতো একটি উপাদান তৈরি করেছেন কারসন মেরিডিয়েথ।

আবর্জনা মনে করে প্রতিদিন বিশাল পরিমাণ কাঁকড়ার খোল ফেলে দেওয়া হয়। সেই আবর্জনাকেই ব্যবহার করে এই আবিষ্কার নিত্যদিনের জীবনে ব্যবহারের উপযোগী করে তোলা হলে পরিবেশ রক্ষায় অনেকটাই সাহায্য করবে বলে মত গবেষকদের।

চলতে ফিরতে মোবাইল চার্জ হোক, কে না চান? উত্তরে বলা যেতেই পারে, তার জন্য পাওয়ার ব্যাংক নামক যন্ত্রটি তো রয়েছে। কিন্তু, পাওয়ার ব্যাংক তো পরিবেশ বান্ধব নয়। তাই পরিবেশের কথা চিন্তা করে চলাফেরার সময় অনায়াসে মোবাইল চার্জের বিকল্প উপায় তৈরি করছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আবিষ্কৃত এই যন্ত্রটি।

সিভেয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়